15 Jun 2020

সাধারণ অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে তুলবেন হাই কোয়ালিটির ছবি

Image courtesy: Google store

গুগলের পিক্সল ফোনের দাম প্রায় আইফোনের সমান । যদিও আইফোনের ফিচার বা সিকিউরিটি পিক্সলের থেকে অনেকটাই ভালো । কিন্তু একটা বিষয়ে গুগলের পিক্সল ফোন আইফোনকে সমানে সমানে টক্কর দেওয়ার ক্ষমতা রাখে - সেটা হল তার ক্যামেরা ।  



আমরা প্রায় সবাই ফোন কেনার সময় ক্য়ামেরার ক্ষেত্রে 'MP' (মেগাপিক্সল) বস্তুটাকে গুরুত্ব দিই । কিন্তু মোবাইল ফোনের ক্যামেরার ক্ষমতা তার মেগাপিক্সলের উপর নির্ভর করে না । নির্ভর করে, ক্যামেরার সেনসর ও ক্যামেরাকে কাজ করায় যে সফটওয়্যার - তার উপর । 





গুগল পিক্সল ফোনের ক্যামেরার জন্য যে সফটওয়্যার তৈরি করা হয়েছে, তা মোবাইল ফোনের জগতে সবচেয়ে ভালো সফটওয়্যার ।  তাই এই ফোনের ১০-১২ মেগাপিক্সলের সিঙ্গল লেন্স ক্যামেরায় যে কোয়ালিটির ছবি তোলা সম্ভব, তা অন্য কোম্পানির ২০ বা তার বেশি মেগাপিক্সলের ডুয়াল লেন্সের ক্যামেরাতেও তোলা সম্ভব নয় । 


যাদের পিক্সল ফোন আছে তাঁরা প্লে স্টোর থেকে প্রয়োজনীয় সফটওয়্যার বা অ্যাপটি ডাউনলোড করে ফোনে ইনস্টল করে নিতে পারেন । এই অ্যাপটির নাম GCam । কিন্তু যাদের অন্য কোম্পানির অ্যান্ড্রয়েড ফোন, তাঁরা যদি পিক্সল ফোনের মতো ভালো কোয়ালিটির ছবি তুলতে চান, তাহলে কী করবেন ? তাঁরা যদি GCam অ্যাপটি তাদের ফোনে ইন্সটল করেন, সেক্ষেত্রে অ্যাপটি কাজ করবে না । 

তাহলে উপায় ?


হ্যাঁ, উপায় অবশ্যই আছে । আর এবারের লেখায় সেটাই আপনাদের বলব ।  

প্রথমে UltraCVM অ্যাপের লেটেস্ট APK (অ্যাপ্লিকেশন ফাইল - ভার্সন ৪.১) ফোনে ডাউনলোড করুন । ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের টাইমলাইনে একেবারে উপরে ‘ডাউনলোড লিঙ্ক’ পোস্টে দেওয়া আছে । 


ডাউনলোড করার পর ফোনের ফাইল ম্যানেজার ওপেন করে APK ফাইলটি কোথায় সেভ হয়েছে দেখুন । এবার সেটিতে ট্য়াপ করে ইনস্টল করুন । ইনস্টলেশনের আগে ফোনে যদি 'Allow installation from unknown sources' শো করে, তবে 'Allow' বাটনটি ট্যাপ করুন । এবার ফোনের অ্যাপ ড্রয়ারে গিয়ে GCam অ্যাপটির আইকনে ট্যাপ করে সেটি ওপেন করুন । 





এবার অ্যাপটি যাতে ঠিকমতো কাজ করে সেজন্য UltraCVM GCam v4.1-এর ওয়েবসাইটে যান । ওয়েবসাইটের লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড লিঙ্ক’ পোস্টে দেওয়া আছে ।   ক্লিক করার পর সেখানে লিস্টে দেখুন আপনার ফোনের সেটের নাম শো করছে কি না । শো করলে সেই নামের উপর ট্যাপ করে আপনার ফোনের জন্য প্রয়োজনীয় XML ফাইলটি ডাউনলোড করুন ।


এবার ফাইল ম্যানেজারের মাধ্যমে ফোনের ইন্টারনাল স্টোরেজে যান । সেখানে  Gcam - এই নাম দিয়ে একটি ফোল্ডার ক্রিয়েট করুন । তারপর সেই ফোল্ডারের ভেতরে ক্রিয়েট করুন আরও একটি ফোল্ডার । তার নাম দিন Configs7  । আপনার GCam পোর্টের ভার্সন যেহেতু  সাত, তাই কনফিগ ফোল্ডারের জন্য এই নামটি আপনাকে দিতে হবে । এরপর XML ফাইলটি কপি করে Configs7 ফোল্ডারে সেভ করুন । 


এরপর ফোনের অ্যাপ ড্রয়ারে গিয়ে UltraCVM GCam অ্যাপটি ওপেন করুন এবং সেখানে ক্যামেরার শাটার বাটন ও পিকচার প্রিভিউ বাটনের মাঝখানে দুইবার ট্যাপ করুন ।  এবার 'Choose Config' ডায়ালগ বক্স অপশন শো করবে । বক্সের ভিতর  Configs7 ফোল্ডারের ভিতর   থাকা XML ফাইলটি  শো করবে । তার নীচে 'Update' বা 'Restore' বাটন ট্যাপ করুন । ব্যাস তাহলেই আপনার কাজ শেষ । এবার সাধারণ অ্যান্ড্রয়েড ফোনে আপনি প্রায় গুগল পিক্সলের কোয়ালিটির ছবি তুলতে পারবেন । 


তবে UltraCVM GCam v4.1-এর ওয়েবসাইটের লিস্টে যদি আপনার ফোনটি না থাকে, তবে আপনি কনফিগারেশন ফাইল ইনস্টল করতে পারবেন না । কিন্তু সেক্ষেত্রেও আপনি GCam অ্যাপটি ব্যবহার করতে পারবেন । তবে সেক্ষেত্রে অ্যাপটির যে ফিচারগুলি আপনার ফোন সাপোর্ট করবে না, সেগুলি আপনাকে ডিজাবেল করে রাখতে হবে  । 





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 

1 comment:

  1. আমার স্যামসাং M20 মোবাইল আপনার দেওয়া প্রসেস মতো সবকিছু করার পর শেষ পর্যায়ে(choose config)অপশন দেখাছে না। কিছুক্ষন পর অ্যাপটি বন্ধ হয়ে যাচ্ছ।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট