17 Jan 2019

অ্যাপের মধ্যে গোপন সার্ভার, হ্যাক হতে পারে ফোন !

Image Credit: Pixabay
যাঁরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাঁদের আমি পরামর্শ দেই যে, থার্ড পার্টি অ্যাপস্টোর থেকে অ্যাপ ডাউনলোড না করে সর্বদা অফিশিয়াল অ্যাপ স্টোর অর্থাৎ গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে। যদিও এটা ঘটনা যে, প্লে স্টোরের সিকিউরিটি কখনোই অ্যাপলের অ্যাপস্টোরের মত মজবুত নয়। এর আগে একাধিকবার প্লে স্টোরের বিভিন্ন অ্যাপের মধ্যে ম্যালওয়্যার, স্পাইওয়্যার ইত্যাদি পাওয়া গেছে। কিন্তু এবার যেটা ঘটেছে সেটা নজিরবিহীন ও ভয়ংকর! অ্যান্ড্রয়েড অ্যাপের ইতিহাসে তেমনটা আগে ঘটেনি।




প্লে স্টোরের অন্যতম জনপ্রিয় অ্যাপ ES File Explorer। কতটা জনপ্রিয়? সারা বিশ্বে এই অ্যাপটি ইতিমধ্যে প্লে স্টোর থেকে ১০ কোটি লোক ডাউনলোড করেছে। 


কেন অ্যাপটি এত জনপ্রিয়? কারণ ES APP Group কোম্পানির তৈরি এই ফ্রি অ্যাপটির সাহায্যে আপনি ফোনে ফাইল ম্যানেজ করার পাশাপাশি তা ট্রান্সফারও করতে পারেন। ফাইল ম্যানেজিং মানে ES File Explorer অ্যাপটি ডকুমেন্ট, মুভি, ইমেজ, মিউজিক, অ্যাপ্লিকেশন – সব ধরণের ফাইল সাপোর্ট করে। আপনি অ্যাপটির সাহায্যে ফোনে স্টোর করা যে কোনও ফাইলকে কাট, কপি, পেস্ট, রিনেম, কমপ্রেস, ডিলিট ইত্যাদি করতে পারেন। 



এছাড়া এই অ্যাপের সাহায্যে আপনি আপনার মোবাইল থেকে WiFi নেটওয়ার্কের (অ্যাপটি নিজেই আপনার মোবাইলে হটস্পট বানিয়ে WiFi নেটওয়ার্ক তৈরি করে নিতে পারে) সাহায্যে যে কোনও ফাইল ও অ্যাপ অন্য মোবাইলে ট্রান্সফার করতে পারেন। অ্যাপটির রিমোট ফাইল ম্যানেজার ফিচারের সাহায্যে আপনি কম্পিউটার থেকে আপনার ফোনে সেভ করা ফাইল অ্যাকসেস করতে পারেন। সুতরাং বুঝতেই পারছেন, একটি ফ্রি অ্যাপে এত ফিচার থাকায় স্বাভাবিক ভাবেই অ্যাপটি এত জনপ্রিয়।


কিন্তু এই জনপ্রিয় অ্যাপটির মাধ্যমেই কিন্তু আপনার ফোন থেকে মুহূর্তে সব ডেটা হ্যাকারদের কাছে চলে যেতে পারে। গতকাল ফ্রান্সের সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ ব্যাপটিস্ট রবার্ট (ইলিয়ট অল্ডারসন নামে তাঁর একটি টুইটার অ্যাকাউন্ট রয়েছে) বিষয়টি সামনে এনেছেন। 


ব্যাপটিস্ট ইতিমধ্যে ভারতে যথেষ্ট বিখ্যাত (বা কুখ্যাত)। কারণ তিনি প্রথম টুইট করে জানিয়েছিলেন আধার কার্ডের সার্ভারের সিকিউরিটি দুর্বল। সেখানে স্টোর করা সাধারণ মানুষের যাবতীয় তথ্য সহজেই চুরি করা সম্ভব। ভারত সরকার তাঁর এই দাবিকে উড়িয়ে দিয়েছিল। তারপর ব্যাপটিস্ট আধার সার্ভার হ্যাক করে বিষয়টি হাতেকলমে প্রমাণ করেছিলেন। 


ES File Explorer অ্যাপের ক্ষেত্রেও ব্যাপটিস্ট তেমনটাই করেছেন। তিনি টুইট করে জানিয়েছেন, এই অ্যাপের মধ্যে লুকানো রয়েছে একটি ওয়েব সার্ভার। ধরা যাক, আপনার ফোনে ES File Explorer অ্যাপটি রয়েছে এবং আপনি অফিস, শপিংমল, রেল স্টেশন বা অন্য কোথাও WiFi ব্যবহার করছেন। সেক্ষেত্রে কোনও হ্যাকার বিশেষ সফটওয়্যার প্রোগ্রামিং-এর সাহায্যে খুব সহজেই সেই WiFi নেটওয়ার্কের মাধ্যমে আপনার ফোনের ES File Explorer অ্যাপের গোপন সার্ভারের সঙ্গে নিজের ফোন বা কম্পিউটারটিকে কানেক্ট করতে পারবে। তারপর আপনার ফোনে স্টোর করা যাবতীয় ফাইল (এমনকী ফোনের SD কার্ডে স্টোর করা ফাইলগুলিও) নিজের ফোন বা কম্পিউটারে ট্রান্সফার করে নিতে পারবে। তবে জানিয়ে রাখি, এইভাবে আপনার ফোন থেকে ফাইল চুরি করতে হলে আপনাকে ও হ্যাকারকে একই নেটওয়ার্ক (অর্থাৎ একই WiFi বা LAN) ব্যবহার করতে হবে। অর্থাৎ ইন্টারনেট (WWW)-এর সাহায্যে এভাবে আপনার ফোন হ্যাক করা সম্ভব নয়।



ব্যাপটিস্ট শুধু দাবি করেই থেমে যাননি, কীভাবে এটা করা সম্ভব তার একটি ভিডিয়ো তিনি ইতিমধ্যে ইউটিউবে পোস্ট করেছেন। ভিডিয়োর লিংক আমি টেকনোবিটসের ফেসবুকে পেজে পোস্ট করেছি। আপাতত গোটা বিষয়টি নিয়ে ES APP Group কোম্পানি মুখে কুলুপ এটেছে।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

জনপ্রিয় পোস্ট