27 Oct 2018

বাড়িতে বসে নিজেই তৈরি করুন স্মার্টফোন

Image Credit: MAKERphone
এই ব্লগের হেডিংটা দেখে সম্ভবত পাঠকদের বিশ্বাস হচ্ছে না। ভাবছেন, এটা কীভাবে সম্ভব? বাড়িতে বসে কি স্মার্টফোন তৈরি করা যায়? কিছুদিন আগেও এই প্রশ্নটার উত্তর ছিল – না, সম্ভব নয়। কিন্তু এখন যদি কেউ এই প্রশ্ন করে, তবে উত্তরটা হবে - হ্যাঁ, খুবই সম্ভব। আপনি বাড়িতে বসেই কয়েক ঘণ্টার চেষ্টায় বানিয়ে ফেলতে পারবেন একটি স্মার্টফোন, যার সাহায্য আপনি কথা বলা থেকে শুরু করে গেম খেলা, গান শোনা, মুভি দেখা, এসএমএস পাঠানো সহ বিভিন্ন কাজ করতে পারবেন।




অ্যালবার্ট গাজসাক


কীভাবে এই ফোন তৈরি করবেন, সেই প্রসঙ্গে যাওয়ার আগে বলে নেই কুড়ি বছর বয়সী এক কিশোরের কথা, যার নাম অ্যালবার্ট গাজসাক (Albert Gajšak)। ২০১৭ সালে ক্রোয়েশিয়ার এই কিশোরের বয়স যখন মাত্র ১৮, তখন সে ইন্টারনেটে MAKERbuino নামে একটি প্রজেক্ট লঞ্চ করেছিল। এই প্রজেক্টের মাধ্যমে অ্যালবার্ট ভিডিয়ো গেম খেলার জন্য ৮ বিট প্রসেসরের Arduino বেসড্ গেমিং কনসোল তৈরির কিট অর্থাৎ মাদারবোর্ড ও অন্যান্য হার্ডওয়্যার বিক্রি করত ইন্টারনেটের মাধ্যমে। সেই কিটের সাহায্যে কম্পিউটার সায়েন্স সম্পর্কে ন্যূনতম জ্ঞান রয়েছে এমন যে কেউ ঘরে বসেই গেমিং কনসোল তৈরি করতে পারত।


মাত্র কয়েকদিনের মধ্যেই অ্যালবার্টের সেই MAKERbuino প্রজেক্ট জনপ্রিয় হয়ে ওঠে এবং গেমিং কনসোল তৈরির সেই কিট বিক্রি করে অ্যালবার্ট যে পরিমাণ অর্থ উপার্জন করবে ভেবেছিল, তার থেকে প্রায় ১০ গুন বেশি সে রোজগার করে।


MAKERphone


MAKERbuino প্রজেক্ট জনপ্রিয় হওয়ায় উৎসাহিত হয়ে এবার অ্যালবার্ট MAKERphone প্রজেক্ট শুরু করেছে। এই প্রজেক্টের মাধ্যমে যে কেউ ঘরে বসে Arduino বেসড্ মোবাইল ফোন তৈরি করতে পারবে।


Arduino 


আরডুইনো (Arduino)  হল একটি ওপেনসোর্স হার্ডওয়্যার ও সফটওয়্যার কোম্পানি। আপনি যদি এই কোম্পানির ওয়েবসাইট ভিজিট করেন (ওয়েবসাইটের লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের ডাউনলোড নোটে রয়েছে), তবে দেখবেন সেখানে রয়েছে মোবাইল, কম্পিউটার ও IoT (Internet of Things) সংক্রান্ত বিভিন্ন ডিভাইস তৈরির জন্য প্রয়োজনীয় মাদারবোর্ড ও অন্যান্য সার্কিট। এই মাদারবোর্ড তৈরি করতে যে হার্ডওয়্যার প্রযুক্তি ও সফটওয়্যার প্রোগ্রামিং অর্থাৎ কোড ব্যবহার করা হয়েছে, সেগুলির কোনও পেটেন্ট নেই। অর্থাৎ যে কেউ সেই মাদারবোর্ড ও অন্যান্য সার্কিট কিনে তার হার্ডওয়্যার প্রযুক্তি ও সফটওয়্যার কোড নিজের প্রয়োজন মতো পরিবর্তন করে ব্যবহার করতে পারবে। অ্যালবার্টের MAKERphone প্রজেক্টের মাধ্যমে যে ফোন আপনি তৈরি করবেন তার সার্কিট ও সফটওয়্যার কোড Arduino বেসড। অর্থাৎ আপনি আপনার প্রয়োজন মতো এই ফোনের মাদারবোর্ডের হার্ডওয়্যার প্রযুক্তি ও সফটওয়্যার প্রোগ্রামিং পরিবর্তন করতে পারবেন।
তৈরি হল কোম্পানি

অ্যালবার্ট MAKERphone প্রজেক্ট লঞ্চ করেছে চলতি বছরেই। মাত্র কয়েক মাসের মধ্যে এই প্রজেক্ট এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে, অ্যালবার্ট ইতিমধ্যে একটি কোম্পানি খুলে ফেলেছে যেখানে এখন সাতজন কর্মী কাজ করেন।


MAKERphone প্রজেক্টের উদ্দেশ্য


এই প্রজেক্টের উদ্দেশ্য শিক্ষামূলক। যাঁদের টেকনোলজি সম্পর্কে বিশেষ আগ্রহ রয়েছে, তারা এই ফোন তৈরির মাধ্যমে শিখতে পারবেন কীভাবে মোবাইল ফোনে টেকনোলজি কাজ করে। শুধু তাই নয়, যেহেতু এই ফোনের টেকনোলজি Arduino বেসড ওপেন সোর্স। তাই আপনি প্রয়োজনে এই ফোনের সফটওয়্যার কোড পরিবর্তন করে নিজের পছন্দমতো ফোনের ইউজার ইন্টারফেস তৈরি করতে পারবেন, কিংবা এই ফোনে ব্যবহার করা যাবে এমন অ্যাপ ও গেম তৈরি করতে পারবেন। শুধু তাই নয়, মাদারবোর্ডে সার্কিট পালটে ফোনের হার্ডওয়্যারও আপনি পছন্দ মতো চেঞ্জ করতে পারবেন।


প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ


এই ফোনের সফটওয়্যার তৈরিতে ব্যবহার করা হয়েছে পাইথনের বিশেষ ভার্সন মাইক্রো পাইথন ও স্ক্যাচ প্রোগ্রাম। তাই যাঁরা এই ফোন তৈরি করার পর এই ফোনের জন্য পছন্দমতো অ্যাপ বা গেম তৈরি করতে চান তাদের পাইথন ও স্ক্র্যাচ প্রোগ্রামিং জানা প্রয়োজন। কিন্তু যারা এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানেন না, তাঁদের হতাশ হওয়ার কোনও কারণ নেই। কারণ এই ফোনের কিটের সঙ্গে দেওয়া হচ্ছে একটি SD কার্ড যাতে রয়েছে প্রিলোডেড একাধিক অ্যাপ ও গেম যেগুলি এই ফোন সাপোর্ট করবে। তবে একটা কথা জানিয়ে রাখি, স্ক্র্যাচ প্রোগ্রামিং এতটাই সহজ যে, কম্পিউটার সম্পর্কে ন্যূনতম জ্ঞান থাকলেই, এর সাহায্যে আপনি মাত্র কয়েক মিনিটেই আপনার ফোনের জন্য নিজের পছন্দ মাফিক কোনও অ্যাপ তৈরি করতে পারবেন।


কীভাবে তৈরি করবেন ফোন


আপনাকে প্রথমে অ্যালবার্টের MAKERphone প্রজেক্টের ওয়েবসাইটে গিয়ে ফোন তৈরির কিট অর্ডার দিতে হবে। অর্ডার দিয়ে টাকা পাঠিয়ে দিলে আপনাকে বাড়িতে কিট পাঠিয়ে দেওয়া হবে। সেই কিটে থাকবে –

সার্কিট বোর্ড


ফোন কেসিং


কালার TFT LCD স্ক্রিন


GSM মডিউল


মাইক্রো কম্পিউটার মডিউল (মাদার বোর্ড সঙ্গে ডুয়াল কোর প্রসেসর)


সাউন্ড মডিউল


অ্যাপ্লিফায়ার মডিউল


অ্যান্টেনা


সঙ্গে আর একটি ব্যাগে থাকবে পুশ বাটন, অন্যান্য বাটন, SD কার্ড সহ অন্যান্য ইলেক্ট্রনিক্স পার্টস। কিটের সঙ্গে যে নির্দেশিকা থাকবে, সেটি মেনে এই পার্টসগুলি সার্কিটবোর্ডে ঝালাই করতে হবে ও স্ক্রু ড্রাইভার দিয়ে লাগাতে হবে। সেজন্য আপনার প্রয়োজন হবে সোলডারিং আয়রন, প্লায়ারস, স্ক্রু ড্রাইভার ইত্যাদি।

MAKERphone Kit (Image Credit: MAKERphone)


যদি সোলডারিং আয়রন, স্ক্রু ড্রাইভাইর, প্লায়ারস ইত্যাদি আপনার না থাকে, তবে অতিরিক্ত কিছু টাকা দিলে সেসবের আলাদা একটি কিট MAKERphone আপনার ঠিকানায় পাঠিয়ে দেবে।


অন্যান্য স্পেসিফিকেশনস


ফোনের স্ক্রিনের সাইজ ১.৮ ইঞ্চি। ডিসপ্লে রেজলিউশন ১৬০x১২৮ পিক্সলস। ব্যাটারির ক্ষমতা ৬০০ mAh। রয়েছে USB  পোর্ট। ১W ক্ষমতার স্পিকার, হেডফোন জ্যাক, ব্যাকলাইট। ১২ বাটনের নিউমেরিক কী-প্যাড, WiFi ও ব্লুটুথ।


কী কী করতে পারবেন


নিজের তৈরি এই ফোনের সাহায্যে আপনি ফোন কল করা বা রিসিভ করার পাশাপাশি, এসএমএস পাঠানো, ভিডিয়ো গেম খেলা, ভিডিয়ো দেখা, গান শোনা ইত্যাদি করতে পারবেন। এছাড়া নিজে অ্যাপ ও ভিডিয়ো গেম তৈরি করে সেগুলিও ব্যবহার করতে পারবেন।


এটা ঘটনা যে, এই ফোনের ফিচারগুলি আধুনিক স্মার্টফোনের মত মোটেই উন্নত নয়, কিন্তু আগেই বলেছি MAKERphone প্রজেক্টের উদ্দেশ্য আপনাকে একটি উন্নত স্মার্ট ফোন দেওয়া নয়, এর উদ্দেশ্য হল একটি ফোন কীভাবে তৈরি করা হয়, কীভাবে ফোনের সফটওয়্যার কোড লেখা হয়, কীভাবে ফোনের সফটওয়্যারের সাহায্যে হার্ডওয়্যারকে কন্ট্রোল করা হয়, সেসব শেখানো। যারা আগ্রহী তারা MAKERphone প্রজেক্টের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে এই ফোনের কিট বুক করতে পারবেন। এজন্য অনলাইনে আপনাকে $৯৪ পাঠিয়ে কিট বুক করতে হবে। কিট আপনি হাতে পাবেন আগামী বছরের মার্চ নাগাদ।

গুগলের নিয়ম অনুসারে আমি এখানে মেকারফোনের ওয়েবসাইটের লিঙ্ক দিতে পারছি না। লিঙ্ক পাবেন টেকনোবিটসের ফেসবুক মেসেঞ্জার গ্রুপে এবং টেকনোবিটসের ফেসবুক পেজের টাইমলাইনে ডাউনলোড নোটস-এ।


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।




টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট