21 Dec 2018

সাংহাইয়ের সেই ছবি নিয়ে কেন এত হইচই ?

ছবি ভাইরাল


Image Credit: Jingkun Technology
সম্প্রতি ইন্টারনেটে একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিটি চিনের সাংহাই শহরের। সাংহাই হল চিনের বাণিজ্য নগরী। যেমন আমাদের মুম্বই। সাংহাইতে চিনের সবচেয়ে উঁচু বহুতলগুলি রয়েছে। সেই শহরের একটি অংশের বহুতল ভবন, রাস্তাঘাট এবং শহরের পাশ দিয়ে বয়ে যাওয়া ইয়াংসি নদীর একটি ৩৬০ ডিগ্রি ছবি তুলে ইন্টারনেটে পোস্ট করা হয়েছে। সেই ছবিটি নিয়ে ইন্টারনেটে এখন আলোচনা ও বিতর্কের ঝড় উঠেছে। কিন্তু কেন?




প্যানোরামিক ছবি


৩৬০ ডিগ্রির প্যানোরামিক ছবি এখন নতুন কিছু নয়। ফেসবুকে এখন হামেশাই এই ধরণের ছবি অনেকে পোস্ট করেন। ৩৬০ ডিগ্রি ছবি তোলার জন্য গুগলের প্লে স্টোরে বা অ্যাপলের অ্যাপ স্টোরে  একাধিক অ্যাপ পাবেন। সেগুলির সাহায্যে সহজেই এই ধরনের ছবি তোলা সম্ভব। তাহলে সাংহাই শহরের সেই ৩৬০ ডিগ্রি ছবি নিয়ে কেন এত আলোচনা ও বিতর্ক? তার কারণ ছবিটি তোলা হয়েছে গিগা পিক্সল রেজলিউশনে। 






পিক্সল


কোনও পদার্থ যেমন ক্ষুদ্রতিক্ষুদ্র পরমাণু দিয়ে তৈরি হয়, তেমনি কোনও ডিজিটাল ছবি ক্ষুদ্র ক্ষুদ্র ডট বা বিন্দু দিয়ে তৈরি হয়। এই বিন্দুগুলিকে বলা হয় পিক্সল। ছবির রেজলিউশন মাপা হয় এই ডট বা পিক্সলের সংখ্যা দিয়ে। 


রেজলিউশন


একটি স্ট্যান্ডার্ড HD ছবির ন্যূনতম রেজলিউশন হয় দুই রকমের। একটি হল ৭২০p ও অন্যটি হল ১০৮০p। ৭২০p রেজলিউশন মানে কোনও ছবির প্রতি ইঞ্চিতে পিক্সলের সংখ্যা হবে ১২৮০x৭২০ =  ৯২১৬০০ পিক্সলস। ১০৮০p রেজলিউশন মানে সেই ছবির প্রতি ইঞ্চিতে পিক্সলের সংখ্যা হবে ১৯২০x১০৮০ = ২০৭৩৬০০ পিক্সলস। কোনও ছবির প্রতি ইঞ্চিতে পিক্সলের সংখ্যা যত বেশি হবে সেই ছবির রেজলিউশন তত বেশি। আর কোনও ছবির রেজলিউশন যত বেশি হবে, সেই ছবিতে অবজেক্ট তত স্পষ্ট হবে। অর্থাৎ যে বস্তুটির ছবি তোলা হয়েছে, সেই বস্তু বা অবজেক্টকে তত বেশি ডিটেলে দেখা সম্ভব হবে, অর্থাৎ ছবিতে অবজেক্ট স্পষ্ট ও নিখুঁত ভাবে দেখতে পাওযা যাবে, বা বলা যেতে পারে সেই ছবিকে আমরা তত বেশি জুম করে দেখতে পাব।


জিংকান টেকনোলজি


এবার আসি সাংহাইয়ের সেই ছবির প্রসঙ্গে। প্রথমে গুজব ছড়িয়েছিল যে, সাংহাইয়ের সেই ছবিটি নাকি চিন তাদের স্যাটেলাইটে কোয়ান্টাম টেকনোলজিতে তৈরি বিশেষ ক্যামেরা বসিয়ে তুলেছিল। কিন্তু এই তথ্য সম্পূর্ণ ভুল। ছবিটি তুলেছিল চিনের জিংকান টেকনোলজি (Jingkun Technology) নামে একটি সংস্থা। 





এই সংস্থা ফটোগ্রাফি টেকনোলজি ও ডেটা প্রসেসিংয়ের উপর বিভিন্ন কাজ করে। ছবিটি তোলা হয়েছিল ২০১৫ সালে। সাংহাইতে একটি সংবাদমাধ্যম সংস্থা রয়েছে যাদের নাম সাংহাই নিউজ। সাংহাইতে এক বহুতল ভবনে এই সংস্থার অফিস রয়েছে। জিংকান টেকনোলজিকে ডেকে সাংহাই নিউজ বলেছিল তাদের অফিসের ছাদ থেকে সাংহাই শহরের একটি ছবি তোলার জন্য। সেই  প্রস্তাবে সম্মত হয়ে জিংকান টেকনোলজি ছবিটি তোলে।


গিগা পিক্সল


এই ছবিটি তোলার জন্য জিংকান টেকনোলজি সংস্থা বিশেষ ভাবে তৈরি একটি হাই রেজলিউশন ক্যামেরা ব্যবহার করেছিল। সেই ক্যামেরায় তোলা ছবির রেজলিউশন ছিল ২৪.৯ গিগা পিক্সল। অর্থাৎ জিংকান টেকনোলজি সাংহাই শহরের যে ছবিটি তুলেছিল তার প্রতি ইঞ্চিতে পিক্সলের সংখ্যা ছিল ২৪.৯ x ১০০০০০০০০০ পিক্সল বা ২৪৯০০০০০০০০ পিক্সলস। 


গাড়ির নাম্বার প্লেট


সাংহাইয়ের সেই ছবির প্রতি ইঞ্চিতে ২৪৯ কোটি পিক্সল থাকায় সেই ছবির ডিটেইলিং সাধারণ ছবির তুলনায় অনেক বেশি। অর্থাৎ অনেক উঁচু থেকে তোলা সেই ছবিটিকে আপনি যদি ক্রমাগত জুম করেন, তবে একেবারে নীচে রাস্তায় চলমান গাড়ির নাম্বার প্লেটে কী নাম্বার রয়েছে বা রাস্তা দিয়ে যে লোকগুলি হাঁটছে, পার্কে যারা বসে আছে, তাদের মুখ আপনি স্পষ্ট দেখতে পাবেন।


বিতর্ক


অত্যাধুনিক প্রযুক্তিতে তোলা এই ছবিটি নিয়ে একদিকে যখন ইন্টারনেটে শোরগোল পড়ে গিয়েছে, অন্যদিকে শুরু হয়েছে বিতর্ক। বিতর্ক কেন? তার কারণ, বিভিন্ন মহল থেকে আশঙ্কা করা হচ্ছে, গিগা পিক্সল রেজলিউশনের ছবির জন্য আগামীতে মানুষের প্রাইভেসি বলে কিছু থাকবে না। ড্রোনে এমন অত্যাধুনিক ক্যামেরা লাগিয়ে তার সাহায্যে গিগাপিক্সল রেজলিউশনের ছবি তুলে কোনও নির্দিষ্ট এলাকার বা নির্দিষ্ট ব্যক্তির উপর যেমন সহজেই নজরদারি চালানো সম্ভব, তেমনি কোনও এলাকায় সন্ত্রাসবাদী হামলা চালানোর আগে সেই জায়গা সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানতেও এই ধরণের ক্যামেরার সাহায্য নিতে পারে জঙ্গিরা। আসলে বিজ্ঞান বা প্রযুক্তি এরকমই। তা একদিকে আশীর্বাদ, অন্যদিকে অভিশাপ।

সাংহাইয়ের সেই ছবিটির লিংক টেকনোবিটসের ফেসবুক পেজে এই কপি সংক্রান্ত পোস্টের নীচে রয়েছে।




    


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।



টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. 1080p রেজলিউশন মানে প্রতি ইঞ্চিতে পিক্সলের সংখ্যা 1920x1080p.
    আমি একটি ফোন দেখেছিলাম, যেটির স্ক্রিন রেজলিউশন 1920x1080p লেখা ছিল। আবার সেই সঙ্গে পিক্সল ডেনসিটি 441ppi (pixel per inch) লেখা ছিল। তাহলে, এই কথাটার অর্থ কি? 441ppi এর সঙ্গে প্রতি ইঞ্চিতে পিক্সল সংখ্যা 1920x1080 এর মধ্যে সম্পর্কটা কি?

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট