15 Feb 2019

হোয়াটসঅ্যাপের নতুন প্রাইভেসি ফিচার

Image Credit: Pixabay
হোয়াটসঅ্যাপের গ্রুপগুলি নিয়ে অনেকেরই একটা অভিযোগ রয়েছে। সেটা হল, গ্রুপগুলি তাদের মেম্বার বাড়ানোর জন্য অনুমতি না নিয়েই অনেককে অ্যাড করে। অনেকক্ষেত্রে এমনটা দেখা যায় যে, আপনি হয়তো কোনও গ্রুপের মেম্বার হতে চান না, কিন্তু আপনার হোয়াটসঅ্যাপের কনট্যাক্ট লিস্টে থাকা কেউ আপনাকে সেই গ্রুপে অ্যাড করেছে।




টেলিগ্রামের ক্ষেত্রে কিন্তু এই সমস্যা নেই। টেলিগ্রামে আপনাকে সরাসরি কেউ কোনও গ্রুপে অ্যাড করতে পারবে না। আপনাকে কোনও গ্রুপের অ্যাডমিন তার গ্রুপে অ্যাড করার জন্য ইনভাইটেশন পাঠাবে। ইনভাইটেশনের নীচে ‘Join’ বাটন থাকে। যদি আপনি সেই গ্রুপে যোগ দিতে চান, তাহলে বাটনে ট্যাপ করবেন। অর্থাৎ পুরোটাই আপনার নিজের সিদ্ধান্তের উপর নির্ভর করছে।



সমস্যা মেটাতে এবার হোয়াটসঅ্যাপও একটি বিশেষ ফিচার নিয়ে এসেছে, যাতে আপনাকে কেউ আপনার অনুমতি ছাড়া কোনও গ্রুপে আপনাকে অ্যাড করতে না পারে। 


নতুন ফিচারটি হোয়াটস্যাপের সেটিংসে রয়েছে। সেটিংস মেনুতে গিয়ে প্রথমে ট্যাপ করতে হবে অ্যাকাউন্ট সেকশন। এরপর প্রাইভেসি সেকশনে ট্যাপ করুন। প্রাইভেসি সেকশনে দেখবেন ‘WHO CAN ADD ME TO GROUPS’ সেকশনের নিচে তিনটি অপশন রয়েছে। সেগুলি হল ‘Everyone’, ‘Contacts’ এবং ‘Nobody’।



Image Credit: screenshot whatsapp 



‘Everyone’ অপশনটি সিলেক্ট করলে আপনাকে যে কেউ তার গ্রুপে অ্যাড করতে পারবে। ‘Contacts’ অপশনটি সিলেক্ট করলে আপনার হোয়াটসঅ্যাপ কনট্যাক্টে যারা রয়েছে তাদের যে কেউ আপনাকে কোনও গ্রুপে অ্যাড করতে পারবে। আর যদি ‘Nobody’ অপশনটি সিলেক্ট করেন, তবে কোনও গ্রুপের অ্যাডমিন আপনাকে তার গ্রুপে জয়েন করার জন্য ইনভাইটেশন পাঠাবে। এবার আপনি ঠিক করবেন সেই ইনভাইটেশন আপনি অ্যাকসেপ্ট করবেন, না রিজেক্ট করবেন। 


ইনভাইটেশন অ্যাকসেপ্ট করতে হলে তা ৭২ ঘণ্টার মধ্যে করতে হবে, না হলে ইনভাইটেশন অটোমেটিক রিজেক্টেড হয়ে যাবে।



এই ফিচারটির এখন বিটা টেস্ট চলছে। ইতিমধ্যে iOS ডিভাইসে (অ্যাপল আইফোন) হোয়াটসঅ্যাপে এই ফিচারটি (বিটা ভার্সন) চলে এসেছে। আগামীতে অ্যান্ড্রয়েড ফোনেও ফিচারটি পাওয়া যাবে।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


2 comments:

  1. পড়ে ভালো লাগল ।

    ReplyDelete
  2. তথ্যটি জেনে উপকৃত হলাম। টেকনোবিটস্-কে ধন্যবাদ।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট