22 Oct 2017

কম্পিউটারে ব্যবহার করুন অ্যান্ড্রয়েড ফোন


  আপনার বাড়িতে যদি কম্পিউটার থাকে, তবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনটিকে অনায়াসেই  কম্পিউটারের সাহায্যে ব্যবহার করতে পারবেন।

Photo Credit : Pexels
অর্থাৎ ফোনটিকে কম্পিউটারের সঙ্গে কানেক্ট করে ফোনের স্ক্রিনটিকে আপনি কম্পিউটারে দেখতে পাবেন, কম্পিউটারের কীবোর্ড ও মাউজের সাহায্যে ফোনে কারও সঙ্গে চ্যাট করা, ফেসবুক বা হোয়াটস্অ্যাপ করা, গেম খেলা, মেল পাঠানো ইত্যাদি সব কাজই করতে পারবেন। তবে এজন্য আপনাকে কম্পিউটারে ব্যবহার করতে হবে ক্রোম ব্রাউজার এবং ইনস্টল করতে হবে একটি বিশেষ ক্রোম ব্রাউজার এক্সটেনশন এছাড়া অ্যান্ড্রয়েড ফোনটিতে গুগল প্লে স্টোর থেকে ইনস্টল করতে হবে একটি বিশেষ অ্যাপ।
সেই সিমিউলেটর অ্যাপটির নাম হল ভাইসর (Vysor)

ইন্সটলেশন পদ্ধতি

প্রথমে গুগল প্লে স্টোর থেকে ভাইসর অ্যাপটি ডাউনলোড করে ফোনে ইনস্টল করুন। আপনি যদি উইনডোজ পিসি ব্যবহার করেন, তবে আপনাকে ভাইসর অ্যাপ ব্যবহার করার জন্য কম্পিউটারে ইউনিভার্সাল এডিবি ড্রাইভার ইনস্টল করতে হবে (অ্যাপল ম্যাক যারা ব্যবহার করেন, তাদের এই ড্রাইভার ইনস্টল করার দরকার নেই)। এডিবি ড্রাইভার ডাউনলোডের লিংক টেকনোবিটসের ফেসবুক পেজে পাবেন। এডিবি ড্রাইভার পিসি-তে ইনস্টল করার পর কম্পিউটার রিস্টার্ট করুন।
এবার দ্বিতীয় ধাপ। এই ধাপে আপনাকে অ্যান্ড্রয়েড ফোনে এডিবি অপশন এনাবেল করতে হবে। এজন্য ফোনটিকে ইউএসবি কেবল দিয়ে কম্পিউটারের সঙ্গে কানেক্ট করুন। এবার ফোনের সেটিংস-এ গিয়ে ডেভেলপার অপশন মেনু ওপেন করুন। ডেভেলপার অপশনে গিয়ে ‘ইউএসবি ডিবাগিং’ অপশন এনাবেল করুন এবং ওকে বাটন ট্যাপ করুন। এবার দেখবেন ফোনের স্ক্রিনে ‘অ্যালাও ইউএসবি ডিবাগিং’ জাতীয় নোটিফিকেশন শো করবে। নোটিফিকেশনের নীচে ‘Always allow from this computer-অপশনের পাশে টিক দিন এবং সেভ বাটন ট্যাপ করুন। এবার ফোনটিকে কম্পিউটার থেকে ডিসকানেক্ট করুন।
তৃতীয় ধাপে কম্পিউটারে ক্রোম ব্রাউজার ওপেন করুন এবং গুগল সার্চে টাইপ করুন  Chrome web storeক্রোম ওয়েব স্টোর ওপেন হলে সেখানে সার্চ বক্সে লিখুন vysor এবং এন্টার কী প্রেস করুন। ভাইসর এক্সটেনশনটি স্ক্রীনে শো করলে স্ক্রিনের উপরের দিকে অ্যাড টু ক্রোম বাটন ক্লিক করে এক্সটেনশনটিকে ব্রাউজারে অ্যাড করুন। অ্যাড করার পর ক্রোম ব্রাউজারের অ্যাড্রেস বারের নীচে যে অ্যাপস বাটন (এই বাটন সাধারণত বাঁদিকে থাকে) রয়েছে, সেটিতে ক্লিক করুন। ডেস্কটপে যে অ্যাপগুলির লিস্ট শো করবে, সেখানে ভাইসর অ্যাপটির আইকনে ক্লিক করে সেটিকে লঞ্চ করুন।

কীভাবে অ্যাপটি ব্যবহার করবেন? 

ফোনটিকে ইউএসবি কেবলের সাহায্যে কম্পিউটারের সঙ্গে কানেক্ট করুন। এবার ক্রোম ব্রাউজার ওপেন করে সেখানে অ্যাপস বাটন ক্লিক করুন। ডেস্কটপে ভাইসর এক্সটেনশনের আইকনে ক্লিক করুন। এক্সটেনশনটি ওপেন হলে সেখানে ‘ফাইন্ড ডিভাইসেস’ বাটনটি ক্লিক করুন এবং ফোনের ডিভাইস নেম স্ক্রিনে শো করলে সিলেক্ট বাটন ক্লিক করুন।
এই এক্সটেনশন ব্যবহার করার সময় মনে রাখবেন কম্পিউটারের Esc কী ফোনের ব্যাক বাটন হিসাবে কাজ করবে। Home কী ব্যবহার করবেন ফোনের হোমস্ক্রিনে যাওয়ার জন্য এবং F1 কী ব্যবহার করবেন ফোনের মেনু অ্যাকসেস করার জন্য। অ্যাপটি অ্যান্ড্রয়েডের লেটেস্ট ভার্সনও (ওরিঅ) সাপোর্ট করে। এই অ্যাপটির ফ্রি এবং প্রো ভার্সন রয়েছে। প্রো ভার্সনে আপনি ফুল স্ক্রিন ফিচার পাবেন, অর্থাৎ কম্পিউটারের পুরো ডেস্কটপ জুড়ে ফোনের স্ক্রিন দেখতে পাবেন।

1 comment:

  1. খুব ভালো লাগলো।।।আমি অনেক দিন ধরেই খুজছিলাম।।অসংখ্য ধন্যবাদ আপনাকে।।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট