13 Nov 2017

অনলাইন লেনদেনে গুগল ‘তেজ’



হিন্দিতে তেজ শব্দটির অর্থ দ্রুত। ভারতে অনলাইন পেমেন্টের জন্য গুগলের তৈরি নতুন অ্যাপটির নাম রাখা হয়েছে তেজ (TEZ)। গুগলের দাবি, তাদের অ্যাপের মাধ্যমে অন্যান্য অনলাইন পেমেন্ট অ্যাপের তুলনায় অনেক দ্রুত লেনদেন করতে পারবেন গ্রাহকরা।
Photo Credit: Pixabay
গুগল এর আগে দুটি পেমেন্ট অ্যাপ লঞ্চ করেছে। সেগুলি হল গুগল ওয়ালেট এবং গুগল পে। কিন্তু ওই দুটি অ্যাপ আমাদের দেশে ব্যবহারের ক্ষেত্রে একাধিক সীমাবদ্ধতা রয়েছে। তাই ভারতে গুগল লঞ্চ করেছে আলাদা অনলাইন পেমেন্ট অ্যাপ তেজ। এই অ্যাপের মাধ্যমে শুধু মোবাইল ফোন নম্বরের সাহায্যেই সহজে অলনাইন লেনদেন সম্ভব। এটাই তেজ অ্যাপের বৈশিষ্ট।



⇒ প্রয়োজন শুধু মোবাইল ফোন নম্বর

মোবাইল পেমেন্ট অ্যাপের মাধ্যমে দুই পদ্ধতিতে লেনদেন করা সম্ভব। একটি পদ্ধতি হল মোবাইল ওয়ালেট। এই পদ্ধতিতে লেনদেন করতে হলে ডিজিটাল ওয়ালেট ক্রিয়েট করে ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা ডিজিটাল ওয়ালেটে ট্রান্সফার করতে হয় এবং পরবর্তীতে সেই ওয়ালেট থেকে অনলাইন লেনদেনের সময় টাকা খরচ করতে হয়। আরও একটি পদ্ধতিতে অনলাইন লেনদেন করা সম্ভব। সেক্ষেত্রে ডেবিট বা ক্রেডিট কার্ড প্রয়োজন হয়। এজন্য আপনাকে অনলাইন পেমেন্টের সময় ডেবিট বা ক্রেডিট কার্ডের নম্বর, সিভি কোড ইত্যাদি তথ্য দিতে হয়। পেটিএম সহ একাধিক পেমেন্ট অ্যাপ ওয়ালেট এবং ডেবিট/ক্রেডিট কার্ড নির্ভর। অর্থাৎ দুই পদ্ধতিতেই ওই অ্যাপগুলির সাহায্যে অনলাইন লেনদেন করা সম্ভব। কিন্তু গুগল তেজ অ্যাপের মাধ্যমে টাকা লেনদেনের ক্ষেত্রে ওয়ালেট, ডেবিট কিংবা ক্রেডিট কার্ড ব্যবহার করার প্রয়োজন পড়বে না। কারণ এই অ্যাপ অনলাইন লেনেদেন ব্যবহার করে UPI (Unified Payments Interface) টুল। তাই এই অ্যাপের মাধ্যমে অনলাইনে টাকা ট্রান্সফার, অনলাইন শপিং ইত্যাদির জন্য শুধু নিজের মোবাইল ফোনের নম্বরটি বা UPI আইডি ব্যবহার করেই করা সম্ভব, আর কোনো তথ্যের প্রয়োজন হয় না। তাই খুব সহজে এবং কম সময়ে এই অ্যাপটির সাহায্যে অনলাইনে লেনদেন করা সম্ভব। এইজন্য গুগল তাদের এই অ্যাপটির নাম রেখেছে ‘তেজ’।

⇒ তেজ অ্যাপের সুবিধা

গুগলের তেজ অ্যাপের মাধ্যমে লেনদেন করলে একাধিক সুবিধা মিলবে। যেমন, এই অ্যাপের মাধ্যমে দিনে মোট ২০ বার লেনদেন করা সম্ভব এবং সারা দিনে সেই ২০ বারে আপনি মোট ১ লক্ষ টাকার লেনদেন করতে পারবেন। সরকারি ও বেসরকারি মিলিয়ে ভারতের সমস্ত বড় ব্যাংকের সঙ্গে তেজ অ্যাপের পার্টনারশিপ রয়েছে। অর্থাৎ ওই সমস্ত ব্যাংকের গ্রাহকরা তেজ অ্যাপ ব্যবহার করতে পারবেন। এছাড়া আরও একটি বিশেষ সুবিধা দিয়েছে তেজ। নিজের স্মার্ট ফোনে তেজ অ্যাপটি ইনস্টল করার পর আপনি ফোনের কনট্যাক্ট লিস্টে থাকা পরিচিতদের এই অ্যাপটি তাঁদের ফোনে ইনস্টল করার জন্য ‘ইনভাইটেশন’ পাঠাতে পারেন। তাঁদের মধ্যে যতজন সেই ‘ইনভাইটেশন’ অ্যাকসেপ্ট করে অ্যাপটি ব্যবহার করবেন, তাঁদের প্রত্যেকের জন্য তেজ অ্যাপ আপনার অ্যাকাউন্টে ৫১ টাকা করে জমা দেবে। এইভাবে আপনি সর্বোচ্চ প্রায় ৯০০০/- পর্যন্ত উপার্জন করতে পারবেন। তেজ অ্যাপের এই বিশেষ অফারটি চলবে ১ এপ্রিল, ২০১৮ সাল পর্যন্ত।

 কীভাবে ইনস্টল করবেন

এবার বলি, কীভাবে অ্যাপটি ফোনে ইনস্টল করে ব্যবহার করবেন। অ্যাপটি অবশ্যই ইনস্টল করবেন গুগল প্লে স্টোর থেকে, কোনো থার্ড পার্টি অ্যাপ স্টোর বা কারও ফোন থেকে শেয়ারইট বা ব্লুটুথের মাধ্যমে অ্যাপ নিয়ে কখনোই তা ইনস্টল করা উচিত নয়। কারণ তাতে বহু ক্ষেত্রে ফোনে ভাইরাসের হামলা হতে পারে। তেজ অ্যাপ ইনস্টলেশন প্রসঙ্গে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যটি হল, আপনার যে মোবাইল ফোন নম্বরটি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে লিংক করা আছে, একমাত্র সেই নম্বরটি ব্যবহার করেই আপনাকে ফোনে অ্যাপটি রেজিস্ট্রেশন করতে হবে, না হলে অ্যাপটি কাজ করবে না।

 রেজিস্ট্রেশন করুন

তেজ ফোনে ইনস্টল করার পর সেটি ওপেন করুন। তেজ আপনার মোবাইল ফোন নম্বর ভেরিফিকেশন করতে চাইবে। অ্যাপে নিজের মোবাইল নম্বর ইনপুট করুন। এবার ভেরিফিকেশনের জন্য ফোনে OTP আসবে। সেটি ইনপুট করে ভেরিফিকেশন কমপ্লিট করুন। এবার গুগল পিন ক্রিয়েট করার অপশন আসবে। এটিএম পিনের মতো গুগল পিন হল একটি বিশেষ নম্বর, যার সাহায্যে আপনি তেজ অ্যাপ ওপেন করবেন। অর্থাৎ গুগল পিন হল তেজ অ্যাপের একটি বিশেষ সিকিউরিটি ফিচার। আপনার ফোনটি যদি চুরি বা হারিয়ে যায়, সেক্ষেত্রে গুগল পিন জানা না থাকলে অন্য কেউ আপনার ফোনের তেজ অ্যাপ ব্যবহার করে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতে পারবে না।

 ব্যাংক অ্যাকাউন্ট কানেক্ট করুন

অ্যাপটি ওপেন করার পর দেখবেন স্ক্রিনের উপরে বাঁ দিকে প্রোফাইল বাটন রয়েছে। সেটি ট্যাপ করুন এবং অ্যাপটির সঙ্গে নিজের ব্যাংক অ্যাকাউন্ট কানেক্ট করুন। এক্ষেত্রে অ্যাপটি একাধিক ব্যাংকের লিস্ট শো করবে। সেখান থেকে আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাংকটি বেছে নিন। এবার তেজ অ্যাপ অটোমেটিক আপনার ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে কানেক্ট হয়ে যাবে।

 UPI পিন

এবার অ্যাপের সঙ্গে আপনার ব্যাংকের UPI পিন কানেক্ট করতে হবে। UPI পিন আবেদনের ভিত্তিতে ব্যাংক থেকে পাওয়া যায়। যদি আপনি ব্যাংকে আবেদন করে UPI পিন নিয়ে থাকেন, তবে সেটি তেজ অ্যাপে ইনপুট করুন। আর যদি আপনি UPI পিন না নিয়ে থাকেন, তবে তেজ তেজ অ্যাপ আপনাকে UPI পিন ক্রিয়েট করতে সাহায্য করবে। সেক্ষেত্রে অ্যাপের ‘Create your UPI PIN’ অপশনে গিয়ে আপনাকে UPI পিন ক্রিয়েট করতে হবে। UPI পিন তেজ অ্যাপের সঙ্গে কানেক্ট করবার পর আপনার কাজ শেষ। এবার আপনি তেজ অ্যাপের মাধ্যমে সহজেই অনলাইন লেনদেন করতে পারবেন।

 লেনদেন করবেন কীভাবে

তেজ অ্যাপের মাধ্যমে কাউকে যদি টাকা পাঠাতে চান, তবে অ্যাপের ‘Payments Section’ কিংবা ‘Cash Mode’ ট্যাপ করুন এবং যাঁকে টাকা পাঠাবেন, তাঁর ফোন নম্বর (যে নম্বরটি ওই ব্যক্তির ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে কানেক্ট রয়েছে), কিংবা তাঁর ব্যাংক অ্যাকাউন্ট নম্বর এবং টাকার পরিমাণ ইনপুট করে OK বাটন ট্যাপ করলেই টাকা আপনার অ্যাকাউন্ট থেকে ওই ব্যক্তির অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। এছাড়া ব্যাবসায়ীদের এবং অনলাইন শপিং স্টোরগুলির সুবিধার জন্য গুগল তেজ অ্যাপে ‘Tez for business’ অপশনও রেখেছে। অনলাইন শপিং স্টোর থেকে শুরু করে সাধারণ ব্যবসায়ীরাও তাই তেজ অ্যাপের মাধ্যমে ক্রেতাদের কাছ থেকে পেমেন্ট রিসিভ করতে পারবেন সহজে।

 সিকিউরিটি

তেজ অ্যাপের সাইবার সিকিউরিটির জন্য গুগল বিশেষ সিকিউরিটি সিস্টেম তৈরি করেছে, যার নাম তেজ শিল্ড’।

আরও পড়ুন— 


হোয়াটস্অ্যাপ পে


UPI কী?



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট