25 Dec 2018

নতুন ব্রাউজার মিন্ট

Image Credit: Xiaomi
ব্রাউজারের দুনিয়ায় নতুন নাম মিন্ট। গতকাল এই ব্রাউজারটি গুগল প্লে স্টোরে লঞ্চ করা হয়েছে। কারা তৈরি করেছে এই ব্রাউজার? ব্রাউজারটি তৈরি করেছে সেই কোম্পানি, যারা মোবাইল ফোন বিক্রিতে ইতিমধ্যে ভারতে এক নম্বর জায়গাটি দখল করেছে। হ্যাঁ, ঠিকই ধরেছেন, কোম্পানির নাম শিয়াওমি। লঞ্চ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে চিনের এই কোম্পানির নতুন ব্রাউজারটি নিয়ে ইতিমধ্যে ইন্টারনেটের দুনিয়ায় যথেষ্ট শোরগোল পড়েছে।



কেন শিয়াওমির এই ব্রাউজার নিয়ে নেট দুনিয়ায় শোরগোল পড়েছে? তার কারণ এই ব্রাউজারটি অন্যান্য জনপ্রিয় ব্রাউজারের তুলনায় কয়েকটি ক্ষেত্রে এগিয়ে। 




প্রথমেই দেখে নেওয়া যাক মিন্ট ব্রাউজারের সাইজ। বর্তমানে ইন্টারনেটের দুনিয়ায় সবচেয়ে জনপ্রিয় ব্রাউজার হল গুগল ক্রোম। কিন্তু এই ব্রাউজারের অ্যাপ্লিকেশন ফাইল সাইজ অনেকটাই বেশি। প্রায় ৭০ MB। তবে ডিভাইস অনুসারে এই সাইজের সামান্য কিছু পার্থক্য রয়েছে। তারপর ধরা যাক ফায়ারফক্স ব্রাউজারের ফাইল সাইজ। এই ব্রাউজারের সাইজও প্রায় ৭০ MB। মাইক্রোসফটের এজ ব্রাউজারের অ্যাপ্লিকেশন ফাইল সাইজ আরও বেশি, প্রায় ৯৪ MB। ইউসি ব্রাউজারের ফাইল সাইজ প্রায় ৭৭ MB। অর্থাৎ বর্তমানে মোবাইল ফোন বা ট্যাবে আমরা সাধারণত যে ব্রাউজারগুলি ব্যবহার করি সেগুলির কোনওটারই অ্যাপ্লিকেশন ফাইল সাইজ ৭০ MB-র কম নয়। কিন্তু এই দিক দিয়ে শিয়াওমির মিন্ট ব্রাউজারের ফাইল সাইজ অনেকটাই কম। মাত্র ১১ MB! 

মিন্ট ব্রাউজার ফোনে ইনস্টল করার পর এর হোম পেজে দেখবেন একাধিক জনপ্রিয় ওয়েবসাইটের শর্টকার্ট লিঙ্ক আগে থেকেই রয়েছে। আপনি সেই লিস্টে নিজের পছন্দের অন্যান্য ওয়েবসাইটের শর্টকার্ট লিঙ্ক অ্যাড করতে পারবেন, বা আগে থেকে যে ওয়েবসাইটের শর্টকার্ট লিঙ্ক সেই লিস্টে ছিল, সেগুলি প্রয়োজনে ডিলিট করতে পারবেন।

ব্রাউজারের হোম পেজের ওপরে ডিফল্ট গুগল সার্চ বার রয়েছে। অর্থাৎ এই ব্রাউজারে বাই ডিফল্ট গুগল সার্চ ইঞ্জিন রয়েছে। তবে আপনি প্রয়োজনে গুগলের বদলে মাইক্রোসফটের বিং বা ইয়াহু সার্চ ইঞ্জিনকেও এই ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে ব্যবহার করতে পারবেন।

মিন্ট ব্রাউজারে ভয়েস সার্চ অপশনও রয়েছে। ব্রাউজারের হোমপেজের নিচের দিকে নীল রংয়ের মাইক আইকন রয়েছে। সেখানে ট্যাপ করে আপনি ভয়েস কমান্ডের সাহায্যে এই ব্রাউজারে ওয়েব সার্চ করতে পারবেন। মিন্ট ব্রাউজারের ভয়েস সার্চ গুগলের ভয়েস সার্চ অ্যাপের মাধ্যমে কাজ করে। 
একহাতে ফোনে ওয়েব সার্ফ করার জন্য এই ব্রাউজারের ব্যাক ও ফরোয়ার্ড বাটন, হোম বাটন এবং মেনু ও ট্যাব বাটন হোম পেজের নিচে রয়েছে। 




মিন্ট ব্রাউজারের অন্যতম বৈশিষ্ট হল এতে রয়েছে ইনবিল্ট ডার্ক মোড অপশন। রাতে বা কম আলোতে এই মোড অন করে ওয়েব ব্রাউজ করলে চোখের উপর চাপ পড়বে না। 

মিন্ট ব্রাউজারে মাল্টি ট্যাব অপশনও রয়েছে। অর্থাৎ একাধিক ট্যাব ওপেন করে আপনি ব্রাউজ করতে পারবেন। এছাড়া রয়েছে ইনকগনিটো মোড। যারা নেট সার্ফিং করার সময় প্রাইভেসিকে বেশি গুরুত্ব দেন, তারা ব্রাউজারে ইনকগনিটো মোড অন করে ওয়েব সার্ফ করতে পারবেন। 

মিন্ট ব্রাউজারের আর একটি বৈশিষ্ট হল এর সাহায্যে আপনি যে কোনও ওয়েবসাইটের মোবাইল ভার্সনের পাশাপাশি প্রয়োজনে ডেস্কটপ বা ট্যাব ভার্সনও দেখতে পারবেন। 

মিন্ট ব্রাউজারে ডেটা রিডিউস অপশনও রয়েছে। এই অপশন অন করলে ওয়েবসাইটের ছবি সহ অন্যান্য অপ্রয়োজনীয় অংশ বাদ দিয়ে ব্রাউজার আপনাকে সেই পেজটি শো করবে। এর ফলে আপনার ডেটা খরচ কম হবে। 

শিয়াওমি দাবি করেছে, মিন্ট ব্রাউজারের মাধ্যমে ওয়েব সার্ফিং হবে অ্যাড ফ্রি। অর্থাৎ এই ব্রাউজারের মাধ্যমে কেউ যখন কোনও ওয়েবসাইট ভিজিট করবেন, তখন সেই ওয়েবসাইটে যে বিজ্ঞাপনগুলি রয়েছে সেগুলি মিন্ট ব্রাউজার পেজ থেকে সরিয়ে দেবে। অর্থাৎ গ্রাহককে অ্যাড ফ্রি এক্সপিরিয়েন্স দেবে। তবে শিয়াওমির এই দাবি নিয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে। পেজ থেকে অন্য কোম্পানির অ্যাডের পাশাপাশি শিয়াওমি কি তাদের নিজেদের অ্যাডগুলিও বাদ দিয়ে দেবে? তেমনটা করলে তাতে শিয়াওমির নিজের ব্যবসারই ক্ষতি হবে। 

মিন্ট ব্রাউজার আইসক্রিম স্যান্ডউইচ (অ্যান্ড্রয়েড ৪.৪) বা তার উপরের অ্যান্ড্রয়েড ভার্সনগুলিতে কাজ করবে। মিন্ট ব্রাউজার ডাউনলোড করবেন গুগল প্লে স্টোর থেকে। টেকনোবিটসের ফেসবুক পেজে যে ‘ডাউনলোড’ লিংক নোট রয়েছে সেখানে এই ব্রাউজারের ডাউনলোড লিংক পাবেন। 



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট