15 Nov 2017

বিশ্বের সবচেয়ে ছোটো জিএসএম ফোন


Photo credits: YERHA.COM
বিশ্বের সবচেয়ে ছোটো জিএসএম মোবাইল ফোন তৈরি করেছে এলারি কোম্পানি। ফোনটির নাম ‘এলারি ন্যানোফোন সি’। মাত্র ৩০.৫ গ্রাম ওজনের ফোনটির দৈর্ঘ্য ও প্রস্থ যথাক্রমে ৮৪.৪ মিমি এবং ৩৫.৮৫ মিমি। এছাড়া ফোনটি যথেষ্ট স্লিম, এটি মাত্র ৭.৬ মিমি পুরু।


ফোনটি ছোটো হলেও এতে কিন্তু একাধিক ফিচার রয়েছে। ‘এলারি ন্যানোফোন সি’-তে আপনি পাবেন ভয়েস রেকর্ডার, এরোপ্লেন মোড, ব্লুটুথ এবং এফএম। ফোনটির ইন্টারনাল মেমরি মাত্র ৩২ MB হলেও এতে রয়েছে SD কার্ড স্লট, যার সাহায্যে এক্সটারনাল মেমরি ৩২ GB পর্যন্ত বাড়ানো সম্ভব। ১ ইঞ্চি স্ক্রিন সাইজের ফোনটির ডিসপ্লে রেজলিউশন ১২৮x৯৬ পিক্সলস্। ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক প্রসেসর (MT6261D)।
‘এলারি ন্যানোফোন সি’-র অপারেটিং সিস্টেম RTOS (Real Time Operating System)। ব্যাটারির ক্ষমতা ২৮০ mAh হলেও কোম্পানির তরফে দাবি করা হয়েছে ফোনটির টক টাইম ৪ ঘন্টা ও স্ট্যান্ড বাই টাইম ৪ দিন। ফোনটিতে রয়েছে ন্যানো সিম কার্ড স্লট। দাম ২৯৯৯/-। ফোনটি পাওয়া যাচ্ছে রোজ গোল্ড, ব্ল্যাক ও সিলভার এই তিনটি রংয়ে।

‘এলারি ন্যানোফোন সি’-কে ‘অ্যান্টিফোন’ বলা হচ্ছে। কেন? 

কারণ, ৩২/৬৪ GB ইন্টারনাল মেমরি, .৫ ইঞ্চি স্ক্রিন, HD ডিসপ্লে যখন বর্তমান ট্রেন্ড, তখন স্রোতের বিপরীত দিকে গিয়ে এই ফোন যেন আজ থেকে প্রায় ২০ বছর আগের স্পেসিফিকেশনে ফিরে যেতে চাইছে। মোবাইল ফোনের সেই প্রাগৈতিহাসিক যুগে অবশ্য এই স্পেসিফিকেশনই ছিল দৈনন্দিন কাজ চালানোর পক্ষে যথেষ্ট। হয়তো এখনও এমন অনেকে আছেন, যাঁরা স্মার্টফোনের ধার ধারেন না, যাঁরা স্মার্টফোনের জগৎ থেকে নিজেদের ‘ডিসকানেক্ট’ করে রাখতে চান। মূলত তাঁদের জন্য তৈরি হয়েছে এই ‘অ্যান্টিফোন’।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট