13 Sept 2018

অ্যাপল লঞ্চ করল সবচেয়ে বড় ডিসপ্লের iPhone

Image Credit: Apple
প্রত্যাশা মতোই গতকাল ক্যালিফোর্নিয়ার কুপারটিনোয় অ্যাপল পার্কের স্টিভ জোবস থিয়েটারে আইফোনের তিনটি মডেল লঞ্চ করল অ্যাপল। এবছর অ্যাপল আইফোনের যে মডেলগুলি লঞ্চ করেছে সেগুলির হার্ডওয়্যার ও সফটওয়্যারে বেশ কিছু নতুনত্ব রয়েছে। তবে সেই সঙ্গে দামের বিষয়টাও উল্লেখ করতে হবে। এবছর লঞ্চ হওয়া তিনটি ফোনেরই দাম যথেষ্ট বেশি। নতুন আইফোনের এই অত্যাধিক দাম নিয়ে অ্যাপলের চিফ এক্সিকিউটিভ অফিসার টিম কুককে প্রশ্ন করা হয়েছিল। কুক সগর্বে উত্তর দিয়েছেন, দাম বাড়ালেও অ্যাপলের ফোনের বিক্রি দিন দিন বাড়ছে।




নতুন মডেল


প্রথমে দেখে নেওয়া যাক অ্যাপল এবছর আইফোনের কোন কোন মডেল লঞ্চ করল। অ্যাপল এবছর আইফোনের যে তিনটি মডেল লঞ্চ করেছে সেগুলি হল iPhone XS Max, iPhone XS এবং iPhone XR। 


ডিসপ্লে


iPhone XS Max ফোনটির ডিসপ্লে সাইজ ৬.৫ ইঞ্চি। এত বড় মাপের ডিসপ্লের ফোন অ্যাপল এর আগে কখনো লঞ্চ করেনি। অর্থাৎ iPhone XS Max ফোনটি এখনও পর্যন্ত সবচেয়ে বড় ডিসপ্লের আইফোন। 




iPhone XS ফোনটির ডিসপ্লে সাইজ হল ৫.৮ ইঞ্চি এবং iPhoneXR ফোনের ডিসপ্লে সাইজ হল ৬.১ ইঞ্চি। তিনটি ফোনেই রয়েছে নচ ডিসপ্লে। তবে পার্থক্য হল, বেশি দামের iPhone XS Max এবং iPhone XS হ্যান্ডসেটের ডিসপ্লে OLED (Organic Light Emitting Diode)। কিন্তু কিছুটা কম দামের iPhoneXR ফোনের ডিসপ্লে রেটিনা LCD (Liquid Crystal Display)। তিনটি ফোনের ডিসপ্লেই ফুল HD। iPhoneXR ফোনের ডিসপ্লের পিক্সল রেজলিউশন ১৭৯২x৮২৮। iPhone XS Max ফোনের ডিসপ্লের পিক্সল রেজলিউশন ২৬৮৮x১২৪২ এবং iPhone XS ফোনের ডিসপ্লে রেজলিউশন ২৪৩৬x১১২৫ পিক্সল।



অ্যান্ড্রয়েড ফোনে নচ ডিসপ্লে কি খুব প্রয়োজন ছিল?



ইন্টারনাল স্টোরেজ


আইফোন হোক বা আইপ্যাড, অ্যাপলের সমস্ত ডিভাইস হল লকড্ ডিভাইস। অর্থাৎ অ্যান্ড্রয়েড ফোনে যেমন SD কার্ড ব্যবহার করে আপনি ফোনের এক্সটারনাল স্টোরেজ বাড়াতে পারবেন, আইফোন বা আইপ্যাডে সেটা পারবেন না। 

এবার দেখে নেওয়া যাক, নতুন ফোনগুলির ইন্টারনাল স্টোরেজ ক্যাপাসিটি কতটা। 


iPhone XS Max এবং iPhone XS ফোনগুলির স্টোরেজ ক্যাপাসিটি তিন রকমের। সেগুলি হল যথাক্রমে ৬৪ GB, ২৫৬ GB এবং ৫১২ GB।iPhoneXR ফোনটির তিনটি মডেলের স্টোরেজ ক্যাপাসিটি যথাক্রমে ৬৪ GB,  ১২৮ GB এবং ২৫৬ GB। 


রং


অ্যাপলের নতুন আইফোনগুলি একাধিক রঙে পাওয়া যাচ্ছে। iPhoneXR পাওয়া যাচ্ছে রেড, ইয়েলো, কোরাল, ব্ল্যাক, ব্লু এবং হোয়াইট – এই ছয়টি রঙে। iPhone XS Max এবং iPhone XS পাওয়া যাচ্ছে গোল্ড, স্পেস, গ্রে ও সিলভার – এই চারটি রঙে। 


সিম স্লট


অ্যান্ড্রয়েড ফোনে দীর্ঘদিন হল ডুয়াল সিম স্লট সিস্টেম চালু হয়েছে। কিন্তু আইফোনে এতদিন শুধু সিঙ্গল সিম স্লট ছিল। এই প্রথম অ্যাপল আইফোনে ডুয়াল সিম স্লট সিস্টেম চালু করেছে। তবে অ্যান্ড্রয়েড ফোনের সঙ্গে এই সিম স্লটের পার্থক্য রয়েছে। অ্যাপলের ডুয়াল সিম স্লটের মধ্যে একটি স্লটে আপনি যে কোনও নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার কোম্পানির সিম কার্ড ব্যবহার করতে পারবেন। কিন্তু অন্য স্লটে আপনাকে ব্যবহার করতে হবে অ্যাপল সিম। ভারতে এখনও অ্যাপল সিম চালু হয়নি, তাই এদেশে নতুন আইফোনে একটি মাত্র  সিম ব্যবহার করা সম্ভব। তবে চিনের (যেহেতু বিশ্বে যে দেশগুলিতে সবচেয়ে বেশি আইফোন বিক্রি হয় তার মধ্যে চিন অন্যতম) জন্য অ্যাপল এই নিয়মে ছাড় দিয়েছে। চিনে নতুন আইফোনের দুটি স্লটেই বিভিন্ন কোম্পানির সিম ব্যবহার করা যাবে।


ক্যামেরা


iPhone XR হ্যান্ডসেটের ফ্রন্ট ও রিয়ার ক্যামেরার ক্ষমতা যথাক্রমে ৭ MP এবং ১২ MP। এই ফোনের পেছনে কোনও ডুয়াল ক্যামেরা নেই, সিঙ্গল ক্যামেরা রয়েছে।




iPhone XS Max এবং iPhone XS হ্যান্ডসেটের সামনে রয়েছে ৭ MP ক্যামেরা এবং পেছনে রয়েছে ১২ MP ক্ষমতার ডুয়াল ক্যামেরা। ক্যামেরার সাহায্যে HDR ফটো এবং 4K ও স্লো মোশন ভিডিয়ো রেকর্ডিং করা যাবে। এছাড়া রয়েছে ২X অপটিকাল জুম। 


True Depth


নতুন আইফোনের ক্যামেরা অ্যাপের সবচেয়ে বড় বৈশিষ্ট হল এর True Depth ফিচার। আপনি কোনও ব্যক্তির ছবি তোলার পর এই ফিচারের সাহায্যে সেই ছবির ব্যাকগ্রাউন্ডকে প্রয়োজন মতো ব্লার বা অস্পষ্ট করে ছবির মূল সাবজেক্ট অর্থাৎ সেই ব্যক্তির ছবিকে অনেক স্পষ্ট করে তুলতে পারবেন, ফলে ছবির কোয়ালিটি অনেক ভালো হবে। মোবাইল ক্যামেরায় এই ফিচার অ্যাপল প্রথম নিয়ে এল। তবে কয়েক মাসের মধ্যেই অন্য কোম্পানিগুলি যে এই ফিচারকে নকল করবে, তা বলাই বাহুল্য।


অপারেটিং সিস্টেম


প্রতিটি ফোনেই রয়েছে অ্যাপলের লেটেস্ট অপারেটিং সিস্টেম iOS 12 ।


চিপ


আইফোনের নতুন মডেলগুলিতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক A12 বায়োনিক চিপ। অ্যাপলের গত বছরের আইফোনগুলিতে ব্যবহার করা হয়েছিল A11 বায়োনিক চিপ। A11 বায়োনিক চিপের তুলনায় A12 চিপের প্রসেসিং পাওয়ার ৯ গুন বেশি, কিন্তু এই চিপ A11 চিপের তুলনায় ১০ গুন কম বিদ্যুৎ খরচ করে। ফলে নতুন ফোনগুলিতে ব্যাটারির চার্জ আগের ফোনগুলির তুলনায় অনেকক্ষণ থাকবে। 


দাম


সবশেষে আসি দামের প্রসঙ্গে। iPhone XS Max ফোনের ৬৪ GB, ২৫৬ GB এবং ৫১২ GB মডেলগুলির দাম ভারতীয় টাকায় যথাক্রমে ₹ ১,১০০০০/-,  ₹১,২৫০০০/-  এবং ₹১,৪৫০০০/-। 

iPhone XS ফোনের ৬৪ GB, ২৫৬ GB এবং ৫১২ GB মডেলগুলির দাম যথাক্রমে ₹১০০০০০/-,  ₹১,১৫০০০/-  এবং ₹১,৩৫০০০/-।

iPhone XR ফোনের ৬৪ GB,  ১২৮ GB এবং ২৫৬ GB মডেলগুলির দাম যথাক্রমে ₹৭৯০০০/-,  ₹৯০০০০/-  এবং ₹১,০৪০০০/-।


অর্ডার

১৪ সেপ্টেম্বর থেকে নতুন আইফোন কেনার জন্য অ্যাপল ওয়েব সাইটে গিয়ে বা অ্যাপল স্টোরে গিয়ে অর্ডার দিতে পারবেন। ভারতে ফোন বিক্রি শুরু হবে ২৮ সেপ্টেম্বর থেকে।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।







টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 



1 comment:

জনপ্রিয় পোস্ট