2 Mar 2019

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মিউজিক অ্যাপ স্পুটিফাই এবার ভারতে

Image Credit: Spotify
অনলাইনে গান শোনার জন্য যে সমস্ত অ্যাপ (মিউজিক স্ট্রিমিং অ্যাপ) রয়েছে, সেগুলির মধ্যে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হল স্পুটিফাই (Spotify)। বিশ্বে এই অ্যাপের বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় ২১ কোটি! এবার ভারতেও পাওয়া যাচ্ছে অ্যাপটি।



গত কয়েক বছর ধরে স্পুটিফাই ভারতে তাদের ব্যাবসা শুরুর চেষ্টা করছিল। কিন্তু নানা আইনি জটিলতায় তা হয়ে উঠছিল না। স্পুটিফাই যাতে ভারতে ব্যাবসা করতে না পারে সেজন্য আমেরিকার ওয়ার্নার মিউজিক কোম্পানির তরফে বোম্বে হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছিল। তবে আদালত শেষ পর্যন্ত ৬.৫ কোটি টাকা ‘গ্যারান্টি মানি’ হিসেবে জমা করার শর্তে স্পুটিফাইকে ভারতে ব্যাবসা করার অনুমতি দিয়েছে। আদালতের এই রায়ের পর চলতি সপ্তাহের মঙ্গলবার ভারতে লঞ্চ করেছে স্পুটিফাই অ্যাপ।



আমাদের দেশে অনলাইন মিউজিক স্ট্রিমিং ব্যাবসা মূলত যে সমস্ত অ্যাপের দখলে, সেগুলি হল হাঙামা, গানা, উইঙ্ক এবং জিও সাভন। এই চারটি অ্যাপ হল ভারতের। এছাড়া রয়েছে আমেরিকার অ্যাপল মিউজিক এবং অ্যামাজন প্রাইম মিউজিক যারা আমাদের দেশে ব্যাবসা করছে।


উইঙ্ক মিউজিক অ্যাপটি এয়ারটেল এবং জিও সাভন অ্যাপটি জিও টেলিকমিউনিকেশন কোম্পানির। যে সমস্ত গ্রাহকরা এয়ারটেল ও জিও-র কানেকশন ব্যবহার করেন, তারা এই দুটি অ্যাপের ফ্রি সাবস্ক্রিপশন পান। অর্থাৎ এই দুটি অ্যাপের সাহায্যে নিখরচায় গান শুনতে পারেন। অন্যদিকে, হাঙামা ও গানা অ্যাপ দুটিও বিভিন্ন মোবাইল ফোন কোম্পানির সঙ্গে চুক্তি করেছে। সেজন্য অনেক মোবাইল ফোনেই হাঙামা ও গানা প্রিলোডেড অ্যাপ হিসেবে ইনস্টলড থাকে। তাই বিশ্বের অন্য দেশগুলিতে (এখনও পর্যন্ত স্পুটিফাই ৭৯টি দেশে ব্যাবসা করছে) স্পুটিফাই যতই জনপ্রিয় হোক, ভারতে তারা যে যথেষ্ট কম্পিটিশনে পড়বে, তা বলাই বাহুল্য।


তবে এটাও ঘটনা যে, স্পুটিফাই অন্যান্য মিউজিক স্ট্রিমিং অ্যাপের তুলনায় কতগুলি বিষয়ে অনেকটাই এগিয়ে রয়েছে। প্রথমেই বলতে হয় অ্যাপটির বিশেষ অ্যালগরিদম-এর বিষয়টি। অ্যালগরিদম হল কোনও সফটওয়্যারের লজিক। এই লজিক যত উন্নত হবে, সফটওয়্যারটিও তত কার্যকরী হবে। যেমন ধরুন, গুগল সার্চ ইঞ্জিন। অনেককেই বলতে শুনেছি, গুগল নাকি তাঁদের মনের কথা বুঝতে পারে। অর্থাৎ তাঁরা ঠিক যে বিষয়টি ইন্টারনেটে খুঁজছেন, গুগলে সার্চ করে একবারেই সেটা তাঁরা পেয়ে যান। কিন্তু বিং, ইয়াহু বা অন্য সার্চ ইঞ্জিনগুলির সম্পর্কে কিন্তু সাধারণ মানুষ সে কথা বলেন না। এর কারণ হল গুগল সার্চ ইঞ্জিনের উন্নত অ্যালগরিদম। এই অ্যালগরিদম এতটাই উন্নত যে, সেটি সহজেই বুঝে নেয় কোনও ব্যক্তি সার্চ করে ঠিক কী খোঁজার চেষ্টা করছেন।


স্পুটিফাই অ্যাপের অ্যালগরিদমের ক্ষেত্রেও অনেকে এই কথা বলেন। এই মিউজিক অ্যাপটির জনপ্রিয় হওয়ার প্রধান কারণই হল এর উন্নত অ্যালগরিদম, যা অ্যাপ ব্যবহারকারী কোন ধরনের গান শুনতে পছন্দ করে তা সহজেই বুঝে নিয়ে ঠিক সেই ধরনের গান তাকে সাজেস্ট করে।


অ্যাপটির আরও একটি বৈশিষ্ট হল এটি ক্রস প্ল্যাটফর্ম অ্যাপ। অর্থাৎ, অ্যাপটি মোবাইল ফোনের পাশাপাশি ট্যাব, পার্সোনাল কম্পিউটার, স্মার্ট ওয়াচ, স্মার্ট কার, স্মার্ট টিভি, স্মার্ট স্পিকার সহ একাধিক ডিভাইসে সহজেই ব্যবহার করা সম্ভব।


স্পুটিফাই অ্যাপটির সাবস্ক্রিপশন প্ল্যান দুইরকম। একটি হল ফ্রি প্ল্যান এবং অন্যটি হল প্রিমিয়াম প্ল্যান।



ফ্রি প্ল্যানটিতে প্রতি ১ ঘণ্টা গানের পর তিন মিনিটের অ্যাড ব্রেক রয়েছে। এই অ্যাড ব্রেক অর্থাৎ বিজ্ঞাপন বিরতি কিন্তু বাধ্যতামূলক অর্থাৎ আপনি স্কিপ করতে পারবেন না। কিন্তু প্রিমিয়াম প্ল্যানে কোনও অ্যাড ব্রেক নেই। তবে প্রিমিয়াম প্ল্যানের জন্য আপনাকে প্রতি মাসে ₹ ১১৯ টাকা দিতে হবে। এছাড়া মোবাইল ফোনের টক আপ রিচার্জের মতো স্পুটিফাই অ্যাপটিতে টপ আপ রিচার্জের সুবিধা রয়েছে। যেমন, ১ দিনের জন্য ₹ ১৩, ৭ দিনের জন্য ₹ ৩৯, ৩ মাসের জন্য ₹ ৩৮৯ এবং ৬ মাসের জন্য ₹ ৭১৯। তবে স্কুল ও কলেজের ছাত্রছাত্রীদের জন্য স্পেশাল ৫০% ডিসকাউন্ট রয়েছে।


আগেই বলেছি যে, স্পুটিফাই অ্যাপটির ফ্রি ভার্সনে অ্যাড ব্রেক রয়েছে। কিন্তু অ্যাপটির একটি ক্র্যাকড ভার্সন ইন্টারনেটে পাওয়া যায়। সেটি ব্যবহার করে আপনি ফ্রিতে গান শুনতে পারবেন এবং কোনও অ্যাড ব্রেক থাকবে না। তবে গত বছর থেকে এই বিষয়টির উপর স্পুটিফাই নজরদারি চালাচ্ছে। নজরদারি চালিয়ে গত বছর প্রায় ২০ লক্ষ ফোনে ইনস্টলড এই ক্র্যাকড্ ভার্সনটি স্পুটিফাই ব্লক করে দিয়েছে।



স্পুটিফাই অ্যাপটি গুগল প্লে স্টোর বা অ্যাপলের অ্যাপ স্টোরে পাওয়া যাচ্ছে। অ্যাপটি শুধুমাত্র সেখান থেকেই ডাউনলোড করে ফোনে ইনস্টল করুন। থার্ডপার্টি অ্যাপস্টোরে যে ক্র্যাকড ভার্সন পাওয়া যায় সেটিতে কিন্তু ম্যালওয়্যার থাকতে পারে।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট