2 Jan 2019

নতুন বছরে অ্যান্ড্রয়েডের নতুন ফিচার

Image Credit: Pixabay
অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য সুখবর। নতুন বছরে গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে একটি বিশেষ ফিচার অ্যাড করেছে। এই ফিচারটি হল স্প্যাম প্রোটেকশন ফিচার। ইতিমধ্যে অনেকেই তাদের ফোনে এই নতুন ফিচারটির নোটিফিকেশন পেতে শুরু করেছেন। যাঁরা এখনও পাননি, তাঁরাও অল্প কিছুদিনের মধ্যেই পেয়ে যাবেন।



আমাদের প্রত্যেকের ফোনেই সারাদিনে অসংখ্য স্প্যাম মেসেজ বা স্প্যাম মেল আসে। আপনি যদি আপনার ইমেল ইনবক্স চেক করেন, তবে দেখবেন, সেখানে কাজের মেলের তুলনায় অকাজের বা অপ্রয়োজনীয় মেলের সংখ্যাই বেশি। এই মেলের অধিকাংশই বিজ্ঞাপনের স্বার্থে বিভিন্ন কোম্পানির থেকে আপনাকে পাঠানো হয়ে থাকে। এই ধরণের অপ্রয়োজনীয় মেলগুলিকে বলা হয় স্প্যাম মেল। 



তবে শুধু ইমেলের ক্ষেত্রেই যে স্প্যামের সমস্যায় আমাদের ভুগতে হয়, তা নয়। ফোনে টেক্সট মেসেজ বা এসএমএস-এর মাধ্যমেও সারা দিনে এমন অনেক স্প্যাম মেসেজ আমরা পাই, যা যথেষ্ট বিরক্তিকর। 

গুগল মেল বা জিমেলে স্প্যাম মেল আটকাতে একাধিক ফিচার ইতিমধ্যে চালু করেছে গুগল। কিন্তু অ্যান্ড্রয়েড ফোনে টেক্সট মেসেজের মাধ্যমে যে স্প্যাম ঢোকে, তা আটকানোর জন্য এতদিন গুগলের তরফে কোনও উদ্যোগ চোখে পড়েনি। তবে এবার এই বিষয়টিতে নজর দিয়েছে গুগল।



গুগলের এই অ্যান্টি স্প্যাম ফিচার যদি আপনি ফোনে এনাবেল করেন, তবে এটি আপনার ফোনে এসএমএস-এর মাধ্যমে স্প্যাম মেসেজ ঢোকা বন্ধ করে দেবে। 

যাদের ফোনে ইতিমধ্যে এই ফিচারটি চলে এসেছে, তারা যখনই
mobile screen shot
মেসেজ অ্যাপ ওপেন করবেন, তখন একটি পপ আপ নোটিফিকেশন দেখতে পাবেন। সেই নোটিফিকেশনে লেখা থাকবে, ‘New! Spam protection’। এই ফিচারটিকে এনাবেল করার জন্য নোটিফিকেশনের নীচে লেখা থাকবে ‘Manage in settings’ (সঙ্গে দেওয়া স্ক্রিনশটটি দেখুন)। এছাড়া ফোনের সেটিংস মেনুতে যাওয়ার পর অ্যাডভান্সড সেটিংসে ক্লিক করে সেখান থেকেও স্প্যাম প্রোটেকশন ফিচারটি আপনি এনাবেল করতে পারবেন বা এনাবেল করার পর পরবর্তীতে সেটি প্রয়োজনে ডিসাবেল করতে পারবেন। 


তবে অ্যান্ড্রয়েড ফোনের এই নতুন ফিচারটি এনাবেল করলে আমাদের প্রাইভেসি নষ্ট হবে কি না, তা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠেছে। প্রশ্ন ওঠার কারণ গুগলের অ্যান্টিস্প্যাম ফিচার নোটিফিকেশনে লেখা কয়েকটি কথা। যেখানে বলা হয়েছে, এই ফিচারটি যদি আপনি ফোনে এনাবেল করেন তবে আপনাকে ফোনে যে সমস্ত টেক্সট মেসেজ আসবে সেগুলি থেকে কিছু ডেটা বা তথ্য গুগলের সার্ভারে চলে যাবে। সার্ভার থেকে সেই ডেটা সংগ্রহ করে পরীক্ষা করবেন গুগলের ইঞ্জিনিয়াররা। 

গুগল অবশ্য আশ্বাস দিয়েছে, আপনার ফোনে যাতে অ্যান্টি স্প্যাম ফিচারটি ভালোভাবে কাজ করে সেজন্যই টেক্সট মেসেজ থেকে যে ডেটা সার্ভারে পাঠানো হবে তা বিশ্লেষণ করবে গুগলের ইঞ্জিনিয়াররা। কিন্তু পরবর্তীতে সেই ডেটা গুগলের সার্ভার থেকে অন্য কোথাও চলে যাবে না তো, বা কেউ হ্যাক করবে না তো? কয়েক দিন আগেই গুগল প্লাসের সার্ভার থেকে গ্রাহকদের ডেটা হ্যাকড হয়েছে যে জন্য এই পরিষেবাটাই বন্ধ করে দিতে চলেছে গুগল। অ্যান্টি স্প্যাম ফিচারের ক্ষেত্রেও তেমন কিছু ঘটবে কি না, সেই আশঙ্কাটা থেকেই যায়।


  

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


2 comments:

জনপ্রিয় পোস্ট