16 Dec 2018

Warp Charge 30: চার্জিংয়ের সময় ফোন গরম হবে না

Image Credit: OnePlus
ওয়ানপ্লাস কোম্পানি গতকাল অনলাইনে একটি স্পেশাল এডিশন ফোন লঞ্চ করেছে। যারা আগ্রহী তারা ফোনটি আমাজন অনলাইন শপিং স্টোর থেকে কিংবা ওয়ানপ্লাস কোম্পানির ভারতের ওয়েবসাইট থেকে কিনতে পারবেন। এছাড়া দেশের নির্দিষ্ট কিছু শহরে ফোনটি ওয়ানপ্লাস কোম্পানির নিজস্ব স্টোরেও কিনতে পাওয়া যাবে। ফোনটির দুটো প্রধান বৈশিষ্ট। একটি হল এর ব়্যাম সাইজ। অন্যটি হল ‘Warp Charge 30’ প্রযুক্তির চার্জিং টেকনোলজি।






বিশেষ অফার


ওয়ানপ্লাস কোম্পানির এই স্পেশাল এডিশন ফোনটির নাম হল OnePlus 6T McLaren Edition। কোম্পানির পাঁচ বছর পূর্তি উপলক্ষে এই স্পেশাল এডিশন ফোনটি লঞ্চ করা হয়েছে। আগামী ২৪ ডিসেম্বরের মধ্যে OnePlus 6T McLaren Edition বা OnePlus 6T  ফোন কিনলে কোম্পানির তরফে বিশেষ ছাড় দেওয়া হবে। অ্যাক্সিস ব্যাঙ্কের ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করে ফোনটি কিনলে ₹ ২০০০-১৫০০ টাকা পর্যন্ত ছাড়া পাওয়া যাবে। এছাড়া পুরানো OnePlus ফোন এক্সচেঞ্জ করে এই নতুন ফোনটি কিনলে ₹ ৩০০০ টাকা পর্যন্ত দামে ছাড়া পাওয়া যাবে।



অক্সিজেন ওএস


প্রথমেই জানিয়ে রাখি, এই ফোনের অপারেটিং সিস্টেম কিন্তু অ্যান্ড্রয়েড নয়। এই ফোনে রয়েছে ওয়ানপ্লাস কোম্পানির নিজস্ব অপারেটিং সিস্টেম অক্সিজেন। তবে এই ফোনে অক্সিজেন অপারেটিং সিস্টেমের যে ভার্সন রয়েছে সেটি পাই (অ্যান্ড্রয়েড ৯) অপারেটিং সিস্টেমের উপর বেস করে তৈরি করা হয়েছে।


স্ক্রিন


ডুয়াল ন্যানো সিম স্লটের এই ফোনের স্ক্রিনের সাইজ ৬.৪১ ইঞ্চি। অ্যামোলেড ডিসপ্লের রেজলিউশন ২৩৪০x১০৮০ পিক্সলস। স্ক্রিনের উপরে নচ রয়েছে। স্ক্রিনে গোরিলা গ্লাস প্রটেকশন রয়েছে।


সিকিউরিটি


ফোনে রয়েছে ইন-ডিসপ্লে ফিঙারপ্রিন্ট সেনসর। এই সেনসরের সাহায্যে ফোন আনলক করতে পারবেন, পাশাপাশি এই সেনসরটিকে অ্যাপ মেনুর ‘শর্টকার্ট’ বাটন হিসেবেও ব্যবহার করা যাবে। এছাড়া আইফোনকে নকল করে এই ফোনেও রাখা হয়েছে ফেসলক আনলক ফিচার।


স্টোরেজ ও প্রসেসর


ফোনে রয়েছে কয়ালকম স্ন্যাপড্রাগন কোম্পানির প্রসেসর (জেনারেশন ৮৪৫)। ফোনে ইনবিল্ট স্টোরেজ ২৫৬ GB। SD কার্ড স্লট নেই। অর্থাৎ ফোনের মেমরি বাড়ানো সম্ভব নয়। ব়্যাম সাইজ ১০ GB। ১০ GB ব়্যাম ফোনে কী কাজে লাগবে সেটা আমার মাথায় ঢোকেনি। টেকনোবিটসের কোনও পাঠক যদি এই বিষয়ে আলোকপাত করতে পারবেন, তবে ভালো হয়। 



প্রযুক্তি সম্পর্কে আমার অল্পবিস্তর যা জ্ঞান রয়েছে, তাতে জানি যে, সাধারণত যে সমস্ত কম্পিউটারে হাই-এন্ড গ্রাফিক্সের কাজকর্ম হয় সেই সমস্ত কম্পিউটারে ১০ GB ব়্যাম প্রয়োজন হয়। ৬.৪১ ইঞ্চি সাইজের ফোনে নিশ্চয় হাই-এন্ড গ্রাফিক্সের কাজকর্ম হবে না। ভিডিয়ো গেম খেলার জন্যও এত ব়্যাম প্রয়োজন পড়ে না। তা হলে ১০ GB ব়্যাম রাখার যুক্তিটা কী? পুরোটাই পাবলিসিটি স্টান্ট? হয় তো তাই। ঠিক যেমন কিছু কিছু কোম্পানি আজকাল ফোনে ২০ MP বা ২৫ MP সাইজের ক্যামেরা ব্যবহার করছে আর লোকেও কিছু না ভেবেই সেই সমস্ত ফোন কিনছে।


ক্যামেরা


ফোনের সামনে একটি ও পেছনে দুটি ক্যামেরা রয়েছে। সামনের ক্যামেরা অর্থাৎ সেলফি ক্যামেরার ক্ষমতা ১৬ MP। পেছনে যে দুটি ক্যামেরা রয়েছে সেগুলির ক্ষমতা ১৬ MP ও ২০ MP। সবগুলি ক্যামেরাই সোনি কোম্পানির। এর সাহায্যে 4K ভিডিয়ো শুট করা সম্ভব। এছাড়া রয়েছে ডুয়াল LED ফ্ল্যাশ।


ব্যাটারি


এই ফোনে ব্যাটারির ক্ষমতা ৩৭০০ mAh। এমন হাই-এন্ড স্পেসিফিকেশনের ফোনে ব্যাটারির ক্ষমতা আরও বেশি থাকা প্রয়োজন ছিল। কমপক্ষে ৫০০০ mAh ক্ষমতার ব্যাটারি থাকলে ভালো হত।


নেটওয়ার্কিং


ফোনে রয়েছে NFC, GPS, WiFi, ব্লুটুথ (ভার্সন ৫.০) এবং গ্লোনাস।


Warp Charge 30 প্রযুক্তি


ওয়ানপ্লাস কোম্পানির এই স্পেশাল এডিশন ফোনের 
Image Credit: OnePlus
সবচেয়ে বড় বৈশিষ্ট হল এর ফাস্ট চার্জিং প্রযুক্তি। এই ফোনে ব্যবহার করা হয়েছে Warp Charge 30 প্রযুক্তি। এই প্রযুক্তি ওয়ানপ্লাস কোম্পানির আবিষ্কার। এই প্রযুক্তির বৈশিষ্ট হল এর সাহায্যে একদিকে যেমন ফোনকে খুব দ্রুত চার্জ করা সম্ভব, অন্যদিকে এই প্রযুক্তির সাহায্যে ফোন চার্জ করার সময় ফোন অর্থাৎ ফোনের ব্যাটারি গরম হয় না। ব্যাটারিতে যদি ১ শতাংশ চার্জ থাকে, তবে Warp Charge 30 প্রযুক্তির সাহায্যে মাত্র ২০ মিনিটের মধ্যে ব্যাটারিকে ৫০ শতাংশ চার্জ করা সম্ভব।


ফোনের দামঃ ₹ ৫০,৯৯৯/-






টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

জনপ্রিয় পোস্ট