13 Nov 2017

হোয়াটস্অ্যাপ পে

⇒ মেসেজিং অ্যাপের গুরুত্ব

মেসেজিং অ্যাপ আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ?
Photo Credit : Pixabay
পাঠকদের একটা ছোটো তথ্য জানাই। সেটা হল, যাঁরা স্মার্ট ফোন ব্যবহার করেন, তাঁরা প্রত্যেকে সারা দিনে গড়ে ১৪টি মেসেজ অন্যদের পাঠান বা শেয়ার করেন। এটা একটা সমীক্ষার রিপোর্ট। সেই রিপোর্টে আরও জানা গিয়েছে যে,



২০১৬ সালে সারা বিশ্বে ২৫.২ ট্রিলিয়ন (১ ট্রিলিয়ন = ১০০০,০০০,০০০,০০০) মেসেজ ফোনের মাধ্যমে আদান-প্রদান হয়েছে। সুতরাং এটা বলার অপেক্ষা রাখে না যে, বর্তমানে ফোনের সবচেয়ে ‘গুরুত্বপূর্ণ’ এবং সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপটি হল মেসেজিং অ্যাপ। সেই মেসেজিং অ্যাপটি হতে পারে হোয়াটস্অ্যাপ কিংবা ভাইবার কিংবা স্ন্যাপচ্যাট কিংবা টেলিগ্রাম। তবে এটা ঘটনা যে, বিশ্বে বর্তমানে মেসেজিং অ্যাপগুলির মধ্যে এক নম্বরে রয়েছে হোয়াটস্অ্যাপ। হোয়াটস্অ্যাপের গ্রাহক সংখ্যা অনেক দিন আগেই ১০০ কোটি ছাড়িয়ে গিয়েছে, যা একটি অভূতপূর্ব ঘটনা এবং এজন্য ভারতের অবদান যথেষ্ট। কারণ আমাদের দেশেই হোয়াটস্অ্যাপ গ্রাহকের সংখ্যা বিশ্বে সবচেয়ে বেশি। কিন্তু যেটা বাস্তব তা হল, সাইবার দুনিয়ায় কোনো কিছুই চিরস্থায়ী নয়। আজ যে রাজা, কাল সে ফকির। তাই আজ থেকে প্রায় ১৫ বছর আগে আমাদের দেশে গুগলের সোশ্যাল মিডিয়া ‘অর্কুট’ অসম্ভব জনপ্রিয় ছিল। কিন্তু মাত্র ১০ বছরের মধ্যে অর্কুট থেকে মুখ ঘুরিয়ে আমরা ফেসবুককে আপন করে নিয়েছি। ফলে মন্দা ব্যবসার জন্য ঝাঁপ বন্ধ করে দিতে বাধ্য হয়েছে অর্কুট। তাই আজ হোয়াটস্অ্যাপ এক নম্বরে ঠিকই, কিন্তু কে বলতে পারে যে, কাল বা পরশু নতুন কোনো অ্যাপ এসে হোয়াটস্অ্যাপকে পেছনে ফেলে দেবে না?


⇒ নতুন ফিচার

আসলে বিষয়টি হল যে, গ্রাহক ধরে রাখার জন্য সর্বদা আপনাকে নতুন কিছু দিতে হবে। তাই এটা নিশ্চয় লক্ষ করেছেন যে, ফেসবুক কোম্পানি হোয়াটস্অ্যাপকে কিনে নেওয়ার পর এখন প্রায় প্রতি দুই-তিন মাস অন্তর হোয়াটস্অ্যাপ কোনো না কোনো নতুন ফিচার তাদের অ্যাপে অ্যাড করছে। গ্রাহক ধরে রাখার জন্য এটাই এখন হোয়াটস্অ্যাপের অন্যতম বিজনেস পলিসি। আর সেই পলিসি মেনে খুব শীঘ্রই তারা একটি বিশেষ ফিচার তাদের অ্যাপে অ্যাড করতে চলেছে। সেই ফিচারটি হল অনলাইন পেমেন্ট ফিচার।

⇒ যুগান্তকারী সিদ্ধান্ত

মেসেজিং অ্যাপ এখন আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অঙ্গ। অফিসের কাজকর্ম থেকে শুরু করে বন্ধুবান্ধবদের সঙ্গে যোগাযোগা রাখা — সবকিছুতেই এখন আমরা মেসেজিং অ্যাপ ব্যাবহার করি। তাই আমরা যদি এবার থেকে মেসেজিং অ্যাপের মাধ্যমে অনলাইনে শপিং করতে পারি, ব্যাংক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করতে পারি, তবে তা এক নতুন দিগন্তের সূচনা করবে। সেক্ষেত্রে মেসেজিং অ্যাপ আমাদের দৈনন্দিন জীবনে আরও গুরুত্বপূর্ণ জায়গা দখল করে নেবে। সুতরাং এটা নিঃসন্দেহে বলা যায় যে, হোয়াটস্অ্যাপের এই সিদ্ধান্ত যুগান্তকারী।

⇒ ভারতে রিলিজ

ভারতে যেহেতু হোয়াটস্অ্যাপের গ্রাহক সংখ্যা সবচেয়ে বেশি, তাই হোয়াটস্অ্যাপ তাদের এই অনলাইন পেমেন্ট ফিচারটি সম্ভবত আমাদের দেশেই প্রথম রিলিজ করতে চলেছে। নতুন এই ফিচারটির নাম হোয়াটস্অ্যাপ এখনো অফিশিয়ালি ঘোষণা না করলেও বিশেষ সূত্রে জানা গিয়েছে, নতুন ফিচারটির নাম সম্ভবত ‘হোয়াটস্অ্যাপ পে’। টেকনোবিটসে গুগল কোম্পানির অনলাইন পেমেন্ট অ্যাপ ‘তেজ’ নিয়ে আলোচনার সময় UPI পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম। হোয়াটস্অ্যাপ পে ফিচারটিও UPI পদ্ধতিতে কাজ করবে।

⇒ কীভাবে কাজ করবে?

হোয়াটস্অ্যাপ পে ফিচারটি চালু হলে অ্যাপের অ্যাটাচমেন্ট অপশনের পাশে রুপি সিম্বল () দেখতে পাবেন। হোয়াটস্অ্যাপ অ্যাকাউন্টকে নিজের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে কানেক্ট করতে হবে। এছাড়া UPI পিন ক্রিয়েট করতে হবে বা ব্যাংক থেকে তা আবেদনের ভিত্তিতে নিতে হবে। কীভাবে UPI পিন ক্রিয়েট করবেন সেই বিষয়ে গুগলের তেজ অ্যাপ নিয়ে আলোচনার সময় বিস্তারিত জানিয়েছি। কারো অ্যাকাউন্টে টাকা ট্রান্সফারের সময় কিংবা অনলাইন শপিংয়ে দাম মেটাতে গেলে ₹ সিম্বলটি ট্যাপ করার পর UPI পিন টাইপ করুন এবং টাকার অংকটি লিখে যাঁকে টাকা পাঠাবেন তাঁর মোবাইল নম্বর টাইপ করে ‘OK’ করলেই সেই ব্যক্তির অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার হয়ে যাবে।

⇒ কবে চালু হবে

হোয়াটস্অ্যাপ তাদের অনলাইন পেমেন্ট ফিচারটি এখন বিভিন্ন ভাবে পরীক্ষা করে দেখছে, অর্থাৎ ফিচারটির ট্রায়াল রান চলছে। ইতিমধ্যে তারা ভারতের বেশ কিছু ব্যাংকের সঙ্গে যেমন, SBI, ICICI, HDFC-র সঙ্গে চুক্তি করেছে। আশা করা যাচ্ছে আগামী বছরের প্রথম দিকেই ‘হোয়াটস্অ্যাপ পে’ চালু হবে।

⇒ এই প্রথম নয়

মেসেজিং অ্যাপে অনলাইন পেমেন্টের ফিচার অ্যাড করার বিষয়টি নতুন নয়। চিনের জনপ্রিয় মেসেজিং অ্যাপ WeChat ইতিমধ্যে তাদের মেসেজিং সার্ভিসে এমন ফিচার চালু করেছে। তবে WeChat-এর তুলনায় যেহেতু হোয়াটস্অ্যাপের জনপ্রিয়তা অনেক বেশি, তাই তাদের অনলাইন পেমেন্ট ফিচার অবশ্যই অনেক বেশি মানুষকে প্রভাবিত করবে।

আরও পড়ুন—



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট