11 Jan 2019

ভিপিএন ও প্রক্সি সাইট ব্লক করল জিও

Image Credit: Pixabay
কিছুদিন আগে উত্তরাখণ্ড হাইকোর্টের নির্দেশে ৮২৭ টি পর্ন সাইট ব্লক করেছে ভারত সরকার। আর তারপরেই আমাদের দেশে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) অ্যাপ ও প্রক্সি ওয়েবসাইটের ব্যবহার অনেকটা বেড়েছে। কারণ আপনার আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার কোম্পানি — যাদের নেটওয়ার্ক ব্যবহার করে আপনি ইন্টারনেট সার্ফ করেন, যেমন এয়ারটেল, ভোডাফোন, জিও ইত্যাদি) যদি কোনও ওয়েবসাইট ব্লক করে, তবে ভিপিএন বা প্রক্সি সাইটের সাহায্যে আপনি সেই ব্লকড সাইটটি অ্যাকসেস করতে পারবেন। কিন্তু এবার ভারতে ভিপিএন ও প্রক্সি সাইটের ব্যবহার বন্ধ করার উদ্যোগও শুরু হয়েছে। 




ভিপিএন ও প্রক্সি সাইট


ভিপিএন ও প্রক্সি সাইট কীভাবে কাজ করে? এদের মূল কাজ আপনার আইপি (ইন্টারনেট প্রোটোকল) অ্যাড্রেস গোপন রেখে আপনার ভৌগোলিক অবস্থান (অর্থাৎ আপনি কোন দেশ থেকে নেট সার্ফ করছেন) পালটে দেওয়া। তবে আইপি অ্যাড্রেস গোপন রাখার পাশাপাশি ভিপিএন এনক্রিপশনের কাজও করে। 



IP অ্যাড্রেস


একটা উদাহরণ দেওয়া যাক। ধরা যাক আপনি যে মোবাইল ফোন বা কম্পিউটার থেকে নেট সার্ফ করেন সেটির আইপি অ্যাড্রেস 157.48.200.151। এই অ্যাড্রেস অনেকটা আমাদের বাড়ির ঠিকানার মতো। অর্থাৎ আপনি কাউকে চিঠি লিখলেন। সেক্ষেত্রে যাকে চিঠি পাঠাচ্ছেন তাঁর ঠিকানা খামের সামনে এবং আপনার ঠিকানা খামের পেছনে লেখা নিয়ম। তাহলে যিনি চিঠিটি পাবে, তিনি বুঝতে পারবেন সেটি কোন ঠিকানা থেকে এসেছে এবং পরবর্তীতে তিনি সেই ঠিকানায় চিঠির উত্তর দিতে পারবেন।

আইপি অ্যাড্রেস হল আপনার ডিভাইস অর্থাৎ মোবাইল বা কম্পিউটারের ভার্চুয়াল ঠিকানা। এই অ্যাড্রেস থেকে বোঝা যাবে আপনি কোন দেশের কোন এলাকা থেকে কোন মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে ইন্টারনেট সার্ফ করছেন। 


IP মাস্কিং


ধরা যাক আপনি ইন্টারনেটে পর্নহাব সাইটটি অ্যাকসেস করার চেষ্টা করলেন। সেক্ষেত্রে সার্চ ইঞ্জিনে আপনাকে টাইপ করতে হবে pornhub। সার্চ ইঞ্জিন ব্রাউজারের সাহায্যে সেই সাইটটি অ্যাকসেস করার চেষ্টা করবে। এজন্য সে প্রথমে নির্দেশ পাঠাবে আপনার আইএসপি-র সার্ভারে। ধরা যাক আপনার আইএসপি রিলায়েন্স জিও। জিও-র সার্ভার পরীক্ষা করবে নির্দেশটি কোন আইপি অ্যাড্রেস থেকে এসেছে। যদি দেখে নির্দেশটি ভারতের কোনও আইপি অ্যাড্রেস থেকে এসেছে, তবে জিও-র সার্ভার নির্দেশটি কার্যকর করবে না। কারণ পর্নহাব সাইটটি আমাদের দেশে ব্লকড। ফলে সাইটটি অ্যাকসেস করতে পারবেন না। 


এবার ধরা যাক আপনি সাধারণ ব্রাউজার ব্যবহার না করে ভিপিএন বা প্রক্সি সাইট ব্যবহার করে পর্নহাব সাইটটি সার্চ করলেন। সেক্ষেত্রে ভিপিএন বা প্রক্সি সাইট প্রথমে আপনার আইপি অ্যাড্রসটিকে পালটে দেবে। ধরা যাক আপনার আইপি অ্যাড্রেসটিকে সুইডেনের কোনও আইপি অ্যাড্রেসে পালটে দেওয়া হল। এই পদ্ধতিকে বলে আইপি মাস্কিং। ফলে জিও-র সার্ভার আপনার আইপি অ্যাড্রসটিকে সুইডেনের আইপি অ্যাড্রেস বলে মনে করবে। যেহেতু সুইডেনে পর্নহাব সাইট নিষিদ্ধ নয়, তাই জিও-র সার্ভার তখন আপনাকে সাইটটি অ্যাকসেস করতে দেবে। এভাবে ভিপিএন বা প্রক্সি সাইট ব্যবহার করে ব্লক করা ওয়েবসাইটগুলিকে অ্যাকসেস করা সম্ভব। কোনও কোনও ব্রাউজারে বাইডিফল্ট প্রক্সি অ্যাপ থাকে। যেমন, এপিক ব্রাউজার, টর ব্রাউজার ইত্যাদি। সেই সমস্ত ব্রাউজার ব্যবহার করেও ব্লক করা সাইটগুলি দেখা সম্ভব।


ভিপিএন এনক্রিপশন


তবে প্রক্সি ব্রাউজার শুধু আপনার আইপি অ্যাড্রেস পালটাবে, কিন্তু ভিপিএন আইপি পালটানোর পাশাপাশি ডেটা এনক্রিপ্টও করে। অর্থাৎ আপনি মোবাইল বা কম্পিউটার থেকে কোন কোন সাইট সার্চ করছেন, কী অনলাইন ট্রানজাকশন করছেন, কাকে কী মেল বা মেসেজ পাঠাচ্ছেন বা কার সঙ্গে কী চ্যাট করছেন – সব কিছুই ভিপিএন এনক্রিপ্ট করে। ফলে আপনার ইন্টারনেট লাইন যদি কেউ হ্যাক করে, তবু তার পক্ষে বোঝা সম্ভব হবে না, আপনি অনলাইনে কী করছে।


গোপন নজরদারি


সব দেশেই এখন নাগরিকদের অনলাইন অ্যাক্টিভিটির উপর সরকার গোপনে নজরদারি চালায়। কিন্তু ভিপিএন ও প্রক্সি সাইট সেই নজরদারিতে সমস্যা তৈরি করে। তাই পর্নসাইটের পর এবার আমাদের দেশে ভিপিএন ও প্রক্সি সাইট ব্লক করার কাজ শুরু হয়েছে। 


জিও-র কাণ্ড


ভিপিএন ও প্রক্সি সাইট বন্ধ করার কাজ গত সপ্তাহ থেকে শুরু করেছে রিলায়েন্স জিও। যাদের জিও কানেকশন রয়েছে, তারা জনপ্রিয় ভিপিএন অ্যাপ ও প্রক্সি সাইটগুলি যেমন, hide.me, vpnbook.com, hidester.com, proxysite.com, megaproxy, kproxy.com, proxy.toolur, zend2.com, whoer.net, 


Screenshot

anonymous.org তাদের মোবাইল বা কম্পিউটারে ওপেন করতে পারবেন না। এই সাইটগুলি ওপেন করতে গেলেই সাধারণত এই মেসেজ শো করছে – You are not authorized to access this web page as per the dot compliance। আমি আমার আইপ্যাডে hide.me সাইটটি ওপেন করার চেষ্টা করলাম। আমাকে মেসেজ শো করল – safari can not open the page because the network connection was lost। 


মুখে কুলুপ


জিও-র মেসেজ বলছে, তারা ভিপিএন ও প্রক্সি সাইট বন্ধ করছে DOT (Department of Telecommunications)- এর নির্দেশ মেনে। কিন্তু ভারতে এখনও পর্যন্ত সরকারিভাবে ভিপিএন ও প্রক্সি সাইট নিষিদ্ধ নয়। সেক্ষেত্রে  DOT-এর কোন নির্দেশ মেনে তারা এই কাজ করল তা স্পষ্ট নয়। বিষয়টি নিয়ে জিও এবং DOT দুইপক্ষই মুখে কুলুপ এটেছে। 



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


2 comments:

  1. Use vpn applications from playstore..google will not block apps

    ReplyDelete
  2. Your all articles are very much informative and lucid in style.Thanks.

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট