15 Sept 2018

মোবাইলে রাখুন আধার কার্ড

Image Credit: UIDAI

আজকাল বিভিন্ন ক্ষেত্রে আইডি প্রুফ হিসেবে আমাদের আধার কার্ড দেখাতে হয়। বিমানবন্দরে ঢোকার সময় বা ট্রেনের রিজার্ভড কামরায় যাতায়াতে সময় আইডি প্রুফ দেখাতে হয়। এছাড়াও অন্য অনেক ক্ষেত্রেও আইডি প্রুফের প্রয়োজন। আইডি প্রুফ হিসেবে এখন মূলত আধার কার্ড সব জায়গায় ব্যবহৃত হয়। 




ফটোকপি রাখার দরকার নেই


তাই এখন আমরা অনেকেই ট্রেনে বা বিমানে যাতায়াতের সময় বা অন্যান্য ক্ষেত্রে আধার কার্ডের ফটোকপি (যাকে আমরা সাধারণত বলি জেরক্স, যদিও কথাটা ভুল। কারণ জেরক্স একটি কোম্পানির নাম যারা ডকুমেন্টের ফটোকপি তৈরির মেশিন অর্থাৎ ফটোকপিয়ার বানায়) সঙ্গে রাখি। কিন্তু টেকনোবিটসের যে সমস্ত পাঠকরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাঁদের জানাই যে, আইডি প্রুফের জন্য আধার কার্ডের ফটোকপি সর্বদা পকেটে নিয়ে ঘোরার কোনও প্রয়োজন নেই।


অ্যান্ড্রয়েড ফোন আছে?



আপনার যদি অ্যান্ড্রয়েড ফোন থাকে, তবে ভারত সরকারের তৈরি বিশেষ একটি অ্যাপের সাহায্যে আপনি আপনার আধার কার্ড মোবাইলে স্টোর করে রাখতে পারবেন এবং প্রয়োজনে অ্যাপটি ওপেন করে আধার কার্ডের সেই ডিজিটাল ভার্সন আইডি প্রুফ হিসেবে ট্রেনে, বিমানবন্দরে বা অন্যত্র দেখাতে পারবেন। 




এছাড়া যদি কোনও কারণে আপনার আধার কার্ডটি হারিয়ে যায়, তাহলে নতুন আধার কার্ড হাতে না পাওয়া পর্যন্ত আপনি ফোনে স্টোর করা ডিজিটাল আধার কার্ডটির সাহায্যে কাজ চালাতে পারবেন। ভারত সরকারের নির্দেশ অনুসারে ওই অ্যাপে স্টোর করা আপনার ডিজিটাল আধার কার্ড আপনার কাগজের কার্ডের মতোই আসল আইডি প্রুফ হিসেবে সর্বত্র অ্যাকসেপ্ট করা হবে। 


কোন অ্যাপ?


যে অ্যাপের সাহায্যে আপনি আধার কার্ড ফোনে স্টোর করতে পারবেন সেটির নাম হল mAadhaar। এই অ্যাপটি তৈরি করেছে ভারত সরকারের সংস্থা UIDAI (Unique Identification Authority of India)। অ্যাপটি আপাতত পাওয়া যাচ্ছে গুগলের প্লে স্টোরে, তাই শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরাই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।


প্লে স্টোর থেকে ডাউনলোড


প্রথমে প্লে স্টোরে গিয়ে সার্চ বক্সে mAadhaar টাইপ করুন। যে অ্যাপগুলি শো করবে তাদের মধ্যে দেখে নিন কোন অ্যাপটি UIDAI তৈরি করেছে। সেই অ্যাপটি ফোনে ডাউনলোড করুন। এছাড়া অ্যাপটির লিঙ্ক আমি টেকনোবিটসের ফেসবুক পেজের টাইমলাইনের ডাউনলোড নোটে দিয়েছি। সেখানে ক্লিক করেও অ্যাপটি সরাসরি ডাউনলোড করতে পারবেন।


কোন ফোনে ইনস্টল করবেন


mAadhaar অ্যাপটি কিন্তু আপনি যে কোনও ফোনে ইনস্টল করতে পারবেন না। কারণ এই অ্যাপটি সিম ও ডিভাইস বেসড। অর্থাৎ সেই ফোনেই আপনি অ্যাপটি ব্যবহার করতে পারবেন, যে ফোনের নম্বরটি আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্কড রয়েছে বা রেজিস্টার্ড রয়েছে। 


একসঙ্গে একাধিক মোবাইলে নয়


এই অ্যাপটি ডিভাইস বেসড্, তাই অ্যাপটির মাধ্যমে আপনি একসঙ্গে
Image Credit: UIDAI
একাধিক মোবাইলে আপনার আধার কার্ড স্টোর করতে পারবেন না। ধরা যাক আপনার A ও B দুটো মোবাইল ফোন রয়েছে। A ফোনে রয়েছে সেই সিমটি যার নম্বর আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা। সেক্ষেত্রে আপনি A ফোনে অ্যাপটি ইনস্টল করে সেখানে আপনার ডিজিটাল আধার কার্ড স্টোর করতে পারবেন। 

এবার আপনি যদি A ফোন থেকে সিমটি খুলে B ফোনে ইনসার্ট করেন এবং সেই ফোনে ফের mAadhaar অ্যাপটি ইনস্টল করে আপনার আধার কার্ড স্টোর করেন, তবে আপনার A ফোনের mAadhaar অ্যাপে স্টোর করা ডিজিটাল আধার কার্ডটি কিন্তু ডিলিট হয়ে যাবে। 


একটি অ্যাপে তিনটি কার্ড


তবে একটি ফোনে এই অ্যাপের সাহায্যে আপনি একসঙ্গে আপনার পরিবারের তিনজনের আধার কার্ড স্টোর করে রাখতে পারবেন। অনেক পরিবারে একাধিক সদস্যর আধার কার্ডের সঙ্গে একটাই ফোন নম্বর লিঙ্কড থাকে, তাঁদের জন্য এই সুবিধা রাখা হয়েছে। 


ইনস্টল করুন


অ্যাপটি ফোনে ডাউনলোড করার পর ইনস্টল করুন। ইনস্টলেশনের পর অ্যাপটি আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে বলবে। মনে রাখবেন পাসওয়ার্ডে যেন কমপক্ষে ৮টি ক্যারেক্টার থাকে। তার মধ্যে একটি ডিজিট, একটি ক্যাপিটাল লেটার, একটি অ্যালফাবেট এবং একটি স্পেশাল ক্যারেক্টার অবশ্যই রাখতে হবে। যেমন কারও নাম সমীর রায় হলে তার পাসওয়ার্ডটি হতে পারে roy#Samir18। পাসওয়ার্ড ছাড়াও এই অ্যাপে বিশেষ সুরক্ষার জন্য রয়েছে বায়োমেট্রিক লক সিস্টেম।



পাসওয়ার্ড সেট করার পর অ্যাপটি আপনার আধার কার্ডের ১২ ডিজিটের নম্বরটি চাইবে। সেই নম্বরটি টাইপ করুন। তবে অ্যাপটি আপনাকে QR কোড স্ক্যানিং অপশনও দেবে। সেক্ষেত্রে আপনাকে ১২ ডিজিটের নম্বরটি টাইপ করতে হবে না। তার বদলে আপনার আধার কার্ডে যে QR কোডটি রয়েছে সেটি ফোনের সাহায্যে স্ক্যান করলেই হবে। 

আধার নম্বর বা QR কোড স্ক্যান করার পর UIDAI সার্ভার থেকে আপনার ফোনে OTP পাঠানো হবে। আপনাকে OTP টাইপ করতে হবে না, অ্যাপটি নিজেই সেই OTP রিড করবে। আপনাকে শুধু স্ক্রিনের নিচে ‘Verify’ বাটনটি ট্যাপ করতে হবে।

ভেরিফিকেশনের পর UIDAI সার্ভার থেকে আপানার ডিজিটাল আধার কার্ডটি ফোনের mAadhaar অ্যাপে স্টোর হবে।  


আধার ডেটা আপডেট


আধার কার্ডে দেওয়া পার্মানেন্ট ঠিকানা বা অন্য কোনও তথ্য যদি আপনি চেঞ্জ বা আপডেট করতে চান, তাহলে এই অ্যাপের সাহায্যে সেটাও পারবেন। তবে তার জন্য mAadhaar অ্যাপ আপনাকে একটি TPOP (Time Based One Time Password) পাঠাবে। আপনাকে সেই TPOP ব্যবহার করে আধার কার্ডে দেওয়া তথ্য পরিবর্তন করতে হবে। 


TPOP কী?


আমরা OTP (One Time Password) -র কথা জানি, কিন্তু TPOP কী? OTP -র তুলনায় TPOP বেশি নিরাপদ। OTP সাধারণত ফোনে SMS-র মাধ্যমে আসে। OTP-র দুটো সমস্যা রয়েছে। প্রথমত, অনেক সময় মোবাইল নেটওয়ার্কের সমস্যার জন্য OTP আসতে দেরী হয় বা আসে না। তা ছাড়া সিম ক্লোনিং পদ্ধতিতে অনেক সময় হ্যাকাররা আপনার ফোনে পাঠানো OTP  ডাইভার্ট জেনে যেতে পারে। কিন্তু TPOP-র ক্ষেত্রে এই সমস্যা নেই। কারণ অ্যাপ নিজেই বিশেষ হ্যাশ অলগারিদিমের সাহায্যে TPOP তৈরি করে এবং এই পাসওয়ার্ডগুলি খুব কম সময়ের জন্য ভ্যালিড থাকে।

আপনি যদি mAadhaar অ্যাপের সাহায্যে আপনার আধার কার্ডের কোনও ডেটা চেঞ্জ করতে চান, সেক্ষেত্রে এই অ্যাপটি নিজেই একটি ৮ ডিজিটের TPOP তৈরি করে আপনার ফোনের স্ক্রিনে শো করবে। এই পাসওয়ার্ডটির ভ্যালিডিটি থাকবে মাত্র ৩০ সেকেন্ড। তার মধ্যে এই পাসওয়ার্ডটি ব্যবহার করে আপনাকে আধার কার্ডের প্রোফাইল চেঞ্জের অপশনে যেতে হবে।


e-KYC ফিচার


এছাড়া mAadhaar অ্যাপে রয়েছে e-KYC ফিচার। আজকাল ব্যাঙ্ক সহ অনেক প্রতিষ্ঠান KYC (Know Your Customer) চায়। সেক্ষেত্রে কাগজে KYC সাবমিট না করে মাত্র একটি বাটন ট্যাপ করে এই অ্যাপের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে সহজেই KYC সাবমিট করতে পারবেন। 


অ্যাপ আপডেট


mAadhaar অ্যাপটির প্রথম ভার্সনে বেশ কিছু সমস্যা রয়েছে। তাই যারা প্রথম ভার্সনটি ইতিমধ্যে ফোনে ইনস্টল করেছেন, তারা অ্যাপটি আপডেট করে নিন। তবে সাধারণ অ্যাপের মতো এই অ্যাপটিকে আপডেট করা যাবে না। আপডেটিংয়ের জন্য প্রথমে আগে ইনস্টল করা অ্যাপটি ফোন থেকে আনইনস্টল করুন। ফোনের ক্যাশ মেমরি ক্লিয়ার করুন। তারপর প্লে স্টোর থেকে অ্যাপটির নতুন ভার্সনটি ডাউনলোড করে ইনস্টল করুন।


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।






টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট