14 Mar 2019

এবার ইউটিউবও দিচ্ছে অনলাইনে গান শোনার সুযোগ

Image Credit: Pixabay
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অনলাইন মিউজিক অ্যাপ স্পুটিফাই ভারতে লঞ্চ করার দুই সপ্তাহের মাথায় গুগল ভারতে লঞ্চ করলে তাদের অনলাইন মিউজিক অ্যাপ। গুগলের অনলাইন মিউজিক অ্যাপটির নাম ইউটিউব মিউজিক (YouTube Music)



ভারতে ইতিমধ্যে অনলাইন মিউজিক স্ট্রিমিং ব্যবসায় রয়েছে জিও কোম্পানির ‘সাভন’, শিয়াওমি কোম্পানির ‘হাঙ্গামা’, ট্যানসেন্ট কোম্পানির ‘গানা’ এবং অ্যাপল মিউজিক ও অ্যামাজন প্রাইম মিউজিক। এছাড়া সপ্তাহ দুয়েক আগে ভারতে ব্যাবসা শুরু করেছে স্পুটিফাই। সুইডেনের এই অনলাইন মিউজিক অ্যাপটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মিউজিক অ্যাপ। দীর্ঘদিন ধরে ভারতে ব্যাবসা শুরুর চেষ্টা করছিল স্পুটিফাই। কিন্তু আদালতে মামলা চলায় তা সম্ভব হচ্ছিল না। অবশেষে বোম্বে হাইকোর্ট স্পুটিফাই কোম্পানিকে ভারতে ব্যাবসা করার অনুমতি দিয়েছে। স্পুটিফাইয়ের পর ভারতের অনলাইন মিউজিক স্ট্রিমিং ব্যাবসায় সর্বশেষ সংযোজন গুগলের ইউটিউব মিউজিক অ্যাপ।





ভারতে অনলাইন মিউজিক স্ট্রিমিং ব্যাবসায় কেন এখন একের পর এক কোম্পানি আসছে? তার কারণ ব্যাবসার পরিমাণ। ভারতে এখন ৪০ কোটি মানুষ স্মার্ট ফোন ব্যবহার করেন। তাদের মধ্যে গড়ে ১৫ কোটি লোক ফোনে অনলাইনে গান শোনেন। স্পুটিফাই অ্যাপ ভারতে লঞ্চ হওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যে তার গ্রাহক সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। তবে এখন ভারতে সবচেয়ে জনপ্রিয় অনলাইন মিউজিক অ্যাপ হল ‘গানা’। এই অ্যাপটির গ্রাহক সংখ্যা ৮ কোটি। 

ভারতে অনলাইন মিউজিক স্ট্রিমিং অ্যাপগুলির মোট ব্যাবসার পরিমাণ কত? শুনলে আপনার মাথা ঘুরে যাবে। সম্প্রতি আই এম আই (ইন্ডিয়ান মিউজিক ইন্ডাস্ট্রি) ভারতে অনলাইন মিউজিক ব্যাবসার উপর সমীক্ষা চালিয়েছিল। তাদের সমীক্ষা রিপোর্ট বলছে, ভারতে বছরে অনলাইন মিউজিক স্ট্রিমিং অ্যাপগুলি মোট ২৮০ মিলিয়ন ডলার বা ₹ ১৯৬০ কোটি টাকার ব্যাবসা করে। তাই এই লোভনীয় বাজার ধরতে যে গুগল কোম্পানিও চেষ্টা করবে তাতে সন্দেহ নেই। সেজন্য স্পুটিফাই ভারতে লঞ্চ করার পর গুগলও তড়িঘড়ি তাদের ইউটিউব মিউজিক অ্যাপ ভারতে লঞ্চ করেছে।





স্পুটিফাই অ্যাপটির মতো ইউটিউব মিউজিক অ্যাপটিরও ফ্রি এবং পেইড – দুটি প্ল্যান রয়েছে। ফ্রি প্ল্যানে গানের মাঝে অ্যাড চলবে। পেইড প্ল্যানটির নাম ‘ইউটিউব মিউজিক প্রিমিয়াম’। এই প্ল্যানে কোনও অ্যাড থাকবে না। ‘ইউটিউব মিউজিক প্রিমিয়াম’-এর জন্য গ্রাহককে মাসে ₹ ৯৯ টাকা করে সাবস্ক্রিপশন ফি দিতে হবে। এছাড়া রয়েছে ‘ইউটিউব প্রিমিয়াম’ প্ল্যান। এর জন্য গ্রাহককে মাসে ₹ ১২৯ টাকা করে ফি দিতে হবে। এই প্ল্যানটিতে আপনি ইউটিউব মিউজিক অ্যাপ থেকে পছন্দের গান ডাউনলোড করে অফলাইনে শুনতে পারবেন। এছাড়া ইউটিউবের নিজস্ব ওয়েব সিরিজগুলিও (ইউটিউব অরিজিনাল) দেখতে পারবেন। 






টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট