27 Dec 2018

নোকিয়া আনছে পাঁচ ক্যামেরার ফোন

Image Credit: Nokia
১০ সেপ্টেম্বর টেকনোবিটসে প্রকাশিত ব্লগে লিখেছিলাম যে, চলতি বছরের শেষে বা আগামী বছরের প্রথম দিকে স্যামসাঙ চার ক্যামেরার ও নোকিয়া পাঁচ ক্যামেরা ফোন লঞ্চ করবে। কিছুদিন আগে স্যামসাঙ চার ক্যামেরার ফোন লঞ্চ করেছে। এবার নোকিয়ার পালা। কিছুদিনের মধ্যেই নোকিয়া কোম্পানি তাদের নতুন ফোন Nokia 9 PureView ফোন লঞ্চ করতে চলেছে। সেই ফোনে থাকবে পাঁচটি রিয়ার ক্যামেরা।




Nokia 9 PureView মডেলটি এখনও লঞ্চ হয়নি। তবে গতকাল নোকিয়া কোম্পানির সেই নতুন ফোনের একটি ছবি সামনে এসেছে। সেই ছবিতে দেখা যাচ্ছে ফোনটির পেছনে পাঁচটি ক্যামেরা রয়েছে।





বর্তমানে স্মার্ট ফোনের স্পেসিফিকেশনের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল ক্যামেরা। ইন্টারনাল মেমরি, ব়্যাম সাইজ, স্ক্রিনের রেজলিউশন, প্রসেসরের ক্ষমতার পাশাপাশি ক্রেতারা এখন ফোন কেনার সময় ক্যামেরার ক্ষমতা কত মেগাপিক্সল, ফোনটিতে কয়টি রিয়ার ক্যামেরা আছে ইত্যাদি দেখে নেন। এটা ঘটনা যে, কোনও ফোনে একাধিক রিয়ার ক্যামেরা থাকলেই সেই ফোনের সাহায্যে ভালো ছবি তোলা যাবে তেমনটা নয়। 


যেমন ধরুন, গুগল কোম্পানির পিক্সল সিরিজের ফোন। এই ফোনে কিন্তু এখনও পর্যন্ত একটি রিয়ার ক্যামেরা রয়েছে। কিন্তু ডুয়াল রিয়াল ক্যামেরা রয়েছে এমন অনেক ফোনের তুলনায় পিক্সল ফোনে সিঙ্গল রিয়ার ক্যামেরায় ভালো ছবি ওঠে। কিন্তু তার মানে এটাও নয় যে, বাজারে ডুয়াল রিয়ার ক্যামেরার যে সমস্ত ফোন পাওয়া যায় তার সবগুলিতেই পিক্সল ফোনের তুলনায় খারাপ কোয়ালিটির ছবি ওঠে। 





যেমন, অ্যাপলের iPhone। ২০১৬ সালে লঞ্চ হয়েছিল iPhone7। এই ফোনে প্রথম রিয়ার ডুয়াল ক্যামেরার ব্যবহার শুরু হয়। ডিজিটাল বোকে ও অপটিকাল জুম ব্যবহার করে যাতে উন্নত কোয়ালিটির ছবি তোলা যায় সেজন্য অ্যাপল তাদের ফোনের পেছনে ডুয়াল ক্যামেরার ব্যবহার শুরু করেছিল। এখন iPhone-এর ডুয়াল ক্যামেরায় ব্যবহৃত হচ্ছে AI (Artificial Intelligence) প্রযুক্তি। এর ফলে অ্যাপলের ডুয়াল রিয়ার ক্যামেরায় তোলা ছবির কোয়ালিটি অন্যান্য ফোনে তোলা ছবির কোয়ালিটির তুলনায় অনেকটাই উন্নত।


নোকিয়া কোম্পানি চমকে বিশ্বাস করে না। তাই আশা করা যায় যে, তাদের এই নতুন ফোনে যে পাঁচটি ক্যামেরা রাখা হচ্ছে তার উদ্দেশ্য শুধু ক্রেতাদের চমক দিয়ে ফোন বিক্রি বাড়ানো নয়। পাঁচটি ক্যামেরায় যদি শক্তিশালী লেন্স এবং উন্নত সেনসর থাকে, তবে তার সাহায্যে রাতে বা কম আলোতে যেমন যথেষ্ট ভালো কোয়ালিটির ছবি তোলা সম্ভব হবে, তেমনি অপটিকাল জুমের ক্ষমতা বাড়বে এবং ৩৬০ ডিগ্রির ছবিও ভালো ভাবে তোলা সম্ভব হবে। এছাড়া ছবি তোলার সময় বোকে এফেক্ট, HDR (High Dynamic Range), লাইট ও শেডের ম্যাচিংয়ের ক্ষেত্রেও যথেষ্ট সুবিধা পাওয়া যাবে। 






  

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট