25 Sept 2018

আজ লঞ্চ হচ্ছে স্য়ামসাঙের তিন ক্য়ামেরার ফোন

Image Credit: Samsung
টেকনোবিটসের ব্লগে গত সপ্তাহে ফোনের ক্যামেরা নিয়ে লিখেছিলাম। পাঠকদের জানিয়েছিলাম যে, চলতি বছরের শেষের দিকে বা আগামী বছরের প্রথমে স্যামসাঙ এমন ফোন লঞ্চ করতে চলেছে যাতে তিনটি রিয়ার ক্যামেরা থাকবে। যখন ব্লগটি লিখেছিলাম তখনও স্যামসাঙ বিষয়টি স্বীকার করেনি। তবে কয়েক দিন আগে তারা অফিশিয়ালি ঘোষণা করেছে যে, হ্যাঁ, সত্যি তারা তিন ক্যামেরার ফোন খুব শীঘ্রই লঞ্চ করতে চলেছে। 



মিড বাজেট সেগমেন্ট



অনেকেই বলেছিলেন যে, স্যামসাঙের যে ফোনে তিনটি ক্যামেরা থাকবে সেটি তাদের হাই-এন্ড সেগমেন্টের কোনও ফোন হবে অর্থাৎ যে ফোনের দাম ₹ ৩০,০০০/- এর বেশি। অনেকে বলেছিলেন, স্যামসাঙের Galaxy S10 হ্যান্ডসেটে ফোনে তিনটি ক্যামেরা থাকবে। কিন্তু টেকনোবিটসের ব্লগে আমি লিখেছিলাম যে, হাই-এন্ড সেগমেন্টের কোনও ফোনে নয়, সম্ভবত স্যামসাঙ তাদের মিড বাজেট সেগমেন্টের কোনও ফোনে এই সুবিধা দেবে। আর সেটাই হয়েছে। 




স্যামসাঙ ঘোষণা করেছে যে, তাদের মিড বাজেট সেগমেন্টের Galaxy A7 ফোনের ২০১৮ এডিশনে তিনটি ক্যামেরা থাকবে। আজ ভারতে (২৫ সেপ্টেম্বর) ফোনটি লঞ্চ হচ্ছে। ফোনটি শুধুমাত্র পাওয়া যাবে ফ্লিপকার্টে। 


দুটি বিশেষ ফিচার


Galaxy A7 হ্যান্ডসেটের দুটি বিশেষ ফিচার রয়েছে। প্রথমটি তো আগেই জানিয়েছে, সেটা হল এর পেছনে তিনটি ক্যামেরা থাকবে। আরও একটি বিশেষ ফিচার রয়েছে এই ফোনে সেটা হল এর ফিঙ্গারপ্রিন্ট সেনসর। 


সাইডে ফিঙ্গারপ্রিন্ট সেনসর


 নতুন কোনও ফিচার নয় এটা ঘটনা। তবে ফোনে ফিঙ্গারপ্রিন্ট সেনসর থাকে সাধারণত হ্যান্ডসেটের পেছনে বা সামনের দিকে স্ক্রিনের নিচে বেজেলের উপর। কিন্তু Galaxy A7 হ্যান্ডসেটের ফিঙ্গারপ্রিন্ট সেসনর থাকবে ফোনের সাইডে। 


ক্যামেরা


এবার আসি ক্যামেরা প্রসঙ্গে, যেটা এই ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। Galaxy A7 হ্যান্ডসেটের পেছনে থাকবে তিনটি ক্যামেরা এবং সামনে থাকবে একটি। অর্থাৎ সব মিলিয়ে ফোনে মোট চারটি ক্যামেরা থাকবে। 


রিয়ার ক্যামেরা


Galaxy A7 হ্যান্ডসেটের রিয়ার ক্যামেরা অর্থাৎ পেছনে যে তিনটি ক্যামেরা থাকবে সেগুলির ক্ষমতা হল যথাক্রমে ২৪ MP, ৮ MP এবং ৫ MP। এর মধ্যে ৮ MP ক্যামেরার লেন্সের অ্যাপারচার হল f/ ২.৪। তাই এর সাহায্যে ওয়াইড অ্যাঙ্গেলে ফটো তোলা যাবে। এই অ্যাঙ্গেলের মাপ হল আমাদের চোখের দৃষ্টিকোণের সমান। অর্থাৎ আমরা খালি চোখে আমাদের সামনে কোনও দৃশ্যের যতটা পরিমাণ দেখতে পাই, ততটাই আমরা এই লেন্সের সাহায্যে ক্যামেরাবন্দি করতে পারব। এটা অবশ্যই একটি বিশেষ ফিচার। কারণ খালি চোখে আমরা যতটা স্পেপ একসঙ্গে দেখতে পাই, ক্যামেরার সাহায্যে সাধারণত অতটা স্পেস আমরা ছবির ফ্রেমে ধরতে পারি না। কিন্তু Galaxy A7 হ্যান্ডসেটের ৮ MP ক্ষমতার রিয়ার ক্যামেরার ওয়াইড অ্যাঙ্গল সেই সমস্যা দূর করবে। 





ফ্রন্ট ক্যামেরা


Galaxy A7 হ্যান্ডসেটের সামনে যে ক্যামেরাটি রয়েছে তার ক্ষমতা হল ২৪ MP। এই ক্যামেরার সঙ্গে রয়েছে অ্যাডজাস্টেবল LED ফ্ল্যাশ। অ্যাডজাস্টেবল LED ফ্ল্যাশ ফিচার অ্যাপলের আইফোনে অনেক আগে থেকেই রয়েছে। পরে অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচারটি অ্যাড করা হয়েছে। রাতে বা কম আলোতে আপনি যদি ভালো কোয়ালিটির ছবি তুলতে চান, তবে ফোনের LED ফ্ল্যাশে আলোর পরিমাণ সঠিকভাবে অ্যাডজাস্ট করা বা নিয়ন্ত্রণ করা অবশ্যই প্রয়োজন। এর আগে স্যামসাঙ তাদের কয়েক হ্যান্ডসেটে এই ফিচারটি অ্যাড করেছে। এবার Galaxy A7 হ্যান্ডসেটেও এই ফিচারটি পাওয়া যাবে। 


অন্যান্য স্পেসিফিকেশনস


স্ক্রিন


Galaxy A7 হ্যান্ডসেটে রয়েছে সুপার AMOLED () ইনফিনিটি ডিসপ্লে। ইনফিনিটি ডিসপ্লে অর্থাৎ এই ফোনে স্ক্রিন হবে এন্ড টু এন্ড, কোনও বেজেল থাকবে না। স্ক্রিন সাইজ ৬ ইঞ্চি। ফুল এইচডি স্ক্রিনটির রেজলিউশন হল ১০৮০x২২২০ পিক্সলস। 


ব়্যাম


ব়্যাম সাইজ অনুসারে ফোনটি দুটি মডেলে পাওয়া যাবে। একটির ব়্যাম সাইজ হল ৪ GB, অন্যটির ব়্যাম ৮ GB। 


ইন্টারনাল স্টোরেজ


৪ GB মডেলের ইন্টারনাল স্টোরেজ ৬৪ GB, ৮ GB মডেলের ইন্টারনাল স্টোরেজ হল ১২৮ GB। ১২৮ GB মডেলটি আইফোনের মতো লকড্ ডিভাইস, অর্থাৎ এটিতে SD কার্ড স্লট নেই। তবে ৬৪ GB মডেলটিতে SD কার্ড স্লট রয়েছে। এই মডেলটিতে আপনি SD কার্ডের সাহায্যে এক্সটারনাল মেমরি ৫১২ GB পর্যন্ত বাড়াতে পারবেন। 


প্রসেসর


ফোনে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর যার ক্ষমতা ২.২ GHz। এটি অক্টাকোর প্রসেসর।


অপারেটিং সিস্টেম 


অ্যান্ড্রয়েড ওরিঅ (ভার্সন ৮.0)।


ব্যাটারি


ফোনের ব্যাটারির ক্ষমতা ৩৩০০ mAh।


কানেক্টিভিটি


Galaxy A7 হল 4G LTE ফোন। এতে রয়েছে ব্লুটুথের লেটেস্ট ভার্সন (ভার্সন ৫.০)। এছাড়া রয়েছে NFC, WiFI, GPS ও GLONASS (Global Navigation Satteelitte System) ইত্যাদি। GLONASS পদ্ধতি হল GPS-এর মতো উন্নত স্যাটেলাইট বেসড্ নেভিগেশন ফিচার। GLONASS রাশিয়ার বিভিন্ন স্যাটেলাইটের সাহায্যে কাজ করে। GPS  কাজ করে অ্যামেরিকার স্যাটেলাইটগুলির সাহায্যে। 


দাম 


ভারতে Galaxy A7 হ্যান্ডসেটের দাম প্রায় ₹ ২৪,০০০/-।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।






টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. স্যার, আমি প্রশ্ন উত্তর নিয়ে ওয়েবসাইট বানাতে চাই, এই ওয়েবসাইট গুলিতে কি আমি গুগল এড আপ্রবল পাব। আমার ওয়েবসাইট এ যে ট্র্যাফিক আসবে সেগুলি সব ফেসবুক থেকে আসবে।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট