9 Jun 2020

ফেসবুকে একাধিক নতুন ফিচার, থাকছে করোনা স্ট্যাটাস, ডার্ক মোড

Image courtesy : Pixabay

কিছুদিনের মধ্যেই ফেসবুকের মেইন অ্যাপে ডার্ক মোড, কোভিড-১৯ স্ট্যাটাস, নতুন ইন্টারফেস সহ একাধিক নতুন ফিচার আসছে । প্রথমে অ্যান্ড্রয়েডের জন্য ফেসবুক মেইন অ্যাপে ডার্ক মোড চালু হবে । পরবর্তীতে ফেসবুকের iOS অ্যাপেও (অর্থাৎ আইফোনেও) ডার্ক মোড পাওয়া যাবে । 

ফেসবুক গতমাসেই তাদের ওয়েব ভার্সনের ইন্টারফেস চেঞ্জ করেছে । তবে এই নতুন ইন্টারফেস পছন্দ না হলে পুরনো ইন্টারফেসে ফিরে যাওয়ার সুযোগ রয়েছে । কিন্তু আগামী দিনে সেই সুবিধা থাকবে কি না অর্থাৎ পুরনো ইন্টারফেস একেবারেই বন্ধ হয়ে যাবে কি না, সেই বিষয়ে ফেসবুকের তরফে এখনও কিছু জানানো হয়নি । তবে আমার ফেসবুক ওয়েবের এই নতুন ইন্টারফেস পছন্দ হয়নি । একটু জটিল মনে হয়েছে । তবে ফেসবুকের অ্যান্ড্রয়েড অ্যাপের নতুন ইন্টারফেস কেমন হবে, সেটা দেখার অপেক্ষায় রয়েছি ।



ফেসবুক ইতিমধ্যে তার ওয়েব ভার্সন অর্থাৎ ডেস্কটপ মোডে, তাদের লাইট অ্যাপ ও মেসেঞ্জার অ্যাপে ডার্ক মোড চালু করেছে । এতদিন শুধু বাকি ছিল তাদের মেইন অ্যাপ । এবার সেই অ্যাপেও ফেসবুক এই ফিচার আনতে চলেছে ।

Image courtesy: facebook


তবে ইউটিউব বা টুইটারের ডার্ক মোডের সঙ্গে ফেসবুকের ডার্ক মোডের পার্থক্য থাকবে । ফেসবুকের ডার্ক মোড পুরোপুরি কালো হবে না । এই ডার্ক মোড হবে ধূসর ।



এছাড়া ফেসবুকের নতুন ফিচারগুলির মধ্যে অন্যতম কোভিড স্ট্যাটাস বা করোনা স্ট্যাটাস ।  এই ফিচারে গ্রাফের সাহায্যে ফেসবুক আপনাকে জানিয়ে দেবে আপনার দেশে ও বাকি বিশ্বে করোনা রোগীর সংখ্যা কত । এই ফিচার আপনাকে গত তিন সপ্তাহের করোনা আক্রান্তের হিসেব দেবে ।


Image courtesy : Facebook


আরও একটি উল্লেখযোগ্য ফিচার হল কোয়ায়েট মোড (Quiet Mode) ও শিডিউলড কোয়ায়েট মোড । এই মোডের সাহায্যে আপনি নির্দিষ্টি সময়ের জন্য ফেসবুক অ্যাপের নোটিফিকেশনগুলি সাইলেন্ট করতে পারবেন । অর্থাৎ এই ফিচার ডিজিটাল ওয়েল বিয়িং ক্যাটেগরির, যা সোশ্যাল মিডিয়ায় আপনি যাতে বেশি সময় নষ্ট না করেন, তার জন্য সাহায্য করবে । এই ফিচার ইতিমধ্যে আইফোনে চলে এসেছে । এবার অ্যান্ড্রয়েডেও চালু হবে ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্যবাদ।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট