28 Oct 2017

সেল্ফ ডিলিটেড ফাইল

অফিসিয়াল কাজকর্ম, ব্যবসা বা ব্যক্তিগত কাজে আমরা বিভিন্ন সময় ইমেলে নানা গুরুত্বপূর্ণ ফাইল পাঠাই। ইয়াহু, আউটলুক বা জিমেলে এন্ড টু এন্ড এনক্রিপশন সিস্টেম রয়েছে।

অর্থাৎ আমরা যখন কাউকে ইমেল পাঠাচ্ছি, তখন হ্যাকার নেটওয়ার্ক হ্যাক করেও মেলটি পড়তে পারবে না, কারণ মেলটি এনক্রিপ্ট করা থাকবে। একমাত্র যার ঠিকানায় পাঠাচ্ছি শুধু তিনি
Photo Credit : Pixabay
মেলটি পড়তে পারবেন। কারণ তিনি যখন তাঁর ইনবক্সে গিয়ে মেলটি ক্লিক করবেন, তখন একটি ‘কী’ (বিশেষ সফট্ওয়্যার) মেলটিকে ডিক্রিপ্ট করে দেবে। নেটওয়ার্ক হ্যাক করে অন্যের ইমেল অ্যাকসেস বন্ধ করতে এই এনক্রিপশন সিস্টেম যথেষ্ট কার্যকরী সন্দেহ নেই। কিন্তু তাতেও ইমেল হ্যাকিং পুরোপুরি বন্ধ হয়নি। কারণ অনেক ক্ষেত্রেই পাসওয়ার্ড হ্যাক করে হ্যাকাররা অন্যের ইনবক্সে ঢুকে মেল অ্যাকসেস করে। ধরুণ আপনি একটি গুরুত্বপূর্ণ ফাইল ইমেল করে কাউকে পাঠিয়েছেন।

যাকে পাঠিয়েছেন, তাঁর কম্পিউটার বা মোবাইল ফোনে যদি কীলগার বা ওইজাতীয় ভাইরাস থাকে, তবে সহজেই হ্যাকাররা সেই ব্যক্তির মেল আইডি ও পাসওয়ার্ড জেনে নিয়ে তাঁর ইমেল অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে এবং আপনার পাঠানো গুরুত্বপূর্ণ ফাইলটি অ্যাকসেস করতে পারবে। অনেক ক্ষেত্রেই ইমেলে আসা গুরুত্বপূর্ণ ফাইলগুলি আমরা পড়ার পর ডিলিট করি না। এইভাবে প্রচুর গুরুত্বপূর্ণ ফাইল আমাদের মেলের ইনবক্সে বছরের পর বছর জমতে থাকে এবং কোনো দিন আমাদের মেল অ্যাকাউন্ট হ্যাকড্ হয়, তবে হ্যাকার সেই সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল যেগুলি আমাদের ইনবক্সে এতদিন পড়েছিল, সেগুলি অ্যাকসেস করতে পারবে। এমন সম্ভাবনা থেকে বাঁচতে সবচেয়ে ভালো উপায় হল গুরুত্বপূর্ণ ফাইলগুলি ‘সেল্ফ ডিলিটেড’ ফরম্যাটে পাঠানো। 


       ⇒ সেল্ফ ডিলিটেড ফাইল কী?


এই ফরম্যাটে আপনি যদি কাউকে কোনো গুরুত্বপূর্ণ ফাইল ইমেল করে পাঠান, তবে ফাইলটি সেই ব্যক্তির ইমেলের ইনবক্সে পৌঁছানোর একটি নির্দিষ্ট সময় পর নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। ফলে হ্যাকার যদি সেই ব্যক্তির মেল অ্যাকাউন্ট কখনো হ্যাক করে, তবুও সে ফাইলটি অ্যাকসেস করতে পারবে না। মোজিলা কর্পোরেশন সম্প্রতি একটি বিশেষ পোর্টাল তৈরি করেছে যার সাহায্যে কাউকে ইমেলে সেল্ফ ডিলিটেড ফাইল সহজেই পাঠানো সম্ভব। এই পোর্টালটির এখনো ট্রায়াল ভার্সন চলছে, তবে আগ্রহীরা বিষয়টি পরীক্ষা করে দেখতে পারেন।


কীভাবে পাঠাবেন সেল্ফ ডিলিটেড ফাইল ?

      প্রথমে ফায়ারফক্সের সেন্ড পোর্টালে যান। সেন্ড পোর্টালের লিংকটি টেকনোবিটসের ফেসবুক পেজে পাবেন। সেন্ড পোর্টালে গিয়ে ‘সিলেক্ট এ ফাইল টু আপলোড’ বাটনটি ক্লিক করুন। এবার কম্পিউটার বা মোবাইল ফোনের ফাইল ব্রাউজার উইনডো ওপেন হবে। সেখান থেকে নির্দিষ্ট ফাইলটি সিলেক্ট করে ফায়ারফক্সের সেন্ড পোর্টালে আপলোড করুন। আপলোডিংয়ের পর ফাইলটির একটি ডাউনলোড লিংক শো করবে। সেই লিংকটি কপি করুন এবং যাকে ফাইলটি পাঠাবেন, তাকে লিংকটি মেল করে পাঠিয়ে দিন। যাকে লিংকটি মেল করলেন, তিনি তাঁর মেলের ইনবক্সে গিয়ে লিংকটিতে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করে নিতে পারবেন বা পড়তে পারবেন। লিংকটিতে একবার ক্লিক করে ফাইলটি ডাউনলোড করার পরেই লিংকটি কিন্তু অকেজো হয়ে যাবেঅর্থাৎ ফায়ারফক্সের সেন্ড পোর্টালে আপলোড করা সেই ফাইলটি নিজেই ডিলিট হয়ে যাবেযাকে ফাইলটির লিংক পাঠালেন, তিনি যদি লিংকটিতে ক্লিক না করেন, তাহলেও আপনার মেল পাঠানোর ২৪ ঘন্টার মধ্যে লিংকটি নিজে থেকেই অকেজো হয়ে যাবে, অর্থাৎ আপনার আপলোড করা ফাইলটি ফায়ারফক্সের পোর্টাল থেকে নিজেই ডিলিট হয়ে যাবে এবং তখন সেই লিংকটিতে ক্লিক করলেও ফাইলটিকে আর দেখা যাবে না। অর্থাৎ মোদ্দা কথা হল এই পদ্ধতিতে আপনি কাউকে যদি ফাইল (অর্থাৎ ফাইলটির লিংক) মেল করেন, তাহলে সেই ব্যক্তি আপনার ফাইলটি দেখুক বা না দেখুক আপনার মেল পাঠানোর ২৪ ঘন্টার মধ্যে ফাইলটি নিজে থেকেই ডিলিট হয়ে যাবে।
ফায়ারফক্সের সেন্ড পোর্টালে যে ফাইলটি আপনি আপলোড করবেন সেটি ফায়ারফক্স ২৪ ঘন্টার জন্য এনক্রিপ্ট করে রাখবে এবং তারপর ডিলিট করে। তাই এনক্রিপশনের জন্য নেটওয়ার্ক হ্যাক করে ফাইলটি দেখা সম্ভব নয়, একমাত্র যাঁকে ফাইলটির লিংক পাঠাবেন, তিনিই লিংকটিতে ক্লিক করে ফাইলটি দেখতে পারবেন।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট