18 Dec 2018

এই ওয়েবসাইটগুলি থেকে সাবধান !

তালিকায় থাকা ফেক সাইটের হোম পেজ

ইন্টারনেটের দুনিয়ায় অনেক বিপদের মধ্যে একটি হল ফেক ওয়েবসাইট বা নকল ওয়েবসাইট। ফেসবুক বা টুইটারে আমরা নকল প্রোফাইলের বিষয়টি জানি। নকল প্রোফাইল বন্ধ করতে এখন ফেসবুক ও টুইটারে Blue Tick সিস্টেম চালু হয়েছে। এই সিস্টেমের সাহায্যে এখন আপনি সহজেই বুঝতে পারবেন বিরাট কোহলির যে ফেসবুক পেজ আপনি লাইক করেছেন সেটি আসল, না নকল। কিন্তু ওয়েবসাইটের ক্ষেত্রে এখনও তেমন কোনও নির্দিষ্ট পদ্ধতি নেই যার সাহায্যে বোঝা যাবে সেটি আসল, না নকল সাইট। যার ফলে অনেকেই প্রতারিত হন।




ফেক সাইট দুই ধরণের


এক ধরণের ফেক সাইট রয়েছে যেগুলি অনেকে নিছক মজা করার জন্য তৈরি করে। বিখ্যাত কোনও কোম্পানির সাইটের অনুকরণে এই নকল বা ফেক সাইটগুলি তৈরি করা হয়। এই ধরনের সাইটগুলি যেহেতু নিছক মজা করার জন্য তৈরি করা হয়, তাই এগুলির দ্বারা সাধারণ মানুষের আর্থিক ক্ষতি বা অন্য কোনও ক্ষতি হয় না। 


বিপজ্জনক সাইট


কিন্তু দ্বিতীয় ধরনের সাইটগুলি বিপজ্জনক। অনেক সময় হ্যাকার বা কোনও অসাধু চক্র বিশেষ উদ্দেশ্য নিয়ে এই ফেক সাইট তৈরি করে। দ্বিতীয় ধরণের এই ফেক সাইটগুলি কিন্তু নিছক মজা করার জন্য তৈরি করা হয় না। বরং এই সাইটগুলির উদ্দেশ্য আরও গভীর। সেগুলির উদ্দেশ্য অধিকাংশ ক্ষেত্রে সাধারণ মানুষকে আর্থিকভাবে প্রতারণা করা বা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ডেবিট ও ক্রেডিট কার্ডের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করা।



সরকারের তালিকা


গতকাল ভারত সরকারের সংস্থা এনএইচএ (ন্যাশনাল হেলথ এজেন্সি) ৩৭টি ফেক ওয়েবসাইটের একটি লিস্ট প্রকাশ করেছে। এই লিস্টে যে ওয়েবসাইটগুলি রয়েছে সেগুলি মূলত ভারত সরকারের ‘আয়ুষ্মান ভারত প্রধান মন্ত্রী জন আরোগ্য যোজনা’ প্রকল্পে বিভিন্ন সুবিধা পাইয়ে দেওয়ার ও সরকারি চাকরি দেওয়ার মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে আর্থিক প্রতারণা করে চলেছে। যেহেতু এই সাইটগুলির হোস্ট সার্ভার বিদেশে, তাই এখনই সরকার এই সাইটগুলি বন্ধ করে দিতে পারছে না। তবে সাইটগুলি বন্ধ করার উদ্যোগ শুরু করে দিয়েছে সরকার। ইতিমধ্যে জনগণকে সচেতন করতে সাইটগুলির লিস্ট প্রকাশ করা হয়েছে সরকারের তরফে। 


নিখরচায় চিকিৎসার প্রতিশ্রুতি


এই সাইটগুলি সাধারণ মানুষকে প্রতিশ্রুতি দিচ্ছে ‘আয়ুষ্মান ভারত প্রধান মন্ত্রী জন আরোগ্য যোজনা’ প্রকল্পের সুবিধা নিয়ে দেশের যে কোনও বড় হাসপাতাল বা নার্সিংহোমে নামমাত্র খরচে বা নিখরচায় চিকিৎসার সুযোগ মিলবে। কিন্তু তার বদলে ওয়েবসাইটে দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্টে এককালীন কিছু টাকা পাঠাতে হবে। 


চাকরির প্রতিশ্রুতি


কোনও কোনও সাইট আবার চাকরির মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে। এই সাইটগুলি বলছে, ‘আয়ুষ্মান ভারত প্রধান মন্ত্রী জন আরোগ্য যোজনা’ প্রকল্পে কেন্দ্রীয় সরকার নাকি ‘আরোগ্য মিত্র’ পদে মোটা বেতনে প্রচুর লোক নিয়োগ করছে। কিন্তু সেই চাকরি পেতে গেলে প্রথমে এই সাইটে নিজের নাম রেজিস্ট্রেশন করতে হবে সেজন্য রেজিস্ট্রেশন ফি বাবদ সাইটে দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্টে কিছু টাকাও পাঠাতে হবে। কোনও কোনও সাইট আবার টাকা পাঠানোর জন্য সাধারণ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নাম্বার, ক্রেডিট বা ডেবিট কার্ড নাম্বারও জানতে চাইছে।


সচেতন থাকুন ও শেয়ার করুন 


টেকনোবিটসের পাঠকদের সুবিধার জন্য আমি এই লেখার নিচে ওই ৩৭টি ফেক সাইটের ইউআরএল পোস্ট করে দিয়েছি। টেকনোবিটসের পাঠকরা সচেতন থাকুন এবং এই লেখাটি যতটা সম্ভব শেয়ার করে আপনার পরিচিতদেরও সতর্ক করুন।


সাইটগুলির তালিকা


১.https://www.deepawali.co.in/ayushman-bharat-program???$???-????-hindi-medical-insurance/

২.https://www.7thpaycommissioninfo.in/jan-arogya-ayushmanbharat-mitra-salary-incentive/

৩. http://ayushmanbharat.co.in/

৪. https://pradhanmantri-yogana.in/ayushman-bharat-yojana/

৫.https://www.indiamart.com/proddetail/ayushman-bharat-pre-printed-card-20223882412.html




৬. https://govt-yojna.org.in/Ayushmaan-Bharat/?Apply-Here

৭. https://kikali.in/ayushman-bharat-yojana-modicare-in-hindi/

৮. http://ayushmanbharat.net/

৯. http://ayushmanbhaarat.com/?i=1

১০. https://www.yojananews.com/

১১. https://ayushmanyojana.in/

১২. http://aayushmanbharat.com/

১৩. https://www.ayushmanbharatyojanas.in/

১৪. https://www.modicareinsurancescheme.com/amp/

১৫.https://gadgetsupdateshindi.com/ayushman-bharat-yojanaregistration-process-at-cscayushman-bharat-yojana-registrationprocess-at-csc-center/


১৬.http://chsma.in/

১৭.https://www.sukanyasamriddhiaccountyojana.in/ayushmanbharat-program-modicare-5-lakhs/

১৮.https://gadgetsupdateshindi.com/apply-online-applicationayushman-bharat-????-????-????/

১৯.http://www.applydesk.in/ayushman-bharat-insurance-yojana???$???-????-?????/

২০.https://hindigurukul.in/ayushman-bharat-yojana-toll-freehelpline-number/

২১. https://govyojana.com/

২২. https://govt-yojna.org.in/

২৩. https://www.sukanyasamriddhiaccountyojana.in/

২৪.http://pmjandhanyojana.co.in/national-health-protectionscheme-2018-rashtriyaswasthya-sanrakshan-5-lakhs/

২৫.http://www.upcmhelpline1076.in/ayushman-bharat-familyhealth-cards/

২৬.https://www.namastekisan.com/ayushman-bharat-schemenational-healthprotection-mission-online-registration-openedat-abnhpm-gov-in/

২৭. http://divyajobs.in/ayushman-mitra-recruitment/

২৮. http://sarkari-yojana.com/

২৯.https://money.bhaskar.com/news/MON-ECN-POLI-ECNM-howto-apply-for-ayushman-mitra-job-here-is-full-process-5945192-%20NOR.html

৩০. http://www.yogiyojana.in/ayushman-bharat-yojana/

৩১.http://chsma.in/#Ayushman_Bharat_Registration_2018_Online

৩২.http://www.paatashaala.in/2018/08/Ayushman-Bharat-SchemeNational-Health-Protection-Mission-Registration-how-to-applyonline-procedure-Onlinewww.india.gov.in.html

৩৩.https://kyahai.in/ayushman-bharat-yojana-2018-ke-liye-onlineawedan-kaisekare/

৩৪. http://ayushmanbharat.co.in/

৩৫. http://www.ayushmanbharatyojana.in/

৩৬. http://www.yogiyojana.in/pm-jan-arogya-yojana-list/

৩৭. https://www.yojananews.com/




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট