22 Oct 2018

5G ফোনে ১০ GB ব়্যাম

Image Credit: Pixabay (representative image)
প্রায় ১০ বছর আগে বিশ্বের প্রথম স্মার্ট ফোন iPhone লঞ্চ করেছিল অ্যাপল। সেই ফোনে ব়্যাম সাইজ ছিল মাত্র ১২৮ MB। তারপর গত ১০ বছরে মোবাইল ফোন টেকনোলজির অভূতপূর্ব উন্নতি হয়েছে। ফোনে ফিঙারপ্রিন্ট সেনসর, ফেস আইডি, AI প্রযুক্তির ব্যবহার যেমন শুরু হয়েছে, তেমনি বেড়েছে ফোনের ইন্টারনাল মেমরি, ব়্যাম সাইজ এবং প্রসেসরের ক্ষমতা।




আমার মনে আছে, ২০০০ সালে আমি যখন প্রথম কম্পিউটার ব্যবহার শুরু করি, তখন সেই কম্পিউটারে হার্ডডিস্ক মেমরির সাইজ ছিল ১০ GB। ১০ GB হার্ডডিস্ক! বিশাল ব্যাপার – সেই সময় আমার এমনটাই মনে হয়েছিল। কিন্তু আর তিন দিন পর চিনের শিয়াওমি কোম্পানি তাদের নতুন যে ফোন লঞ্চ করতে চলেছে তার ব়্যাম সাইজ হল ১০ GB! ভাবা যায়!





মোবাইল ফোন এখন ভিডিয়ো গেম খেলার অন্যতম মাধ্যম। কিন্তু এখন সাধারণ স্মার্ট ফোনগুলিতে ২-৩ GB ব়্যাম থাকে। অনেক ক্ষেত্রেই আধুনিক গেমগুলি খেলার ক্ষেত্রে এই ব়্যাম সাইজ যথেষ্ট নয়। তাই গেম খেলার সময় ফোন হ্যাঙ হওয়ার সম্ভাবনা থাকে। এই বিষয়টি মাথায় রেখেই বিভিন্ন কোম্পানি ফোনের প্রসেসরের ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ব়্যাম সাইজ বাড়ানোর বিষয়টিতেও এখন গুরুত্ব দিচ্ছে।


শিয়াওমি ২৫ অক্টোবর বেজিংয়ে তাদের যে নতুন ফোনটি লঞ্চ করতে চলেছে তার নাম Mi Mix 3। শিয়াওমি চিনে তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে ইতিমধ্যে ঘোষণা করেছে যে, সেই ফোনের ব়্যাম সাইজ হবে ১০ GB। অর্থাৎ এটাই বিশ্বের প্রথম স্মার্ট ফোন হতে চলেছে যার ব়্যাম সাইজ হবে ১০ GB। এছাড়া এই ফোনের আরও একটি বৈশিষ্ট হল এটি শিয়াওমি কোম্পানির প্রথম 5G ফোন।


শিয়াওমি তাদের এই নতুন ফোনটির ডিটেইল স্পেসিফিকেশন এখনও জানায়নি। তবে যেটুকু জানা গেছে, তা হল, এই ফোনের তিনটি মডেল থাকবে, সেগুলির ইন্টারনাল মেমরি সাইজ হবে যথাক্রমে ৬৪ GB, ১২৮ GB ও ২৫৬ GB। এছাড়া ফোনে থাকবে স্ন্যাপড্রাগন কয়ালকম ৮৪৫ প্রসেসর। ফ্রন্ট ক্যামেরার ক্ষমতা হবে ২০ MP। এছাড়া ফোনটিতে ওয়্যারলেস চার্জিং ফেসিলিটিও থাকবে। 





তবে শিয়াওমি একা নয়, আরও বেশ কিছু কোম্পানি আগামী দিনে এমন ফোন লঞ্চ করবে যেগুলির ব়্যাম সাইজ হবে ১০ GB। গত আগস্টে চিনের Oppo কোম্পানি তাদের Find X সিরিজের একটি ফোন লঞ্চ করেছিল যার ব়্যাম সাইজ ৮ GB এবং ইন্টারনাল মেমরি সাইজ ১২৮/২৫৬ GB। প্রসেসর ছিল কয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫।


Oppo ঘোষণা করেছে, খুব শীঘ্রই তারা Find X সিরিজের নতুন যে মডেলটি লঞ্চ করতে চলেছে তার ব়্যাম সাইজ হবে ১০ GB। এই ফোনের স্পেসিফিকেশন কী হবে তা জানিয়ে দিয়েছে Oppo।


Find X সিরিজের নতুন মডেলের স্পেসিফিকেশন -


স্ক্রিন: ৬.৪৪ ইঞ্চি (AMOLED)


রেজলিউশন: ২৩৪০x১০৮০ পিক্সলস্


প্রসেসর: স্ন্যাপড্রাগন কয়ালকম ৮৪৫


ব়্যাম: ১০ GB


ইন্টারনাল মেমরি: ২৫৬ GB


অপারেটিং সিস্টেম: ওরিঅ (অ্যান্ড্রয়েড ৮.১)


ক্যামেরা:  রিয়ার ডুয়াল ১৬ MP ও ২০ MP,  ফ্রন্ট ২৫ MP


ব্যাটারি: ৩৭৩০ mAh


দাম: $ 930 (প্রায়)


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।






টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট