11 Oct 2018

যে ফোন আপনার হয়ে কল করবে

Image Credit: Google store
টেকনোবিটসের ব্লগে কয়েক সপ্তাহ আগে লিখেছিলাম যে, গুগল তাদের পিক্সল্ সিরিজের নতুন ফোনে অ্যাপলের আইফোনের নচ ডিসপ্লে নকল করতে পারে। সেটাই হল। গুগল দু’দিন আগে তাদের পিক্সল্ সিরিজের নতুন দুটি ফোন লঞ্চ করেছে। একটি হল Pixel 3 এবং অন্যটি Pixel 3 XL। এদের মধ্যে Pixel 3 XL ফোনে নচ ডিসপ্লে রেখেছে গুগল। 


AI প্রযুক্তির ব্যবহার

এখন কম্পিউটার ও মোবাইল ফোনের দুনিয়ায় যে বিষয়টি নিয়ে সবচেয়ে বেশি গবেষণা চলছে সেটি হল কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স)। গুগল কোম্পানিও গত কয়েক বছর ধরে এই প্রযুক্তি নিয়ে গবেষণা চালাচ্ছে। গুগলের এতদিনের গবেষণায় AI প্রযুক্তির যে উন্নতি ঘটেছে, তার কিছু নমুনা দেখা যাবে তাদের  নতুন পিক্সল্ ফোনে। গুগল তাদের নতুন পিক্সল্ ফোনের ক্যামেরায় ও কলিং ফিচার সহ একাধিক ফিচারে AI প্রযুক্তির ব্যবহার করেছে। 



ক্যামেরা

গুগল তাদের পিক্সল সিরিজের ফোনে বরাবর ক্যামেরা ফিচারকে বিশেষ গুরুত্ব দেয়। AI প্রযুক্তি ব্যবহার করার ফলে নতুন পিক্সল্ ফোনের ক্যামেরায় ছবি তোলার সময় একাধিক সুবিধা পাওয়া যাবে।
  


টপ শট ফিচার

পিক্সল ফোনের ক্যামেরা দিয়ে ছবি (স্টিল ফটো) তোলার সময় ক্যামেরা একই সাবজেক্টের একাধিক ছবি পরপর তুলবে (Burst mode) এবং তার মধ্যে থেকে সবচেয়ে ভালো ছবিটি নিজেই বেছে নেবে। যেমন ধরুন, আপনি বন্ধুদের একটি গ্রুপ ফটো তুললেন। ফটো তোলার সময় আপনি একবার শাটার টিপলেও ক্যামেরা কিন্তু একাধিক শাটার টেপার পরে কয়েক মুহূর্তের একাধিক ছবি তুলবে। এবার ধরা যাক আপনি যে মুহূর্তে শাটার টিপেছিলেন ঠিক তখন আপনার কোনও বন্ধু চোখ বন্ধ করে ফেলেছিল কিংবা ক্যামেরার লেন্সে আপনার আঙুল পড়ে গিয়েছিল কিংবা ক্যামেরার সামনে অন্য কেউ চলে এসেছিল। তাহলে ক্যামেরার AI প্রযুক্তি সেই ছবিগুলিকে বাদ দেবে। এইভাবে AI প্রযুক্তি প্রতিটি ছবিকে ভালো করে পরীক্ষা করে সবচেয়ে ভালো ছবিটিকে বেছে নেবে। পিক্সল্ ফোনের ক্যামেরার এই ফিচারটির নাম Top Shot।


সুপার রেস জুম

দূরের বস্তুর ছবি তোলার ক্ষেত্রে অর্থাৎ জুমিং ফিচারে এখনও সাধারণ ক্যামেরা মোবাইল ফোনের ক্যামেরার তুলনায় অনেক এগিয়ে রয়েছে। সাধারণ ক্যামেরায় টেলিলেন্স ব্যবহার করে জুম করে দূরের বস্তুর ছবি যত স্পষ্ট তোলা যায়, মোবাইল ফোনের (যত দামি ফোনই হোক না কেন) ক্যামেরায় জুম ব্যবহার করে তত ভালো ছবি তোলা যায় না। ফোনের ক্যামেরায় জুম ব্যবহার করে ছবি তুলতে গেলে ছবিতে ‘নয়েজ’ (সাদা বাংলায় আমরা যাকে বলি ছবি ফেটে যাওয়া) আসে। ফলে ছবি অস্পষ্ট হয়ে যায়।


গুগলের দাবি, তাদের নতুন পিক্সল ফোনের সুপার রেস জুম ফিচার নাকি সমস্যা দূর করবে। এই ফিচারের সাহায্যে জুম করে ছবি তোলা হলেও তাতে ‘নয়েজ’ আসবে না। তা ছাড়া এই ফিচারও AI প্রযুক্তির মাধ্যমে Top Shot ফিচার ব্যবহার করবে। অর্থাৎ একই বস্তুর একাধিক ছবি তোলার পর তার মধ্যে থেকে সেরা ছবিটি বেছে নেবে।


নাইট সাইট ফিচার

টেকনোবিটসের যে পাঠকরা ডিজিটাল ফটোগ্রাফি নিয়ে চর্চা করেন, তাঁরা অবশ্যই জানেন যে, শুধুমাত্র ফ্ল্যাশ ব্যবহার করলেই রাতে ভালো ছবি ওঠে না। রাতে ভালো ছবি তোলার জন্য যেমন সঠিক পরিমাণ আলো অর্থাৎ ফ্ল্যাশের প্রয়োজন, তেমনি ছবিতে ব্রাইটনেস কতটা থাকবে, কালার কতটা থাকবে, ছবিতে পিক্সলের পরিমাণ কী হবে সেই সমস্ত বিষয়গুলিও মাথায় রাখতে হয়। কিন্তু নতুন পিক্সল্া ফোন দিয়ে রাতে ছবি তোলার ক্ষেত্রে এই বিষয়গুলি নিয়ে আপনার না ভাবলেও চলবে, কারণ ক্যামেরার AI প্রযুক্তি আপনার হয়ে এই কাজগুলি করবে।


ডুয়াল ক্যামেরায় সেলফি

নতুন পিক্সল্র ফোনে সেলফি তোলার বিষয়টিতেও যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। এই ফোনের সামনে রয়েছে দুটি ক্যামেরা। দুটি ক্যামেরার প্রত্যেকটির ক্ষমতা ৮ MP। তিন-চার জন মিলে গ্রুপফি (গ্রুপ সেলফি) তোলার ক্ষেত্রে সমস্যা না হলেও, যদি তার থেকে বেশি লোক হয়, তবে গ্রুপফি নেওয়ার ক্ষেত্রে সেলফি স্টিক প্রয়োজন, না হলে ছবির ফ্রেমে সবাইকে ধরানো সম্ভব নয়। কিন্তু নতুন পিক্সল্ ফোনে সেলফি স্টিকের প্রয়োজন পড়বে না। কারণ সেলফি বা গ্রুপফি তোলার সময় ফোনের সামনে দুটি ক্যামেরা ছবির ফ্রেমে একসঙ্গে অনেক বেশি স্পেস ধরতে পারবে। গুগলের দাবি, সদ্য লঞ্চ হওয়া iPhone XS-এর ফ্রন্ট ক্যামেরার তুলনায় পিক্সলের ফ্রন্ট ডুয়াল ক্যামেরা ছবি তোলার সময় ছবির ফ্রেমে ১৮৪ শতাংশ বেশি স্পেস ধরতে অর্থাৎ ক্যাপচার করতে সক্ষম। ফলে সেলফি স্টিক ছাড়াই একসঙ্গে অনেকে মিলে এই ফোনে সহজেই গ্রুপফি তোলা সম্ভব।


গুগল ডুপ্লেক্স


- Hallo?


- Hallo, is it Bawarchi restaurant?


- Yes, it’s. How can I help you sir?


- Um…actually I want to book a table in your restaurant for dinner.


- Okay, for how many persons?


- For two. 


- Sir, would you please tell me the date and time for the booking?


- Oh sure, on 17th October around 8 at night.


- Ah, sorry sir, actually all the tables on that day have been booked between 8 and 9 pm.


- Oh god, in that case, can I book after 9, I mean between 9 and 10 pm.


- Ah, let me check… yes, sir, we can get you a table for two after 9.30.


- Okay, that’s great, please book.


- You name sir?


- My name is Indranil Dutta. Can I spell it for you? It’s I-n-d-r-a-n-i-l and D-u-t-t-a.


- Thank you, sir. I have booked a table for you, but please come at least 10 minutes prior to the booking time.


- I’ll do. Thanks a lot.


- Welcome sir, have a nice day.


বড় বড় রেস্তারাঁয় এভাবে ফোনে নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ের জন্য টেবিল বুক করা যায়। ওপরের কথপোকথনটিও সেরকম, যেখানে ফোনে কোনও ব্যক্তি (ধরে নেওয়া যাক সেটি আমি) টেলিফোনে অষ্টমীর দিন রাতে ডিনারের জন্য টেবিল বুক করেছে। কিন্তু মজার ব্যাপার হল, যে ব্যক্তি রেস্তরাঁয় ফোন করে টেবিল বুক করছে সে রক্তমাংসের কোনও মানুষ নয়, সে আসলে AI প্রযুক্তিতে তৈরি গুগল অ্যাসিস্ট্যান্ট!

নতুন পিক্সল ফোনের এই ফিচারটির নাম Google Duplex। AI প্রযুক্তিতে তৈরি এই ফিচারটি নিজেই আপনার হয়ে ফোন করে ডাক্তারের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট থেকে শুরু করে রেস্তরাঁয় টেবিল বুক করা বা আরও অনেক কাজ করে দেবে। আপনাকে শুধু গুগল অ্যাসিস্ট্যান্টকে প্রয়োজনীয় নির্দেশ দিতে হবে। যেমন, রেস্তরাঁয় টেবিল বুক করার জন্য (উপরের কথপোকথনটি লক্ষ্য করুন) গুগল অ্যাসিস্ট্যান্টকে শুধু বলতে হবে, call at 1234567890 (ধরা যাক এটি রেস্তরাঁর ফোন নাম্বার। যদি নাম্বারটি আপনার ফোনে সেভ করা থাকে তবে যে নামে সেভ করা আছে সেই নামটি গুগল অ্যাসিস্ট্যান্টকে বললেই চলবে) to book a table for two on 17th October anytime between 8 and 10 pm.   

কিংবা ধরুন আপনি কোনও গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত, ফোন ধরতে পারবেন না। সেক্ষেত্রে গুগল অ্যাসিস্ট্যান্টকে নির্দেশ দিন, ‘please take calls for me and tell I’ll be busy for next two hours.’ তাহলে, সেই সময়ে যাঁরা আপনাকে ফোন করবেন, আপনার হয়ে তাদের কল Google Duplex রিসিভ করবে এবং জানিয়ে দেবে যে, আপনি এখন ফোন ধরতে পারছেন না। পাশাপাশি যিনি ফোন করেছেন তাঁকে প্রশ্ন করে তাঁর নাম, পরিচয় এবং কী উদ্দেশ্যে তিনি ফোন করেছেন সেটাও জেনে নেবে।
Google Duplex আপনার হয়ে যে কলগুলি করবে বা রিসিভ করবে সেগুলির কথপোকথনের টেক্স হিস্ট্রি ফোনে সেভ করে রাখবে যাতে আপনি পরে কী কথাবার্তা হয়েছে, তা চেক করে নিতে পারেন। 


গুগল লেন্স

নতুন পিক্সল ফোনে আরও একটি ফিচার রয়েছে, তা হল গুগল লেন্স। ধরুন, আপনি রাস্তা দিয়ে হাঁটছেন, সেই সময় দেখলেন আপনার পাশে যে ছেলেটি বা মেয়েটি হাঁটছে সে একটা দারুন জিনস কিংবা জুতো পরেছে। আপনার ইচ্ছে হল আপনিও সেরকম একটা জিনস বা জুতো কিনবেন। সেক্ষেত্রে পিক্সল ফোনের নেট কানেকশন অন করে আপনি গুগল লেন্স অ্যাপের সাহায্যে ক্যামেরায় সেই জামা বা জুতোর ছবি তুলে নিল। গুগল লেন্স অ্যাপের AI প্রযুক্তি সেই ছবি পরীক্ষা করে আপনাকে জানিয়ে দেবে সেই জামা বা জুতোটি কোন অনলাইন স্টোরে পাওয়া যাবে, সেটির দাম কত সহ অন্যান্য যাবতীয় প্রয়োজনীয় তথ্য।


ওয়্যারলেস চার্জিং

গুগল এই প্রথম তাদের পিক্সল্ ফোনে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি ব্যবহার করেছে। কেবলের সাহায্যেও এই ফোন চার্জ করা সম্ভব। তবে যদি ওয়্যারলেস চার্জিং ফিচারটি ব্যবহার করতে চান, তবে আপনাকে আলাদা করে পিক্সল্ স্ট্যান্ড কিনতে হবে, যার উপর ফোনটিকে রেখে আপনি কেবল ছাড়াই ফোন চার্জ করতে পারবেন।  

    

       স্পেসিফিকেশনস

       স্ক্রিন: ৫.৫ ইঞ্চি (Pixel 3), ৬.৩ ইঞ্চি (Pixel 3 XL)(OLED)


       রেজলিউশন : ২১৬০X১০৮০ পিক্সলস্ (Pixel 3), ২৯৬০X১৪৪০ পিক্সলস্               (Pixel 3 XL)


প্রসেসর: ২.৫ GHz (কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫)


অপারেটিং সিস্টেম : অ্যান্ড্রয়েড পাই


ইন্টারনাল মেমরি: ৬৪/১২৮ GB


ব়্যাম: ৪ GB


ক্যামেরা : ৮ MP/ ৮ MP (ফ্রন্ট), ১২.২ MP (রিয়ার)


        ব্যাটারি : ২৯১৫ mAh (Pixel 3), ৩৪৫০ mAh (Pixel 3
        XL)

       দাম : ₹ ৭১০০০/- (Pixel 3-৬৪ GB), ₹ ৮০০০০/-
  (Pixel 3-১২৮ GB)


₹ ৮৩০০০/- (Pixel 3 XL-৬৪ GB), ₹ ৯২০০০/-
  (Pixel 3 XL-১২৮ GB)




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।




টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট