28 Jan 2019

এবার ফেসবুক থেকে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে মেসেজ পাঠাতে পারবেন

Image credit: Facebook
ফেসবুক কোম্পানির অধীনে এখন ফেসবুক ছাড়াও রয়েছে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম। গত কয়েক বছরে মার্ক জুকারবার্গের ফেসবুকের বিরুদ্ধে গ্রাহকদের তথ্য ফাঁসের অভিযোগ যতই উঠুক না কেন, এটা ঘটনা যে, এখনও পর্যন্ত ফেসবুক, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের জনপ্রিয়তা কমার কোনও লক্ষণ নেই। বরং হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের জনপ্রিয়তা ক্রমশ বাড়ছে। এবার ফেসবুক সিদ্ধান্ত নিয়েছে এই তিনটি অ্যাপকেই পরস্পরের সঙ্গে কানেক্ট করা হবে। 



জন কোয়াম এবং ব্রায়ান অ্যাকটন একসময় ইয়াহু কোম্পানিতে চাকরি করতেন। চাকরি ছেড়ে তাঁরা ২০০৯ সালে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপটি লঞ্চ করেছিলেন। অন্যদিকে, ২০১০ সালে কেভিন সিস্ট্রম এবং মাইক ক্রেইগার ইনস্টাগ্রাম লঞ্চ করেছিলেন। ২০১২ সালে ফেসবুক ইনস্টাগ্রাম অ্যাপটি ১০০ কোটি ডলারে কিনে নেয়। তার দুই বছর পর ২০১৪ সালে ১৬০০ কোটি টাকা দিয়ে হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেসবুক। 


ফেসবুক এই দুটো কোম্পানিকে কিনে নিলেও চুক্তি অনুসারে এতদিন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ফেসবুকের অধীনে থেকেও স্বাধীনভাবে ব্যাবসা করে আসছিল। কিন্তু গত বছর কেমব্রিজ অ্যানালিটিকার ঘটনায় ফেসবুকের বিরুদ্ধে গ্রাহকদের তথ্যফাঁসের গুরুতর অভিযোগ ওঠার পর মার্ক জুকারবার্গের সঙ্গে ইনস্টাগ্রামের কেভিন ও মাইক এবং হোয়াটসঅ্যাপের জন ও ব্রায়ানের দূরত্ব বাড়তে শুরু করে। শেষ পর্যন্ত গতবছরেই কেভিন ও মাইক এবং ব্রায়ান ফেসবুক কোম্পানি থেকে বেরিয়ে যান। এরপরেই জুকারবার্গ সিদ্ধান্ত নেন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপকে ফেসবুক মেসেঞ্জার অ্যাপের সঙ্গে জুড়ে দেওয়া হবে।


তিনটি অ্যাপকে একসঙ্গে জুড়ে দেওয়ার অর্থ কী? এর অর্থ কিন্তু এটা নয় যে, একটি অ্যাপের মাধ্যমেই আপনি বাকি দুটি অ্যাপকেও ব্যবহার করতে পারবেন। এখন যেমন তিনটি অ্যাপকে আলাদা আলাদা ভাবে ফোনে ইনস্টল করে ব্যবহার করতে হয়, আগামীতে সেটাই করতে হবে। কিন্তু সুবিধা যেটা পাবেন সেটা হল, যে কোনও একটি অ্যাপের মাধ্যমে আপনি বাকি দুটি অ্যাপের সঙ্গেও যোগাযোগ রাখতে পারবেন।


ধরা যাক A, B ও C দুই বন্ধু। A-এর হোয়াটসঅ্যাপ রয়েছে কিন্তু ফেসবুক মেসেঞ্জার অ্যাপ নেই, আবার B মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করে কিন্তু তার হোয়াটস্অ্যাপ নেই। অন্যদিকে C-র ইনস্টাগ্রাম রয়েছে কিন্তু হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জার নেই। সেক্ষেত্রে A হোয়াটসঅ্যাপ থেকে B-কে ফেসবুক মেসেঞ্জারে ও C-কে ইনস্টাগ্রামে মেসেজ পাঠাতে পারবে। B মেসেঞ্জার থেকে ও C-ইনস্টাগ্রাম থেকে A-কে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠাতে পারবে।


তবে একটা সমস্যা রয়েছে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে এখন এনক্রিপটেড মেসেজ (মেসেজ যিনি পাঠাচ্ছেন এবং যাকে পাঠানো হচ্ছে তারা ছাড়া তৃতীয় কেউ সেটা হ্যাক করে পড়তে পারবে না) পাঠানো যায়। হোয়াটসঅ্যাপে মেসেজ এনক্রিপশন একটি ডিফল্ট ফিচার, অর্থাৎ ম্যানুয়ালি ফিচারটি এনাবেল করতে হবে না। ফেসবুক মেসেঞ্জারেও এনক্রিপশন ফিচার রয়েছে কিন্তু সেটি ডিফল্ট নয়। ম্যানুয়ালি ফিচারটি এনাবেল করতে হবে। ইনস্টাগ্রামে এখনও মেসেজ এনক্রিপশন সিস্টেম চালুই হয়নি। তাই তিনটি অ্যাপের মধ্যেই মেসেজ আদানপ্রদানের সুবিধা চালু করার আগে সবগুলিতেই ডিফল্ট এন্ড টু এন্ড এনক্রিপশন ফিচারের সুবিধা রাখতে হবে।


তিনটি অ্যাপের মধ্যে মেসেজ আদানপ্রদান, ফাইল শেয়ারিং ইত্যাদি সম্ভব হলে তাতে গ্রাহকদের সুবিধা হবে। অন্যদিকে ফেসবুকের ব্যাবসাও বাড়বে। বর্তমানে ফেসবুকের গ্রাহক সংখ্যা ২২৭ কোটি। হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামের গ্রাহক যথাক্রমে ১০০ কোটি ও ১৫০ কোটি। তাই তিনটি সোশ্যাল মিডিয়া অ্যাপকে যদি পরস্পরের সঙ্গে কানেক্ট করা হয়, তাহলে এই কয়েকশো কোটি গ্রাহকের তথ্য (* মেটাডেটা) ফেসবুক একসঙ্গে পেয়ে যাবে। সেই তথ্য বিশ্লেষণের মাধ্যমে ফেসবুক মেসেঞ্জারের পাশাপাশি হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে গ্রাহকদের টার্গেটেড বিজ্ঞাপন দেখানোর ক্ষেত্রে বাড়তি সুবিধা পাবে ফেসবুক। ফলে ফেসবুকের ব্যাবসা বাড়বে। 



কিন্তু কবে এই তিনটি অ্যাপকে পরস্পরের সঙ্গে কানেক্ট করবে ফেসবুক? ফেসবুক ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে। আগামী বছরের শুরুতেই গ্রাহকরা এই সুবিধা পাবে।



*  মেটাডেটা কী, সেই বিষয়ে টেকনোবিটসের আগামী পোস্টে গ্রাহকদের জানাব।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. বিষয়টি জেনে রাখার, পড়ে ভালো লাগল ।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট