12 Jun 2020

কম্পিউটার ও স্মার্ট ফোনে কীভাবে সহজেই দেখবেন 3D মুভি

Image courtesy : Pixabay

এখন হলিউডের অধিকাংশ অ্যাকশন মুভির থ্রিডি ভার্সন রিলিজ হয় । তবে থ্রিডি প্রযুক্তি মোটেও নতুন নয় ।  চল্লিশ বছর আগে এদেশে প্রথম থ্রিডি হিন্দি ছবি তৈরি হয়েছিল । কিন্তু সেভাবে জনপ্রিয় হয়নি । তাই পরবর্তী কয়েক দশকে বিষয়টি নিয়ে আর সেভাবে কাজ হয়নি । তবে বছর দশেক আগে অবতার ছবির হাত ধরে হলিউডে ও বাকি বিশ্বে ফের থ্রিডি মুভি জনপ্রিয়তা লাভ করে ।


ব্যক্তিগতভাবে আমার থ্রিডি মুভি পছন্দ নয় । কিন্তু এখন বিশ্বজুড়ে থ্রিডি মুভির জনপ্রিয়তা বাড়ছে ।  অনেকেরই ধারণা যে, থ্রিডি মুভি দেখার জন্য মাল্টিপ্লেক্স-এ যেতে হবে বা বিশেষ প্রযুক্তির টেলিভিশন সেট লাগবে । তা কিন্তু নয় । প্রযুক্তি এখন এতটাই উন্নত যে, আপনি বাড়িতে সাধারণ ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে, এমনকী মোবাইল ফোনেও থ্রিডি মুভি অনায়াসে দেখতে পারবেন । 





প্রথমে বলি কীভাবে কম্পিউটারে থ্রিডি মুভি দেখবেন । এজন্য প্রথমে ডাউনলোড করে ইনস্টল করুন ভিএলসি প্লেয়ার ।  এই ভিডিয়ো প্লেয়ারটি  শুধুমাত্র ভিএলসি প্লেয়ারের অফিশিয়াল ওয়েবসাইট  থেকেই ডাউনলোড করে ইনস্টল করবেন । আইনি বাধার জন্য ডাউনলোড লিঙ্ক এখানে দিতে পারলাম না । লিঙ্কটি টেকনোবিটসের ফেসবুক পেজের একদম উপরে ‘ডাউনলোড লিঙ্ক’ পোস্টে  ক্লিক করে গুগল শিটে পাবেন । যদি আগে থেকেই কম্পিউটারে প্লেয়ারটি ইনস্টলড থাকে, তবে সেটি আপডেট করা আছে কি না দেখে নিন।  


এবার কম্পিউটারে সেভ করা কোনও থ্রিডি মুভি ভিএলসি প্লেয়ারে চালান । মুভি প্লে করার পর ভিএলসি প্লেয়ারের উপরে যে মেনু বার আছে সেখানে Tools-এ ক্লিক করুন । এরপর পরপর ক্লিক করুন - Effects and Filters > Video Effects > Advanced । এবার 'Anaglyph 3D' অপশনের পাশের বক্সটি 'চেক' করুন অর্থাৎ ক্লিক করুন ।  এটি চেক করা মানে আপনি ভিএলসি প্লেয়ারে থ্রিডি অপশনটি এনাবেল করলেন । 


এবার বলি মোবাইলে কীভাবে থ্রিডি ছবি দেখবেন ।  


এজন্য গুগল প্লে স্টোরে গিয়ে ইনস্টল করুন DiME 3D Player অ্যাপ । অ্যাপটির লিঙ্কও টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড লিঙ্ক’ পোস্টে দেওয়া আছে । অ্যাপটি ইনস্টল করার পর সেটি ওপেন করে তার মাধ্যমে ফোনে সেভ করা কোনও থ্রিডি মুভি প্লে করুন । 


মুভি প্লে করার পর স্ক্রিনের উপর 3D লেখা অপশনটি ট্যাপ করুন । এবার স্ক্রিনে যে অপশনগুলি শো করবে সেখানে দেখুন Red/Cyan এবং Left/Right অপশন দুটি সিলেক্ট করা আছে কি না । যদি না থাকে, তবে সেই অপশন দুটি সিলেক্ট করুন । ব্যাস তাহলেই আপনার কাজ শেষ । 





তবে ল্যাপটপ, ডেস্কটপ বা মোবাইল ফোনে থ্রিডি ছবি দেখার জন্য আরও একটি জিনিস অবশ্যই প্রয়োজন - সেটা হল রেড/সায়ান চশমা । এই চশমা আপনি অনলাইনে আমাজন বা ফ্লিপকার্টে পাবেন । দাম পড়বে প্রায় ₹ ৩০০ টাকার মতো । 


শেষে বলি ফ্রি-তে থ্রিডি মুভি ডাউনলোড কোথা থেকে করবেন । এজন্য একাধিক ওয়েবসাইট রয়েছে । তেমন কয়েকটি ওয়েবসাইটের লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড লিঙ্ক’ পোস্টে গুগল শিটে দেওয়া আছে । 





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট