13 Feb 2019

ফোন থেকে গুরুত্বপূর্ণ ফাইল ডিলিট হয়েছে? নো প্রবলেম

স্মার্ট ফোনে একটা সমস্যা হল এতে কম্পিউটারের 
Image Credit: Restore Image
মতো রিসাইক্লিং বিন থাকে না। তাই অসাবধানে যদি ফোন থেকে ফটো বা ফাইল ডিলিট হয়ে যায়, তাহলে রিকভার করা যায় না। কম্পিউটারের ইন্টারনাল স্টোরেজ বেশি থাকায় সেখানে স্টোরেজের একটা অংশ রিসাইক্লিং বিনের জন্য নির্দিষ্ট করা থাকে। কিন্তু ফোনের ইন্টারনাল স্টোরেজ কম্পিউটারের তুলনায় অনেকটাই কম। তাই সেখানে রিসাইক্লিং বিনের ব্যবস্থা নেই। তবে কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলির সাহায্যে ফোন থেকে ডিলিট ফাইল রিকভার করতে পারবেন।





প্রথমে যে অ্যাপটির কথা বলব, তার নাম ডাম্পস্টার (Dumpster)। অ্যাপটি অ্যান্ড্রয়েড ফোনে রিসাক্লিং বিন হিসেবে কাজ করে। অ্যাপটি ফোন থেকে ডিলিট হয়ে যাওয়া সমস্ত ফরম্যাটের ফাইল যেমন, ইমেজ, ভিডিয়ো, অডিয়ো, পিডিএফ, জিপ, ডক ইত্যাদি রিকভার করতে পারে। 

কম্পিউটারে আমরা যখন ফাইল ডিলিট করি, তখন সেটি পুরোপুরি ডিলিট না হয়ে রিসাইক্লিং বিনে স্টোর হয়। পরে আমরা প্রয়োজনে রিসাইক্লিং বিনে গিয়ে ফাইলটি রিকভার করতে পারি বা ফাইলটি পুরোপুরি ডিলিট করে দিতে পারি। ডাম্পস্টার একইভাবে কাজ করে। আপনার ফোন থেকে যখন কোনও ফাইল ডিলিট হবে, তখন সেটি পুরোপুরি ডিলিট না হয়ে ডাম্পস্টারের রিসাইক্লিং বিনে স্টোর হবে। আপনি সেখানে গিয়ে সিঙ্গল ক্লিকে সহজেই সেই ফাইলটিকে প্রয়োজনে রিকভার করতে পারবেন বা ফোন থেকে পুরোপুরি ডিলিট করে দিতে পারবেন। 


Image Credit: Dumpster


ডাম্পস্টারে অটো ডিলিট অপশন রয়েছে। অটো ডিলিট সেটিংসে অন করলে, ডাম্পস্টারের রিসাইক্লিং বিনে যে ফাইলগুলি স্টোর হবে, সেগুলি একটি নির্দিষ্ট সময় (এই সময় আপনি নিজেই সেট করতে পারবেন) পর ফোন থেকে পুরোপুরি ডিলিট হবে। 


এবার যে অ্যাপটির কথা বলব তার নাম রিস্টোর ইমেজ (Restore Image)। নাম থেকেই নিশ্চয় পাঠকরা বুঝতে পেরেছেন অ্যাপটি শুধুমাত্র ফোন থেকে ডিলিট হয়ে যাওয়া ইমেজ ফাইল রিকভার করতে সক্ষম। তাই যাঁরা শুধুমাত্র ইমেজ ফাইল রিকভার করতে চান, তাঁরা অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটির অন্যমত বৈশিষ্ট, এটি প্রায় সব ফরম্যাটের ইমেজ ফাইল রিকভার করতে পারে। এছাড়া অ্যাপটি ফোনের ইন্টারনাল স্টোরেজের পাশাপাশি এসডি কার্ড থেকে ডিলিট হয়ে যাওয়া ইমেজও রিকভার করতে সক্ষম। 


ডাঃ ফোন (Dr. Fone) আর একটি পাওয়ারফুল অ্যাপ যেটি অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট হয়ে যাওয়া যে কোনও ধরনের ফাইল রিকভার করতে সক্ষম। তবে অ্যাপটি ব্যবহার করতে হলে আপনার কম্পিউটার প্রয়োজন।

প্রথমে অ্যাপটি কম্পিউটারে ডাউনলোড করে ইনস্টল করুন। এরপর যে ফোন থেকে ফাইল রিকভার করতে চান সেটির ইউএসবি ডিবাগিং করুন। 

ইউএসবি ডিবাগিং করার জন্য আপনাকে ফোনের ডেভেলপার অপশন মেনুতে যেতে হবে। এই অপশনটি অ্যান্ড্রয়েড ফোনে হাইড করা থাকে। প্রথমে ফোনের সেটিংসে যান। তারপর ট্যাপ করুন ‘About’। ‘About’ সেকশনের নীচের দিকে রয়েছে ‘Build Number’ অপশন। সেটি পরপর ট্যাপ করতে থাকুন যতক্ষণ পর্যন্ত না স্ক্রিনে ‘you are now a developer’ নোটিফিকেশন শো করছে। নোটিফিকেশন শো করার পর অ্যাবাউট সেকশন থেকে ব্যাক করে সেটিংসে আসুন। সেখানে দেখবেন ‘Developer Option’ শো করছে। অপশনটি ট্যাপ করুন। ডেভেলপার অপশন ওপেন হলে দেখে নিন সেটি অন আছে কি না। যদি না থাকে তবে অপশনের পাশে বাটনটি অন করুন। ডেভেলপার অপশনের মধ্যে রয়েছে ‘USB Debugging’ অপশন। সেটি অন করুন। অন করার পর ‘Allow USB Debugging’ ডায়ালগ বক্স ওপেন হবে। সেখানে ‘Ok’ ট্যাপ করুন। এবার ফোনটিকে কম্পিউটারের সঙ্গে ইউএসবি কেবল দিয়ে কানেক্ট করুন। 

ফোনটি কম্পিউটারের সঙ্গে কানেক্ট হওয়ার পর ডাঃ ফোন অ্যাপটি ওপেন করুন। অ্যাপটি এবার কম্পিউটারে সেই সমস্ত ফাইল শো করবে যেগুলি আপনার ফোন থেকে ডিলিট হয়ে গেছে। অ্যাপের ‘Recover’ বাটন ক্লিক করে আপনি সেই ফাইলগুলি রিকভার করতে পারবেন। তবে ফাইলগুলি রিকভার হওয়ার পর কিন্তু কম্পিউটারে একটি ফোল্ডারে সেভ হবে। সেখান থেকে আপনাকে প্রয়োজনে ফাইলগুলি ফোনে ট্রান্সফার করে নিতে হবে। 



এছাড়া অ্যান্ড্রয়েড ফোনের ফাইল রিকভার করার জন্য আরও দুটি ভালো অ্যাপ রয়েছে। সেগুলি হল ইজিআস মোবিসেভার (EaseUs MobiSaver) এবং ডিগডিপ ইমেজ রিকভারি (DigDeep Image Recovery)। তবে এই অ্যাপগুলি অ্যান্ড্রয়েডের রুটেড ফোনে ভালো কাজ করে। 



গুগল প্লে স্টোরে অ্যাপগুলি পাবেন। এছাড়া অ্যাপগুলির ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের ‘ডাউনলোড’ নোটেও রয়েছে।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


2 comments:

  1. কাজে লাগবে ।

    ReplyDelete
  2. ধন্যবাদ দাদা,, এমন পোস্ট করতে থেকো, কাজে লাগে আমাদের।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট