9 Jan 2019

হোয়াটস্অ্যাপ গোল্ড ফেক মেসেজ থেকে সাবধান !

Image Credit: Pixabay
প্রায় দুই বছর পর ফের হোয়াটসঅ্যাপ গোল্ড ভার্সন সংক্রান্ত মেসেজ নিয়ে সরগরম ইন্টারনেট। এর আগে ২০১৬ সালে প্রথম হোয়াটসঅ্যাপের গ্রাহকরা গোল্ড ভার্সন সংক্রান্ত মেসেজটি পেয়েছিলেন। মেসেজের লিঙ্কে ক্লিক করার পর তাদের ফোনে ম্যালওয়্যার হামলা হয়েছিল। অনেকের ফোন হ্যাকড্ হয়েছিল। দুই বছর পর ফের হোয়াটসঅ্যাপের অনেক গ্রাহক গোল্ড ভার্সন সংক্রান্ত নতুন একটি মেসেজ আবার পেয়েছেন। তবে দুই বছর আগের মেসেজ আর এবারের মেসেজের মধ্যে পার্থক্য রয়েছে।


২০১৬ সালে হোয়াটস্অ্যাপ গ্রাহকদের একটা বড় অংশ একটি মেসেজ পেয়েছিলেন। সেই মেসেজে বলা হয়েছিল যে, ‘হোয়াটসঅ্যাপ একটি নতুন ভার্সন লঞ্চ করেছে, যার নাম ‘হোয়াটসঅ্যাপ গোল্ড’। এই ভার্সনটি মূলত যারা সেলিব্রিটি (মুভি স্টার, গায়ক, খেলোয়াড় ইত্যাদি) শুধুমাত্র তারাই ব্যবহার করতে পারবেন। কিন্তু একটি বিশেষ লিঙ্কে ক্লিক করে আপনিও হোয়াটসঅ্যাপের এই বিশেষ ভার্সনটি ডাউনলোড করে আপনার ফোনে ইনস্টল করে ব্যবহার করতে পারবেন। হোয়াটসঅ্যাপের এই গোল্ড ভার্সনে একাধিক বিশেষ ফিচার রয়েছে যা হোয়াটসঅ্যাপের সাধারণ ভার্সনে নেই।’ গোল্ড ভার্সন ডাউনলোড করার জন্য সেই মেসেজের নিচে একটি লিঙ্ক দেওয়া ছিল। 



কিন্তু সেই মেসেজটি ছিল ভুয়ো। কারণ বাস্তবে হোয়াটসঅ্যাপের কোনও গোল্ড ভার্সন নেই। সেই মেসেজটির নিচে যে লিঙ্কটি দেওয়া ছিল তাতে ক্লিক করলে যে অ্যাপটি ফোনে ডাউনলোড হত সেটি ছিল আসলে একটি ম্যালওয়্যার। সেই ম্যালওয়্যারটি ফোনের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের পাশাপাশি অন্যান্য মেল অ্যাকাউন্ট ও সোশাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করত। অনেকেই মেসেজটিতে বিশ্বাস করে লিঙ্কটিতে ক্লিক করেছিলেন এবং তাঁদের ফোন হ্যাকড্ হয়েছিল।


কিন্তু এবার হোয়াটসঅ্যাপ গোল্ড ভার্সনের যে মেসেজটি হোয়াটসঅ্যাপ গ্রাহকরা পেয়েছেন সেটি ক্ষতিকারক নয়, তবে পুরোপুরি ভুয়ো। এবারে যে মেসেজটিতে মার্টিনেল্লি (Martinelli)নামে একটি ভিডিয়োর কথা বলা হয়েছে। হোয়াটসঅ্যাপ গ্রাহকদের সতর্ক করে মেসেজটিতে বলা হয়েছে, ‘ভুল করেও মার্টিনেল্লি ভিডিয়োর লিঙ্কে ক্লিক করবেন না। যদি ক্লিক করেন, তবে ভিডিয়োটি প্লে হবে এবং তার ১০ সেকেন্ডের মধ্যে আপনার মোবাইল ফোনটি হ্যাকড্ হবে।’ স্বভাবতই এই মেসেজটি নিয়ে হোয়াটসঅ্যাপ গ্রাহকদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। অনেকেই মেসেজটি একাধিক গ্রুপে শেয়ার করছেন যাতে অন্যরাও সতর্ক হয়ে মার্টিনেল্লি ভিডিয়োর কোনও লিঙ্কে ক্লিক না করে। 


কিন্তু আগেই বলেছি, এবারের মেসেজটিও পুরোপুরি ভুয়ো। মার্টিনেল্লি ভিডিয়োর লিঙ্কে ক্লিক করলে কোনও ম্যালওয়্যার আপনার ফোনে হামলা চালাবে না বা আপনার ফোন হ্যাকড্ হবে না। অর্থাৎ ফেক নিউজের মতো অহেতুক আতঙ্ক ছড়ানোর জন্য এই মেসেজটি হোয়াটসঅ্যাপে ছড়ানো হয়েছে। গত বছরের মাঝামাঝিতে এই ভুয়ো মেসেজটি প্রথমে স্পেনে হোয়াটসঅ্যাপ গ্রাহকদের মধ্যে ছড়িয়ে দেওয়া হয়েছিল। পরবর্তীতে সেটি বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়ে। এখন আমাদের দেশেও অনেক হোয়াটসঅ্যাপ গ্রাহক এই মেসেজটি পাচ্ছেন এবং তারা সেটি অনেককে ফরোয়ার্ড করছেন বা গ্রুপে শেয়ার করছেন। 



তাই টেকনোবিটসের পাঠকদের বলব, এই ভুয়ো মেসেজটি যদি আপনি পান, তবে তৎক্ষণাৎ ডিলিট করে দিন। কাউকে এই মেসেজটি ফরোয়ার্ড করবেন না বা কোনও গ্রুপে শেয়ার করবেন না। কারণ তাতে অহেতুক আতঙ্ক ছড়াবে। আরও একটি কথা, সেটি হল আগামীতে যদি কোনও অ্যাপের বিশেষ ফিচার যুক্ত কোনও ভার্সন ডাউনলোড করার কোনও লিঙ্ক হোয়াটসঅ্যাপ মেসেজে, ইমেলে বা অন্য কোথাও পান, তবে তাতে কখনোই বিশ্বাস করবেন না। মনে রাখবেন এই ধরণের লিঙ্ক থেকে বা থার্ড পার্টি অ্যাপ স্টোর থেকে বা অন্য কারও মোবাইল থেকে ব্লুটুথ বা শেয়ারইট-এর মাধ্যমে অ্যাপ ডাউনলোড করলে মোবাইলে ম্যালওয়্যার বা স্পাইওয়্যার অ্যাটাক বেশি হয়। যে কোনও অ্যাপ সর্বদা অফিশিয়াল অ্যাপ স্টোর (অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে গুগল প্লে স্টোর এবং আইফোনের ক্ষেত্রে অ্যাপ স্টোর)থেকে ডাউনলোড করবেন। এই প্রসঙ্গে আরও একটি কথা, টেকনোবিটসে আমি বিভিন্ন সময়ে নতুন নতুন অ্যাপ নিয়ে আলোচনা করি, সেগুলির যে লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের ডাউনলোড নোটে দেওয়া হয়, সেগুলি কিন্তু অফিশিয়াল অ্যাপ স্টোরের লিঙ্ক।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট