9 Oct 2018

৫ লাখ গ্রাহকের তথ্য ফাঁস, বন্ধ হচ্ছে গুগল প্লাস

Image Credit: Pixabay
টেক কোম্পানিগুলির যেন শনির দশা চলছে। ২০১৮ সালটা তাদের খুবই খারাপ যাচ্ছে। বছরের মার্চ মাসে সামনে এল কেমব্রিজ অ্যানালিটিকার ঘটনা, যার জেরে ফেসবুকের প্রায় ৫ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে। তারপর ফের সেপ্টেম্বরে ফেসবুক অ্যাপের API –তে গোলমালের জেরে আরও ৫ কোটি গ্রাহকের তথ্য চুরির ঘটনা সামনে এল। অক্টোবরে প্রকাশ্যে এল চিনের হার্ডওয়্যার হ্যাকিংয়ের ঘটনা, যার জেরে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের গুরুত্বপূর্ণ ফাইল হ্যাকড হয়েছে। আর এবার অর্থাৎ গতকাল সামনে এসেছে গুগল প্লাস গ্রাহকদের ব্যক্তিগত তথ্য চুরির ঘটনা, যার জেরে গুগল সিদ্ধান্ত নিয়েছে তারা তাদের সোশ্যাল নেটওয়ার্কিং পরিষেবা গুগল প্লাস বন্ধ করে দেবে।



অর্কুটের পর Google+


গুগলের প্রথম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ছিল অর্কুট। ২০০৪ সালে এটি লঞ্চ হয়েছিল। অর্কুট ভারত, ব্রাজিল সহ বিশ্বের বিভিন্ন দেশে যথেষ্ট জনপ্রিয় হয়েছিল। কিন্তু এই বছরেই লঞ্চ হয়েছিল ফেসবুক। পরবর্তীতে ফেসবুকের দাপটে অর্কুটের জনপ্রিয়তা ক্রমশ কমতে থাকে। শেষ পর্যন্ত গুগল তাদের অর্কুট পরিষেবা ২০১৪ সালে বন্ধ করে দেয়।




অর্কুটের জনপ্রিয়তা যখন কমছে তখন গুগল চালু করে তাদের নতুন সোশ্যাল নেটওয়ার্কিং পরিষেবা Google+। ২০১১ সালে এই পরিষেবা চালু হওয়ার পর প্রথম দিকে সেটি গুগল গ্রাহকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠলেও পরবর্তীতে ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়ে। গুগলের অনেক গ্রাহকেরই গুগল প্লাস-এ অ্যাকাউন্ট রয়েছে, কিন্তু সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে, গুগল প্লাস-এর ৯০ শতাংশ গ্রাহক সারা দিনে ৫ সেকেন্ডেরও কম সময় গুগল প্লাস ব্যবহার করেন। অর্থাৎ বলা যেতে পারে এই গুগল প্লাসের জনপ্রিয়তা এখন তলানিতে। 


API ‘বাগ’


চলতি বছরের মার্চ মাসে গুগলের ইঞ্জিনিয়ারদের প্রথম গুগল প্লাস অ্যাপটির API-তে ‘বাগ’ বা ত্রুটির বিষয়টি নজরে আসে। ইঞ্জিনিয়াররা পরীক্ষা করে দেখেন যে, API-তে ত্রুটির ফলে প্রায় গুগল প্লাসের প্রায় ৫ লাখ গ্রাহকের ব্যক্তিগত তথ্য যেমন, ইউজার নেম, ইমেল অ্যাড্রেস, পেশা, জন্মদিন, লিঙ্গ, প্রোফাইল ফটো সহ বিভিন্ন তথ্য থার্ড পার্টি অ্যাপ ডেভেলপারদের কাছে চলে গিয়েছে। বিভিন্ন বাণিজ্যিক সংস্থার কাছে এই সমস্ত তথ্য বিক্রি করে অ্যাপ ডেভেলপাররা কোটি কোটি টাকা উপার্জন করেছে বলে সন্দেহ করা হচ্ছে। তা ছাড়া অনেক ক্ষেত্রে এই সমস্ত তথ্য ডার্ক ওয়েবে টাকার বিনিময়ে হ্যাকারদের কাছেও বিক্রির সম্ভাবনা থাকে। 


গুগল গোপন করেছিল


গুগল প্লাসে API-তে ত্রুটির বিষয়টি চলতি বছরের মার্চ মাসে প্রথম গুগলের নজরে এলেও তারা এতদিন বিষয়টি চেপে রেখেছিল। কারণ মার্চ মাসেই কেমব্রিজ অ্যানালিটিকা কোম্পানির মাধ্যমে কয়েক কোটি ফেসবুক গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরির ঘটনা সামনে এসেছিল। গুগলের ভয় ছিল, যদি ওই সময়ে গুগল প্লাসের গ্রাহকদের তথ্য চুরির ঘটনাটিও প্রকাশ্যে আসে, তবে ইন্টারনেটের দুনিয়ায় বিষয়টি নিয়ে আরও শোরগোল শুরু হবে এবং তাতে গুগলের ব্যবসায় যথেষ্ট ক্ষতি হবে। তাই তারা বিষয়টি এতদিন চেপে রেখেছিল। 



ফেসবুক থেকে তথ্য চুরি ও সাইকোগ্রাফিক টেকনিক



অবশেষে গতকাল গুগল তাদের ব্লগসাইটে এই বিষয়টি স্বীকার করে নিয়েছে। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। গুগল প্লাসের গ্রাহকদের তথ্য চুরির বিষয়টি প্রকাশ্যে আসতেই আমেরিকার শেয়ার বাজারে গুগলের শেয়ার দর ২ শতাংশ কমে গেছে।


API কী?


API হল Application Programming Interface যা নির্দিষ্ট কোনও অ্যাপকে বিশেষ কোনও সার্ভারের সঙ্গে কানেক্ট করে। যেমন, ফেসবুক অ্যাপটির কথা ধরা যাক। ফেসবুক অ্যাপে আমাদের অনেক ব্যক্তিগত তথ্য থাকে যার মধ্যে অনেক তথ্যই যেমন জন্মতারিখ, ফোন নাম্বার, ইউজার আইডি ইত্যাদি আমরা “only me” অপশনের সাহায্যে গোপন রাখি। ফেসবুকে একাধিক থার্ড পার্টি অ্যাপ রয়েছে যেগুলির মধ্যে উল্লেখযোগ্য হল গেমিং অ্যাপগুলি। 





আমরা অনেকেই ফেসবুকে অ্যাপে লগইন করে সেই থার্ড পার্টি অ্যাপগুলির সাহায্যে গেম খেলি। আমরা যখন গেম খেলি তখন ফেসবুক অ্যাপের API –এর মাধ্যমে আমরা সেই থার্ড পার্টি গেমিং অ্যাপগুলির সার্ভারের সঙ্গে কানেক্টেড হই। যদি API-তে কোনও ‘বাগ’ বা ত্রুটি থাকে তবে আমাদের ফেসবুক অ্যাপে স্টোর করা অনেক ব্যক্তিগত তথ্য এবং মোবাইল ফোনে স্টোর করা অনেক তথ্য সেই থার্ড পার্টি অ্যাপ অর্থাৎ গেমিং অ্যাপগুলির সার্ভার অ্যাকসেস করতে পারবে। 



বিশ্বের সবচেয়ে বড় হার্ডওয়্যার হ্যাকিং, ধরা পড়ল চিন



এভাবে API-এর মাধ্যমে আমাদের ব্যক্তিগত তথ্য চুরি যাওয়ার সম্ভাবনা থাকে। কিছুদিন আগে ফেসবুক API-তে ত্রুটির ফলে এভাবে প্রায় ৫ কোটি গ্রাহকের তথ্য চুরি গিয়েছিল। আর এবার গুগল প্লাস অ্যাপের API-তে ত্রুটির ফলে প্রায় ৫ লাখ গ্রাহকের তথ্য চুরি হয়েছে বলে মনে করা হচ্ছে। 


‘বাগ’ মেরামত


গুগল জানিয়েছে, মার্চ মাসে গুগল প্লাস অ্যাপের API-তে ত্রুটির বিষয়টি তাদের নজরে আসার পরেই তারা সেটি মেরামত করেছে। কিন্তু তার আগে গত প্রায় ৭ বছর ধরে অ্যাপটির API-তে এই ত্রুটি ছিল এবং তার সুযোগ নিয়ে কোন কোন থার্ড পার্টি অ্যাপ গ্রাহকদের তথ্য চুরি করেছে তা এখন আর জানার উপায় নেই। 


বন্ধ করার সিদ্ধান্ত


এমনিতেই গুগল প্লাস অ্যাপের জনপ্রিয়তা তলানিতে ঠেকেছে, তার উপর অ্যাপটির API-তে এই ত্রুটির ফলে গ্রাহকদের তথ্য চুরি যাওয়ায় গুগল সিদ্ধান্ত নিয়েছে আগামী বছরের আগস্টে গুগল প্লাস পরিষেবা বন্ধ করে দেওয়া হবে। 





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট