19 Sept 2018

ফোনে হেডফোন জ্যাকের ব্যবহার বন্ধ হচ্ছে

Apple AirPod. Image Credit: Pixabay
ভারতে সবচেয়ে বেশি বিক্রি হয় চিনের শিয়াওমি কোম্পানির ফোন। অর্থাৎ প্রতিবছর যত হ্যান্ডসেট বিক্রি হয় তার ৩০.৩ শতাংশই শিয়াওমির ফোন (১৪ মে, ২০১৮, তথ্য সূত্র: International Data Corporation)। কিন্তু ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট অর্থাৎ হাই বাজেট সেগমেন্টের হ্যান্ডসেট বিক্রিতে বর্তমানে ভারতে এক নম্বরে চিনের OnePlus কোম্পানি। এবছরের জুন মাসের হিসেব অনুযায়ী ভারতে যত হাইএন্ড সেগমেন্টের ফোন (₹ ৩০০০০/- বা তার বেশি) বিক্রি হয়েছে তার ৪০ শতাংশ (এতদিন এই জায়গাটা স্যামসাঙের দখলে ছিল) OnePlus কোম্পানির। 



অ্যাপলকে নকল


আমাদের দেশে মাইক্রোম্যাক্স কয়েক বছর আগে বেশ সাড়া জাগিয়ে শুরু করেছিল। কিন্তু এখন তারা কোথায়? (কোম্পানিটি কি বন্ধ হয়ে গেছে? কেউ বলতে পারবেন? 😕) অথচ চিনের এই কোম্পানিগুলি অ্যাপলকে অন্ধভাবে অনুসরণ করে আমাদের দেশে বেশ ভালোই ব্যাবসা চালিয়ে যাচ্ছে।





হেডফোন জ্যাক


OnePlus অ্যাপলকে নকল করে তাদের নতুন ফোন থেকে হেডফোন জ্যাক তুলে দিচ্ছে। OnePlus 6T হ্যান্ডসেটে কোনও হেডফোন জ্যাক থাকবে না। এছাড়া OnePlus-এর এই নতুন ফোনে আরও একটি বিশেষ ফিচার থাকবে, সেটা হল ‘ইন ডিসপ্লে ফিঙারপ্রিন্ট সেনসর’। অর্থাৎ ফোনের পেছনে নয়, সামনে স্ক্রিনের উপরেই ফিঙারপ্রিন্ট সেনসর থাকবে। 


কপি ক্যাট


টেকনোলজির দুনিয়ায় একটা কথা প্রচলিত রয়েছে, সেটা হল ‘what Apple does today, others copy it next year’। এবং কথাটা পুরোপুরি সত্যি। স্মার্ট ফোন বস্তটাও যেমন অ্যাপলের আবিষ্কার, তেমনি স্মার্ট ফোনের বিভিন্ন ফিচার – তা সে ফেসলক, নচ ডিসপ্লে কিংবা হেডফোন জ্যাক তুলে দেওয়া – যাই হোক না কেন, অ্যাপলের সবকিছু গত ১১ বছর ধরে অন্য কোম্পানিগুলি অন্ধের মতো কপি করেছে।



অ্যান্ড্রয়েড ফোনে নচ ডিসপ্লে কি খুব প্রয়োজন ছিল?



শুরু হয়েছিল iPhone7 থেকে


২০১৬ সালে অ্যাপল লঞ্চ করেছিল iPhone7। এই হ্যান্ডসেটে প্রথম অ্যাপল হেডফোন বা ইয়ারফোন জ্যাকের জন্য কোনও পোর্ট রাখেনি। সেই সময় অনেকে অ্যাপলের এই সিদ্ধান্তের সমালোচনা করেছিল। কিন্তু অ্যাপল যা করে তা সাহস নিয়ে করে। তাই সমালোচনার জবাবে অ্যাপল তখন জানিয়েছিল, আজ তারা যেটা করছে সেটা কয়েক বছরের মধ্যে অন্য কোম্পানিগুলিও করবে। অ্যাপলকে অন্ধভাবে অনুসরণ করে গুগল। তাই কয়েক বছর অপেক্ষা করতে হয়নি, পরের বছরই অর্থাৎ ২০১৭ সালেই গুগল তাদের পিক্সল ফোন থেকে হেডফোন জ্যাকের পোর্ট তুলে দিয়েছিল। এবার OnePlus কোম্পানিও সেই পথ নিয়েছে। কয়েক বছরের মধ্যে স্যামসাঙ (যে ইতিমধ্যে অ্যাপলের ফোন নকল করার জন্য আদালতে মামলা হেরে কয়েকশো কোটি ডলার ক্ষতিপূরণ দিয়েছে), শিয়াওমি সহ অন্য কোম্পানিগুলিও যে তাদের ফোন থেকে হেডফোন জ্যাকের পোর্ট তুলে দেবে তা নিশ্চিত। 


কেন এই সিদ্ধান্ত?


কিন্তু অ্যাপল কেন হেডফোন জ্যাকের পোর্ট তুলে দিয়েছিল। তার কারণ ফোনের ভেতর জায়গা বাঁচানো। স্মার্ট ফোনের ভেতরে একটা বড় অংশ জুড়ে থাকে ডিসপ্লে স্ক্রিনের প্যানেল, RAM ও ইন্টারনাল মেমরি, প্রসেসর এবং ব্যাটারি। সেগুলি ছাড়াও থাকে মাইক্রোফোন, ক্যামেরা, সেনসর, অ্যান্টেনা, পাওয়ার চার্জিং পোর্ট, হেডফোন জ্যাকের পোর্ট, হোম বাটন ইত্যাদি, যাদের সার্কিটগুলিকে ঠেসে ফোনের উপরে ও নিচের দিকে খুব ছোটো জায়গার মধ্যে ঢোকানো থাকে।




২০১৫ সালে অ্যাপল যে iPhone7 লঞ্চ করেছিল সেটিকে ওয়াটার রেজিস্ট্যান্ট হিসেবে তৈরি করা হয়েছিল। অর্থাৎ দুর্ঘটনাবশত জলে ভিজে গেলেও ফোনটির কোনও ক্ষতি হবে না। এজন্য ফোনের ভেতরে সমস্ত সার্কিটকে বিশেষভাবে তৈরি করেছিল অ্যাপল। বিশেষভাবে তৈরি করার ফলে ফোনের যা সাইজ তার থেকে সার্কিটের টোটাল সাইজ বেড়ে গেল। 

তাহলে উপায়? অ্যাপল তখন লক্ষ্য করল ফোনে হেডফোন জ্যাকের যে পোর্টটি রয়েছে সেটির সার্কিট ফোনের ভেতরে প্রায় মোট জায়গার প্রায় ১০ শতাংশ দখল করে রয়েছে। যদি সেই সার্কিট সেখান থেকে সরিয়ে দেওয়া যায় তাহলে অনেকটা জায়গা বাঁচানো সম্ভব এবং বাকি সার্কিটগুলি ফোনের ভেতর সহজেই এঁটে যেতে পারবে। 


 আরও একটি কারণ ছিল


২০১৫ সালেই অ্যাপল পরিকল্পনা করেছিল যে ২০১৭ সালের মধ্যে তারা বেজেল ফ্রি ফোন (iPhoneX) আনবে। সেজন্য তখন থেকেই অ্যাপল গবেষণা চালাচ্ছিল কীভাবে ফোনের সার্কিটের সাইজ ছোটো করা যায়। কারণ আগেই বলেছি যে, ফোনের ক্যামেরা, সেনসর, হেডফোন জ্যাকের পোর্ট, চার্জিং পোর্ট, হোমবাটন, টাচ আইডি ইত্যাদির সার্কিট ফোনের স্ক্রিনের উপরের বা নীচের ফাঁকা অংশে অর্থাৎ বেজেলের পেছনে থাকে। কিন্তু বেজেল ফ্রি ফোনে সেই জায়গাটা পাওয়া যাবে না। সেক্ষেত্রে পুরো সার্কিটটাকেই ফোনের স্ক্রিনের প্যানেলের পেছনে ঢোকাতে হবে। কিন্তু ব্যাটারি, মেমরিকে জায়গা দেওয়ার পর সেখানে বাকি জায়গার পরিমাণ খুবই কম। সেই কম জায়গার মধ্যে বাকি সার্কিটগুলিকে ঢোকানোর জন্য সার্কিটের সাইজ অনেক কমানো প্রয়োজন। তাই সার্কিটের সাইজ কমাতে ২০১৫ সালেই অ্যাপল তাদের ফোন থেকে হেডফোন জ্যাক পোর্ট তুলে দিয়েছিল। অর্থাৎ হেডফোন জ্যাকের পোর্ট তুলে দেওয়ার পেছনে ওয়াটার রেজিস্ট্যান্ট ফোন তৈরির পাশাপাশি বেজেল ফ্রি ফোনের বিষয়টিও মাথায় রেখেছিল অ্যাপল। 


Bluetooth AirPod


হেডফোন জ্যাক তুলে দেওয়ার ফলে সাধারণ তার লাগানো ইয়ারফোন বা হেডফোন ফোনের সঙ্গে কানেক্ট করার আর উপায় থাকল না। সেজন্য অ্যাপল বাজারে আনল AirPod অর্থাৎ তার ছাড়া ইয়ারফোন যা Bluetooth-এর মাধ্যমে ফোন বা কম্পিউটারের সঙ্গে কানেক্ট হবে। শুধু তাই নয়, এই AirPod-এ শক্তিশালী মাইক্রোফোনও রয়েছে যার সাহায্যে আপনি ফোন পকেটে রেখেই কথা বলতে পারবেন। 

এছাড়া AirPod- এ রয়েছে উন্নত প্রযুক্তির W1 চিপ। ধরুন আপনি কম্পিউটারে গান বা মুভি প্লে করে AirPod-এর সাহায্যে তা শুনছেন। পাশের ঘরে রাখা আপনার আইফোনটিতে কেউ ফোন করেছে। কিন্তু আপনি তো মুভি দেখছেন বা গান শুনছেন, আপনি ফোনের রিং না-ও শুনতে পারেন। কিন্তু সেজন্য চিন্তার কোনও কারণ নেই। কারণ কেউ ফোন করলে W1 চিপ সঙ্গে সঙ্গে AirPod-কে আপনার কম্পিউটার থেকে ডিসকানেক্ট করে পাশের ঘরে আইফোনের সঙ্গে কানেক্ট করবে। 
অ্যাপল iPhone7 এবং AirPod লঞ্চ করার পরের বছর গুগল তাদের Pixel2 ফোন লঞ্চল করল যার মধ্যে কোনও হেডফোন জ্যাক পোর্ট ছিল না, সেই সঙ্গে গুগল লঞ্চ করল ব্লুটুথ বেসড ইয়ারফোন Pixel Buds।

এবার OnePlus কোম্পানির পালা। তারা ইতিমধ্যে AirPod-এর নকল করে ব্লুটুথ বেসড ইয়ারফোন বাজারে এনেছে যার নাম Bullets। তবে ইয়ারফোনটি কিন্তু ফোনের সঙ্গে পাওয়া যাবে না। যারা OnePlus 6T হ্যান্ডসেট কিনবেন ঠিক করেছেন, তাঁদের এই ইয়ারফোনটি আলাদাভাবে কিনতে হবে। ভারতে যার দাম প্রায় ₹ ৪০০০ টাকা। 

এখনও পর্যন্ত যা জানা গিয়েছে তা হল OnePlus 6T ভারতে ১৭ অক্টোবর লঞ্চ হবে। দাম হতে পারে প্রায় ₹ ৩৭০০০/-। ফোনটিতে সম্ভবত ৬.৪১ ইঞ্চি স্ক্রিন, ৮ GB ব়্যাম, ১২৮ GB/ ২৫৬ GB ইন্টারনাল স্টোরেজ এবং স্ন্যাপড্রাগন ৮৪৫/৭১০ প্রসেসর থাকবে। পাওয়া যাবে শুধু আমাজন স্টোরে।


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।






টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ।😊


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট