9 Sept 2018

গুগলের নতুন সার্চ ইঞ্জিন ডেটাসেট

(Screenshot) Credit: Google
এই সপ্তাহে গুগল একটি নতুন সার্চ ইঞ্জিন লঞ্চ করেছে যার নাম Google Dataset Search। এই সার্চ ইঞ্জিনটি এখনও বিটা মোডে রয়েছে। অর্থাৎ সার্চ ইঞ্জিনটি নিয়ে এখনও গুগল পরীক্ষানিরীক্ষা চালাচ্ছে। এই পরীক্ষানিরীক্ষা শেষ হলে কয়েক মাসের মধ্যে গুগল তাদের এই নতুন সার্চ ইঞ্জিনটি অফিশিয়ালি লঞ্চ করবে। 


কেন নতুন সার্চ ইঞ্জিন


গুগলের তো একটা সার্চ ইঞ্জিন রয়েইছে, তাহলে তারা আরো একটি সার্চ ইঞ্জিন কেন তৈরি করল? নতুন সার্চ ইঞ্জিনটি একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে গুগল তৈরি করেছে। যাঁরা মূলত বিভিন্ন গবেষণামূলক কাজকর্ম করে বা স্কুল কলেজের ছাত্রছাত্রী কিংবা সাংবাদিকতার সঙ্গে যুক্ত, তাঁদের কথা মাথায় রেখেই গুগল এই সার্চ ইঞ্জিন তৈরি করেছে। তবে তার মানে এই নয় যে, সাধারণ মানুষদের এই সার্চ ইঞ্জিন কোনও কাজে লাগবে না। সাধারণ মানুষও বিশেষ কোনও বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহী হলে এই সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারবেন।





তথ্য জানতে গুগল


ধরুন, কোনও গবেষক ফরাসি বিপ্লবের উপর কোনও গবেষণা করছেন। কিংবা কোনও কলেজ বা স্কুলের ছাত্রকে ফরাসি বিপ্লবের ইতিহাসের উপর কোনও প্রজেক্ট রিপোর্ট তৈরি করতে হবে। কিংবা ধরুন কোথাও বিমান দুর্ঘটনা ঘটেছে। সেই সম্পর্কে খবর লেখার জন্য কোনও সাংবাদিককে অতীতে কোথায় কোথায় বড় মাপের বিমান দুর্ঘটনা ঘটেছিল সেই সম্পর্কে তথ্য জানা প্রয়োজন। এসব ক্ষেত্রে তাঁরা অবশ্যই ফরাসি বিপ্লব বা বিমান দুর্ঘটনা সম্পর্কে তথ্য জানার জন্য ইন্টারনেটের সাহায্য নেবেন, বা আরও স্পষ্ট করে বললে গুগল সার্চ ইঞ্জিনের সাহায্য নেবেন।


সাধারণ সার্চ ইঞ্জিনের সমস্যা


সাধারণ সার্চ ইঞ্জিনের অন্যতম সমস্যা হল তথ্যের বিশ্বাসযোগ্যতা আমরা যাচাই করতে পারি না। আমরা সবাই জানি যে, ইন্টারনেট হল কার্যত তথ্যের সমুদ্র। অর্থাৎ এখানে কোনও বিষয়ের উপর আপনি যদি তথ্য জানতে চান, তবে সেই বিষয়ের উপর কয়েক লক্ষ ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিন আপনাকে শো করবে। 

আপনি যদি সাধারণ গুগল সার্চ ইঞ্জিনের বক্সে ফরাসি বিপ্লব সম্পর্কে তথ্য জানার জন্য French revolution কিংবা বিমান দুর্ঘটনা সম্পর্কে জানার জন্য plane crash টাইপ করেন, তবে গুগল আপনাকে ওই দুটি বিষয়ের উপর যথাক্রমে প্রায় ৩৯ কোটি ও প্রায় ২ কোটি ওয়েব সাইট শো করবে। কিন্তু সবচেয়ে বড় প্রশ্ন হল, ওই অজস্র ওয়েবসাইটের মধ্যে কোন কোন ওয়েবসাইটে দেওয়া তথ্য সঠিক, আর কোনগুলির ওয়েবসাইটের তথ্যে ভুল রয়েছে, তা আমাদের পক্ষে জানা সম্ভব নয়। অর্থাৎ কোন কোন ওয়েবসাইটে দেওয়া তথ্য আমরা বিশ্বাস করব, সেটা জানাই একটা বড় সমস্যা। তার কারণ এটা ঘটনা যে, ইন্টারনেটে যে কোনও বিষয়ের উপর প্রচুর তথ্য থাকলেও সেই সমস্ত তথ্যের একটা বড় অংশই কিন্তু ভুল বা ভুয়ো। 


তাহলে উপায়?


ইন্টারনেটে সঠিক তথ্য কোন কোন ওয়েবসাইটে রয়েছে, তা জানার উপায় তাহলে কী? উপায় হল গুগলের নতুন সার্চ ইঞ্জিন ডেটাসেট। সঠিক তথ্য জানার ক্ষেত্রে গুগলের সাধারণ সার্চ ইঞ্জিনের যে খামতি রয়েছে, তা পূরণ করবে নতুন সার্চ ইঞ্জিন ডেটাসেট। ডেটাসেট সার্চ ইঞ্জিন ইন্টারনেট সার্চ করে আপনাকে শুধু সেই ওয়েবসাইটগুলি শো করবে যেগুলি কোনও স্বীকৃত ও নামি প্রতিষ্ঠানের ওয়েবসাইট এবং যাদের দেওয়া তথ্যের মধ্যে কোনও ভুল নেই। 

(Screenshot) Credit: Google

উদাহরণ হিসেবে বলা যেতে পারে, যদি আপনি ডেটাসেট সার্চ ইঞ্জিনে ফরাসি বিপ্লব সম্পর্কে তথ্য সার্চ করেন, তবে এই সার্চ ইঞ্জিন আপনাকে বিশ্বের বিভিন্ন নামি বিশ্ববিদ্যালয় ও ঐতিহাসিক গবেষণাধর্মী প্রতিষ্ঠানের ওয়েবসাইটে ফরাসি বিপ্লব সম্পর্কে যে তথ্যগুলি রয়েছে, শুধু সেগুলিই শো করবে। যদি আপনি গ্রহ, নক্ষত্র বা মহাকাশের অন্যান্য বিষয়গুলি সম্পর্কে তথ্য জানতে চান, তবে ডেটাসেট সার্চ ইঞ্জিন আপনাকে আমেরিকার সরকারি সংস্থা NASA  এবং অন্যান্য দেশের ওই ধরনের স্বীকৃত প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পোস্ট করা ইনফরমেশন শো করবে। অর্থাৎ এক কথায় বলা যেতে পারে, গুগলের এই নতুন সার্চ ইঞ্জিন আপনাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর সঠিক ও বিশ্বাসযোগ্য ইনফরমেশন বা তথ্য জানাবে, যা গুগলের সাধারণ সার্চ ইঞ্জিন সবসময় আপনাকে দিতে পারে না। 


বিটা স্টেজ


আগেই বলেছি, গুগলের এই নতুন সার্চ ইঞ্জিন এখন বিটা স্টেজে রয়েছে। সার্চ ইঞ্জিনটির পুরোপুরি চালু হতে আরও কয়েক মাস লাগবে। তাই এখনই আপনারা এই সার্চ ইঞ্জিনের সাহায্যে যে কোনও বিষয়ের উপর যথেষ্ট পরিমাণ তথ্য পাবেন না। তবে গুগল ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ এবং অন্যান্য নামি প্রতিষ্ঠান যেমন, NASA (National Aeronautics and Space Administration), NOAA (National Oceanic and Atmospheric Administration), Propublica ইত্যাদির  সঙ্গে কথাবার্তা বলছে, যাতে ওই সমস্ত প্রতিষ্ঠানের তথ্যগুলি এই সার্চ ইঞ্জিনের সাহায্যে পাওয়া যায়।


স্কিমা মার্কআপ স্ট্যান্ডার্ড


ডেটাসেট সার্চ ইঞ্জিনের সাহায্যে যাতে বিভিন্ন নামি প্রতিষ্ঠানের তথ্যগুলি সহজে খুঁজে পাওয়া যায়, সেজন্য গুগল ইতিমধ্যে বিশ্বের সেই সমস্ত প্রতিষ্ঠানগুলিকে তাদের ওয়েবপেজে স্কিমা মার্কআপ স্ট্যান্ডার্ড ব্যবহার করতে বলেছে। ওয়েব পেজ মার্কআপ এমন এক পদ্ধতি যা ওয়েবসাইটে ব্যবহার করলে ইন্টারনেট সার্চ ইঞ্জিন নির্দিষ্ট তথ্যের জন্য সেই পেজটিকে সহজে খুঁজে পায় এবং সার্চ রেজাল্টের উপরের দিকে রাখে। 


ফিডব্যাক জানান


ডেটাসেট সার্চ ইঞ্জিন এখনও বিটা স্টেজে রয়েছে। তাই অফিশিয়ালি লঞ্চ করার আগে গুগল চাইছে এই সার্চ ইঞ্জিনে যেন কোনও ‘বাগ’ বা ত্রুটি না থাকে। সেজন্য গুগলের তরফে আবেদন করা হয়েছে, এই নতুন সার্চ ইঞ্জিনটি এখন ব্যবহার করতে গিয়ে যদি কেউ সমস্যায় পড়েন, বা সার্চ ইঞ্জিনটি কীভাবে আরও উন্নত করা যায় সেই বিষয়ে যদি কারও মতামত থাকে তবে সেসব যেন তাঁরা গুগলকে জানান। এজন্য গুগল ডেটাসেট সার্চ ইঞ্জিনের পেজের উপরে ডান দিকে ‘ফিডব্যাক’ অপশন রেখেছে। 


কীভাবে ফিডব্যাক জানাবেন


ডেটাসেট সার্চ ইঞ্জিনে কোনও কী ওয়ার্ড দিয়ে কিছু সার্চ করুন। সার্চ ইঞ্জিনটি যখন সার্চ রেজাল্ট শো করবে, তখন দেখবেন পেজের উপরে ডানদিকে ফিডব্যাক অপশন রয়েছে। সেখানে ক্লিক করে আপনারা এই নতুন সার্চ ইঞ্জিনটি সম্পর্কে আপনাদের মতামত জানাতে পারবেন। ডেটাসেট সার্চ ইঞ্জিনের লিংক টেকনোবিটসের ফেসবুক পেজে পোস্ট করা এই  ব্লগের লিংকের নিচে কমেন্ট বক্সে পাবেন।





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট