24 Oct 2018

যে ল্যাপটপের স্ক্রিন ভাঁজ করা যাবে

Image credit: The Verge (Representative image)
দক্ষিণ কোরিয়ার কোম্পানি স্যামসাঙ এর আগে জানিয়েছিল খুব শীঘ্রই তারা এমন মোবাইল ফোন লঞ্চ করবে যার স্ক্রিন ফোল্ডেবল অর্থাৎ ভাঁজ করা সম্ভব। এখনও পর্যন্ত যা খবর, তাতে চলতি বছরের শেষের দিকে অথবা আগামী বছরের প্রথমে তারা সেই ফোন লঞ্চ করবে। এরই মধ্যে স্যামসাঙ কয়েক দিন আগে জানিয়েছে, শুধু মোবাইল ফোন নয়, তারা এমন ল্যাপটপও তৈরি করবে যার স্ক্রিন ভাঁজ করা সম্ভব। 



প্রজেক্ট Andromeda


শুধু স্যামসাঙ একা নয়, ফোল্ডেবল স্ক্রিনের মোবাইল ফোন, ল্যাপটপ ও ট্যাব তৈরি করার জন্য একাধিক কোম্পানি গত কয়েক বছর ধরে চেষ্টা করছে। যেমন, মাইক্রোসফট কোম্পানির প্রজেক্ট Andromeda। এই প্রজেক্টের অধীনে কয়েক বছর আগে ফোল্ডেবল স্ক্রিনের ট্যাবলেট তৈরির উদ্যোগ নিয়েছিল মাইক্রোসফট। কিন্তু পরবর্তীতে মাইক্রোসফট তাদের সেই প্রজেক্ট স্থগিত রাখে। কারণ তাদের মনে হয়েছিল ফোল্ডেবল স্ক্রিনের ট্যাব বা ল্যাপটপ ক্রেতাদের কাছে খুব একটা জনপ্রিয় হবে না।





অন্যান্য কোম্পানি


কিন্তু মাইক্রোসফট তাদের প্রজেক্ট স্থগিত রাখলেও স্যামসাঙ, ইনটেল, লেনেভো, আসুস সহ একাধিক কোম্পানি কিন্তু ফোল্ডেবল স্ক্রিনের ফোন ও ল্যাপটপ তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। যেমন, লেনেভো কোম্পানি এলজি কোম্পানির সঙ্গে চুক্তি করে ফোল্ডেবল স্ক্রিনের ল্যাপটপ তৈরির চেষ্টা করছে। এক্ষেত্রে সেই ল্যাপটপের স্ক্রিনটি তৈরি করবে দক্ষিণ কোরিয়ার কোম্পানি এলজি এবং ল্যাপটপের বাকি হার্ডওয়্যার তৈরি করবে লেনেভো। ইতিমধ্যে কাজ অনেকটাই এগিয়ে গেছে। সম্ভবত আগামী বছরেই স্যামসাঙের পাশাপাশি লেনেভো কোম্পানিও তাদের ফোল্ডেবল স্ক্রিনের ল্যাপটপ লঞ্চ করবে।


টাইগার ব়্যাপিডস্


অন্যদিকে চেষ্টা চালিয়ে যাচ্ছে ইনটেল কোম্পানিও। চলতি বছরের
Tiger Rapids (Image credit: The Verge)
প্রথম দিকে ইনটেল কোম্পানি আসুস ও লেনেভোর সঙ্গে যৌথভাবে তৈরি করেছিল ডুয়াল স্ক্রিনের নোটবুক। ফুল HD টাচস্ক্রিনের এই নোটবুকটির নাম টাইগার ব়্যাপিডস্। নোটবুকটির স্ক্রিনের সাইজ ৭.৯ ইঞ্চি এবং এর একদিকে (বাঁ দিকে) সাধারণ ডিসপ্লে এবং অন্যদিকে (ডান দিকে) ইলেক্ট্রনিক্স পেপার ডিসপ্লে ছিল। সেই ইলেক্ট্রনিক্স পেপার ডিসপ্লেতে আপনি ইলেক্ট্রনিক্স পেন দিয়ে ওয়ার্ড ডকুমেন্টে কিছু লিখতে পারবেন এবং হাতে লেখা সেই ডকুমেন্টকে পাশের স্ক্রিনে ট্রান্সফার করে কাউকে ইমেল করতে পারবেন বা নোটবুকে সেভ করে রাখতে পারবেন। 

তবে টাইগার ব়্যাপিডস নোটবুকের স্ক্রিন কিন্তু ফোল্ডেবল ছিল না। অর্থাৎ এই ডিভাইসের স্ক্রিন ভাঁজ করা যেত না। দুটি স্ক্রিনের মাঝখানে হিঞ্জ বা কবজা ছিল। যেমন এখন ল্যাপটপের কীপ্যাড ও ডিসপ্লে মনিটরের মাঝখানে হিঞ্জ থাকে - অনেকটা সেরকম। 




ইনটেল পরীক্ষামূলক ভাবে ডুয়াল স্ক্রিনের এই নোটবুকটি তৈরি করেছিল। তারা বাণিজ্যিকভাবে টাইগার ব়্যাপিডস্ তৈরি করেনি, তাই এই ডিভাইসটি ইনটেল পরবর্তীতে আর বাজারে বিক্রির জন্য লঞ্চ করেনি। 


স্যামসাঙের ঘোষণা


কিন্তু স্যামসাঙ কোম্পানি জানিয়েছে, তাদের ফোল্ডেবল স্ক্রিনের ল্যাপটপের মাঝখানে কোনও হিঞ্জ থাকবে না। অর্থাৎ এই ল্যাপটপের স্ক্রিনটিকে আমরা কাগজ যেভাবে ভাঁজ করতে পারি, ঠিক সেইভাবেই ভাঁজ করতে পারব। অর্থাৎ স্যামসাঙের ল্যাপটপই হতে চলেছে বিশ্বের প্রথম ল্যাপটপ যার স্ক্রিন বা মনিটর আক্ষরিক অর্থেই ভাঁজ করা সম্ভব। 


আগামী বছর


কয়েক দিন আগে স্যামসাঙ কোম্পানির পার্সোনাল কম্পিউটার মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট লি মিন চেওল জানিয়েছেন, তারা আগামী বছরের প্রথম দিকেই বিশ্বের প্রথম ফোল্ডেবল স্ক্রিনের ল্যাপটপ বাজারে আনতে চলেছেন। এটা ঘটনা যে, ল্যাপটপের স্ক্রিন যদি ফোল্ডেবল হয়, তাহলে এখন একটি সাধারণ ল্যাপটপের মনিটরের যা সাইজ তার থেকে ফোল্ডেবল ল্যাপটপের মনিটরের (ভার্টিকালি) সাইজ প্রায় দ্বিগুণ হবে। এর ফলে ল্যাপটপে ফটো এডিটিং, গ্রাফিক্স ইত্যাদি কাজ করতে যেমন সুবিধা হবে, তেমনি সিনেমা দেখা, অনলাইনে খবরের কাগজ পড়া ইত্যাদি ক্ষেত্রেও সুবিধা মিলবে।


ল্যাপটপের বিক্রি


এটা ঘটনা যে, স্মার্ট ফোন ও ট্যাব আসার আগে ল্যাপটপের বিক্রি যতটা হত, এখন আর ততটা হয় না। কিন্তু এটাও ঘটনা যে, ল্যাপটপের কোনও বিকল্প নেই। আপনি যদি এমন কোনও পেশার সঙ্গে জড়িত থাকেন যেখানে বাড়িতে কম্পিউটারে গ্রাফিক্স, ভিডিয়ো এডিটিং, সফটওয়্যার প্রোগ্রামিং বা সাধারণ লেখালেখির কাজ নিয়মিত করতে হয়, তবে ল্যাপটপ আপনার পক্ষে অপরিহার্য। স্যামসাঙ জানিয়েছে, এখনও তারা প্রতিবছর গড়ে ৩২ লাখ ল্যাপটপ বিক্রি করে। ল্যাপটপের মূল চাহিদা বিশ্বের চারটি দেশে সবচেয়ে বেশি। সেগুলি হল আমেরিকা, চিন, ভারত ও দক্ষিণ কোরিয়া। সারা বছর বিশ্বে যত ল্যাপটপ বিক্রি হয়, তার প্রায় অর্ধেক (৪৫%) ল্যাপটপ এই চারটি দেশেই বিক্রি হয়। তাই এই সমস্ত দেশের ক্রেতাদের কথা মাথায় রেখে স্যামসাঙ আগামী বছর ফোল্ডেবল স্ক্রিনের ল্যাপটপ বাজারে আনতে চলেছে। 





টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।



টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট