31 Dec 2018

এক বছর স্মার্ট ফোন ব্যবহার না করলে মিলবে কোটি টাকা

Image Credit: Vitaminwater
এক বছর স্মার্ট ফোন ছাড়া থাকতে পারবেন? এক বছর, মানে ৩৬৫ দিন। ভাবছেন, সম্ভবত এর চেয়ে কঠিন কাজ বর্তমানে পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই। ঠিকই ভাবছেন। আর স্মার্ট ফোন ব্যবহারকারীদের উদ্দেশ্যে এই কঠিনতম কাজটা করে দেখানোর চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে আমেরিকার একটি কোম্পানি। যদি চ্যালেঞ্জ নিয়ে সফল হতে পারেন, তবে প্রায় কোটি টাকা পুরস্কার অপেক্ষা করছে আপনার জন্য!



যে প্রশ্নটা নিয়ে তর্ক-বিতর্ক হতে পারে, সেটা হল – স্মার্ট ফোন আমরা সারাদিনে কতটা প্রয়োজনে আর কতটা অপ্রয়োজনে ব্যবহার করি? কিন্তু সারা দিনের একটা বড় অংশ যে আমরা স্মার্ট ফোনের পেছনে ব্যয় করি, তা নিয়ে কোনও প্রশ্ন বা সন্দেহের অবকাশ নেই। 


স্মার্ট ফোনে সেট করা অ্যালার্মের আওয়াজে এখন সকালে আমাদের অধিকাংশের দিন শুরু হয়। এরপর বিছানা ছাড়ার আগেই একবার ফেসবুক ও হোয়াটসঅ্যাপে চোখ বুলিয়ে নেওয়া। গত রাতে ফেসবুকে যে সেলফিটা পোস্ট করেছিলাম সেটায় কত ‘লাইক’ পড়ল, তা একবার দেখে নিতেই হবে। হোয়াটসঅ্যাপ গ্রুপে গতকাল সন্ধ্যা থেকে মাঝ রাত পর্যন্ত গার্লফ্রেন্ডের সঙ্গে জোর ঝগড়া হয়েছে। ওপার থেকে নতুন কোনও রিপ্লাই এসেছে কি না, সেটাও একবার দেখে নেওয়া প্রয়োজন। 

তারপর ব্রেকফাস্ট করতে করতে অনলাইন নিউজ পোর্টালগুলিতে একবার চোখ বুলিয়ে নেওয়া। আর তার ফাঁকে ফের একবার ফেসবুক ও হোয়াটসঅ্যাপটা একটু দেখে নেওয়া। ইনস্টাগ্রামে কলেজের সেই ‘হটি’ নতুন কোনও ছবি পোস্ট করল কি না সেটাও একবার দেখে নিতে হবে। ইতিমধ্যে ফ্লিপকার্ট থেকে টুং টুং করে নোটিফিকেশন ঢুকে গেছে – হাফ প্রাইসে জিনস। কিনব কি না পরের কথা, কিন্তু একবার দেখতে দোষ কি? 

তবে শুধু এসব নয়, অনেক দরকারি কাজও কিন্তু স্মার্টফোনে সারা দিনে আমরা করে থাকি। যেমন, ব্যাঙ্কে না গিয়ে অনলাইনে টাকা লেনদেন, অনলাইনে বিদ্যুতের, গ্যাসের বিল মেটানো, রেলের, বিমানের টিকিট কাটা, মোবাইলের টক টাইম, নেট প্ল্যান রিচার্জ ইত্যাদি ইত্যাদি। 

এছাড়া, সারা দিনের এই সব দরকারি ও অদরকারি কাজের ফাঁকে কানে ইয়ারফোন গুঁজে গান শোনা চলতেই থাকে। এছাড়া রাতে বাড়ি ফিরে নেটফ্লিক্স বা আমাজন প্রাইমে ওয়েব সিরিজ দেখা তো এখন একটা অবশ্য কর্তব্যের মধ্যে পড়েই (এটা অবশ্য স্বীকার করতেই হবে যে, টিভির বস্তাপচা সাস-বহু মার্কা সিরিয়ালের চেয়ে ওয়েব সিরিজগুলি অনেক স্মার্ট ও এনগ্রসিং)।

এইভাবে সারা দিনে হরেকরকম কাজে ও অকাজে স্মার্ট ফোন আমাদের জীবনের সঙ্গে গত ১১ বছরে একেবারে আষ্টেপৃষ্টে জড়িয়ে গেছে। পরিস্থিতি এতটাই সঙ্গীন যে, এখন একবেলা নেট কানেকশন না থাকলে বা স্মার্ট ফোন কোনও কারণে ঠিকঠাক কাজ না করলে আমরা চোখে অন্ধকার দেখি। কিছুদিন আগে আমেরিকার এক মাঝবয়সী মহিলা পুলিশ স্টেশনে ফোন করে বলেছিলেন, ‘It’s an emergency situation!’ থানা থেকে জানতে চাওয়া হয়েছিল কী হয়েছে। মহিলা উত্তর দিয়েছিলেন, ‘My iPhone just stopped working! Plz help!!’

তো, এই হল বর্তমান পরিস্থিতি। যেখানে এখন একবেলাই স্মার্ট ফোন ছাড়া থাকা আমাদের কাছে দুর্বিষহ, সেখানে গোটা একটা বছর কি স্মার্ট ফোন ছাড়া ‘বেঁচে’ থাকা সম্ভব? আমেরিকার স্মার্ট ফোন ব্যবহারকারীদের দিকে ঠিক এই চ্যালেঞ্জটাই ছুড়ে দিয়েছে ভিটামিনওয়াটার (Vitaminwater) নামে একটি কোম্পানি। 


ভিটামিনওয়াটার কোম্পানির এই চ্যালেঞ্জ অ্যাকসেপ্ট করতে হলে বা এই প্রতিযোগিতায় অংশ নিতে হলে প্রথমে ভিটামিনওয়াটার কোম্পানির টুইটার অ্যাকাউন্টে যেতে হবে। সেখানে এই চ্যালেঞ্জ সংক্রান্ত যে পোস্টটি রয়েছে সেটি নিজের টুইট্যার অ্যাকাউন্টে শেয়ার করতে হবে এবং তার নীচে দুটো হ্যাশট্যাগ দিতে হবে। সেগুলি হল #nophoneforayear এবং #contest।

এবার নিজের টুইটারে ওই দুটো হ্যাশট্যাগ দিয়ে একটি পোস্ট করতে হবে আপনাকে। পোস্টে জানাতে হবে কেন আপনি এই চ্যালেঞ্জ অ্যাকসেপ্ট করতে চান এবং আপনি যদি আগামী এক বছর স্মার্ট ফোন ব্যবহার না করেন, তবে সেই সময়টা আপনি কোন কোন কাজে ব্যবহার করবেন। যাদের পোস্ট অর্থবহ ও আকর্ষণীয় (meaningful and interesting) হবে এবং ভিটামিনওয়াটার কোম্পানির পছন্দ হবে, তারা এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য বিবেচিত হবে।

তবে প্রতিযোগিতা যারা অংশ নেবে, তাদের জন্য ফোন ব্যবহার কিন্তু পুরোপুরি নিষিদ্ধ করা হচ্ছে না। প্রতিযোগীরা বেসিক ফিচার ফোন (অর্থাৎ যে ফোনে কল রিসিভ, এসএমএস পাঠানোর মতো বেসিক কিছু কাজ করা যাবে কিন্তু ইন্টারনেট কাজ করবে না) ব্যবহার করতে পারবেন। কিন্তু স্মার্ট ফোন ও ট্যাব ব্যবহার করা যাবে না। এছাড়া, প্রতিযোগীরা ল্যাপটপ বা ডেস্কটপও ব্যবহার করতে পারবেন। প্রতিযোগীরা সত্যি সত্যিই স্মার্ট ফোন ব্যবহার একবছর বন্ধ রেখেছিলেন কি না, তা জানার জন্য ভিটামিনওয়াটার কোম্পানি এক বছর পর প্রত্যেক প্রতিযোগীকে লাই ডিটেক্টর মেশিনের সাহায্যে টেস্ট করবে। 

তবে কোম্পানি জানিয়েছে, কেউ যদি অন্তত ৬ মাস স্মার্ট ফোন ছাড়া থাকতে পারেন, তাহলেই তাকে অন্তত ১০ হাজার ডলার পুরস্কার দেওয়া হবে। আর পুরো এক বছর স্মার্ট ফোন ছাড়া যারা থাকতে পারবেন, তাদের দেওয়া হবে ১ লক্ষ ডলার।  টেকনোবিটসের ফেসবুক পেজে এই ব্লগের লিঙ্ক যে পোস্টে রয়েছে তার নীচে ভিটামিনওয়াটারের টুইটের প্রতিযোগিতা সংক্রান্ত লিঙ্কটি পাবেন। 

   

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট