25 Aug 2018

নোকিয়ার নতুন ফোনে থাকছে মিরর সেলফি টেকনোলজি

Image Credit: নোকিয়া

চলতি বছরের এপ্রিলে ফিনল্যান্ডের কোম্পানি এইচএমডি গ্লোবাল লঞ্চ করেছিল নোকিয়া 6 প্লাস। তার চারমাসের মধ্যে তারা লঞ্চ করছে নোকিয়া 6.1 প্লাস। ইতিমধ্যে একাধিক কারণে এই ফোনটি নিয়ে যথেষ্ট আগ্রহ তৈরি হয়েছে। কারণ আপার মিড রেঞ্জের (ফোনটির দাম ₹ ১৫৯৯৯) এই ফোনে একাধিক ইউনিক ফিচার রয়েছে।



অ্যাসপেক্ট রেশিও


নোকিয়া ৬.১ প্লাস ফোনের অন্যতম বৈশিষ্ট এর অ্যাসপেক্ট রেশিও। এই ফোনের অ্যাসপেক্ট রেশিও ১৯.৯। এখনও পর্যন্ত অধিকাংশ অ্যান্ড্রয়েড ফোনের অ্যাসপেক্ট রেশিও ১৬:৯। অল্প কিছু ফোনে অ্যাসপেক্ট রেশিও ১৮:৯। সেই তুলনায় নোকিয়ার এই নতুন ফোনের অ্যাসপেক্ট রেশিও সবচেয়ে বেশি।




এই প্রসঙ্গে জেনে নেওয়া যাক ফোনের অ্যাসপেক্ট রেশিও বিষয়টি কী। সিনেমা বা কোনও ভিডিয়ো দেখার ক্ষেত্রে অ্যাসপেক্ট রেশিও খুবই গুরুত্বপূর্ণ। অ্যাসপেক্ট রেশিও হল সিনেমার পর্দা, টেলিভিশনের স্ক্রিন বা মোবাইল ফোনের স্ক্রিনের প্রস্থ ও দৈর্ঘ্যের অনুপাত। সিনেমা, মিউজিক ভিডিয়ো ইত্যাদি ক্যামেরায় শ্যুট করা হয় বিভিন্ন অ্যাসপেক্ট রেশিওতে। ২০১০ সাল থেকে স্যাকরন্ডার্ড অ্যাসপেক্ট রেশিও ছিল ১৬:৯। অর্থাৎ ক্যামেরায় মূলত ১৬:৯ অ্যাসপেক্ট রেশিওতে শুট করা হত সিনেমা বা কোনও ভিডিয়ো। ১৬:৯ অ্যাসপেক্ট রেশিওতে শুট করা সিনেমা বা ভিডিয়োকে আমি সেই সমস্ত সিনেমা হলের পর্দায় বা মোবাইল ফোনের স্ক্রিনে বা টেলিভিশনের পর্দায় সঠিকভাবে দেখতে পাব (অর্থাৎ ফুল ইমেজ দেখতে পাব, ছবি দুইপাশে বা উপর নীচে কেটে যাবে না), যে স্ক্রিনগুলির প্রস্থ ও দৈর্ঘ্যের অনুপাত ১৬:৯। অর্থাৎ যে স্ক্রিনের প্রস্থ (width) হবে দৈর্ঘ্যের (height) ১.৭৭ গুন (কারণ ১৬ কে ৯ দিয়ে ভাগ করলে ভাগফল ১.৭৭)।

ফোনকে ল্যান্ডস্কেপ মোডে ধরলে (সঙ্গের ছবিটি দেখুন) প্রস্থ এবং দৈর্ঘ্যের অনুপাত হল স্ক্রিনের অ্যাসপেক্ট রেশিও। অ্যাসপেক্ট রেশিওর প্রথম সংখ্যাটিকে দ্বিতীয় সংখ্যা দিয়ে ভাগ করলে বা 
Image credit: Pixabay
স্ক্রিনের প্রস্থকে যদি দৈর্ঘ্য দিয়ে ভাগ করা হয়, তাহলে যে রেজাল্ট পাওয়া যাবে তা থেকে জানা যাবে স্ক্রিনের প্রস্থ দৈর্ঘ্যের তুলনায় কতগুণ বেশি, এবং একই সঙ্গে ফোনের পিক্সেল ডেনসিটিও জানা যায়।

উদাহরণ হিসেবে নোকিয়ার ৬.১ প্লাস ফোনটির ডিসপ্লের কথাই ধরা যাক। এই ফোনের স্ক্রিনের প্রস্থ এবং দৈর্ঘ্য যথাক্রমে ৫.৩ ইঞ্চি (প্রায়) এবং ২.৫ ইঞ্চি (প্রায়)। ফোনের স্ক্রিনের সাইজ ৫.৮ ইঞ্চি। স্ক্রিনের সাইজ মাপা হয় কোণাকুণি। অর্থাৎ ফোনের স্ক্রিনের অর্ধেককে যদি সমকোণী ত্রিভুজ হিসাবে ধরা যায় (ছবিটি দেখলে বিষয়টি স্পষ্ট হবে), তবে তার অতিভুজ হল স্ক্রিনের সাইজ। নোকিয়া ৬.১ প্লাস ফোনের ক্ষেত্রে সেটা . + ২. = √৩৪.৩৪ = ৫.৮ (প্রায়)।

আগেই বলেছি, নোকিয়ার এই ফোনের অ্যাসপেক্ট রেশিও ১৯:৯। তাহলে ফোনের স্ক্রিনের প্রস্থ তার দৈর্ঘ্যের তুলনায় কতগুণ বেশি? প্রায় দুইগুন। কারণ ১৯/৯=২.১১। আমরা জানি ফোনটির স্ক্রিনের প্রস্থ ৫.৩ এবং দৈর্ঘ্য ২.৫। যদি ৫.৩ কে ২.৫ দিয়ে ভাগ করি, তাহলেও দেখবেন ভাগফল আসছে ২.১১। অর্থাৎ প্রস্থ হল দৈর্ঘ্যের প্রায় দ্বিগুন। এই রেজাল্ট থেকে আরও একটি তথ্য জানা যায়, তা হল ফোনের স্ক্রিনের প্রস্থ বরাবর প্রতি বিন্দুতে দুটি পিক্সল থাকলে, সেই বিন্দুতে দৈর্ঘ্য বরাবর একটি পিক্সল থাকবে। এটাই হল স্ক্রিনের পিক্সল ডেনসিটি। পিক্সল ডেনসিটি যত বেশি হবে, ইমেজ কোয়ালিটি তত উন্নত হবে।

সুতরাং যে ফোনের অ্যাসপেক্ট রেশিও ১৬:৯ (পিক্সল ডেনসিটি ১৬/৯=১.৭৭) তার তুলনায় নোকিয়ার এই নতুন ফোনটির ইমেজ কোয়ালিটি (পিক্সল ডেনসিটি ২.১১) অনেকটাই উন্নত। কিন্তু যে ফোনের অ্যাসপেক্ট রেশিও ১৮:৯, তার পিক্সল ডেনসিটি আর নোকিয়ার এই ফোনটির পিক্সল ডেনসিটি তো প্রায় এক (কারণ দুটি ক্ষেত্রেই ভাগফল প্রায় সমান – ২ এবং ২.১১)। কিন্তু এক্ষেত্রে পিক্সল ডেনসিটি এক হলেও নোকিয়া ৬.১ প্লাস এগিয়ে রয়েছে অন্যদিক দিয়ে। সেটা হল ইমেজ সাইজ। আগেই বলেছি, ২০১০ সাল থেকে সিনেমার শ্যুটিংয়ে স্ট্যান্ডার্ড অ্যাসপেক্ট রেশিও ছিল ১৬:৯। কিন্তু সম্প্রতি হলিউড ও বলিউডে ১৯:৯ অ্যাসপেক্ট রেশিওতে সিনেমার শুটিং শুরু হয়েছে। ফলে ওই অ্যাসপেক্ট রেশিওতে শুট করা সিনেমা বা মিউজিক ভিডিয়ো কিন্তু আপনি ১৬:৯ বা ১৮:৯ অ্যাসপেক্ট রেশিওর মোবাইল ফোনে ঠিকমতো দেখতে পাবেন না, ছবি উপর নীচে বা দুইপাশে কিছুটা কেটে যাবে। এই বিষয়টি মাথায় রেখে নোকিয়ার এই নতুন ফোনে অ্যাসপেক্ট রেশিও ১৯:৯ রাখা হয়েছে।


AI ক্যামেরা


নোকিয়ার এই নতুন ফোনটির অন্যতম বৈশিষ্ট AI ক্যামেরা টেকনোলজি। তাই এর সাহায্যে আপনি প্রফেশনাল ফটোগ্রাফারদের মতো উন্নত মানে ছবি তুলতে পারবেন। AI ক্যামেরার বৈশিষ্টগুলি কী কী তা নিয়ে কয়েকদিন আগেই টেকনোবিটসে আলোচনা করেছি। যারা পড়েননি, তাঁরা নিচের লিঙ্ককে ক্লিক করে পড়ে নিতে পারেন।



HDR ফটোগ্রাফি


নোকিয়ার এই ফোনের সাহায্যে আপনি HDR (High Dynamic Range) কোয়ালিটির ফটো তুলতে পারবেন। আমরা যখন চোখের সামনে কোনও বস্তু দেখি, তখন আমাদের চোখ বিভিন্ন ভাবে সেই বস্তুটি পর্যবেক্ষণ করে। বস্তুটির যে অংশে আলো বেশি সেখানে আমাদের নজর বেশি পড়ে। বস্তুটির সঙ্গে তার চারপাশের অন্য বস্তুগুলির দূরত্ব কতটা, আমাদের চোখ সেটাও মেপে নেয়। বস্তুটির উপর আলো পড়ে যে বিভিন্ন শেড তৈরি হয়, সেগুলি আলাদা আলাদা ভাবে আমাদের চোখ বুঝে নেয়। HDR টেকনোলজি ঠিক এই পদ্ধতিতেই ছবি তোলে। এজন্য ক্যামেরা আলাদা আলাদা শাটার স্পিডে একই বস্তুর অন্তত তিনটি ছবি তোলে, তারপর সেই তিনটি ছবি বিশেষ সফটওয়্যারের সাহায্যে মিলিয়ে একটি ছবি তৈরি করে। এর ফলে এই টেকনোলজির সাহায্যে তোলা ছবির কোয়ালিটি সাধারণ ভাবে তোলা ছবির তুলনায় অনেকটাই উন্নত হয়।





মিরর সেলফি


নোকিয়ার এই নতুন ফোনটির আর একটি বৈশিষ্ট হল এর মিরর সেলফি টেকনোলজি। আয়নার সামনে দাঁড়ালে আমরা নিজের মুখ যতটা স্পষ্টভাবে দেখতে পাই, এই ফোনের ১৬ মেগাপিক্সল ক্যামেরা AI টেকনোলজির সাহায্যে ঠিক সেই কোয়ালিটির সেলফি তুলবে, তাই এই টেকনোলজির নাম মিরর সেলফি।


স্টক অ্যান্ড্রয়েড


নোকিয়ার অন্য ফোনগুলির মতো এই ফোনেও রয়েছে স্টক অ্যান্ড্রয়েড অর্থাৎ অরিজিনাল অ্যান্ড্রয়েড। আগামী দুই বছরে অ্যান্ড্রয়েডের যে নতুন দুটি ভার্সন আসছে (অ্যান্ড্রয়েড Q এবং অ্যান্ড্রয়েড R) সেগুলিতে আপগ্রেডেশনের সুবিধা পাবেন এই ফোনে।


এক্সটারনাল স্টোরেজ


নোকিয়ার এই ফোনের অন্যতম বৈশিষ্ট হল এটি ৪০০ GB পর্যন্ত SD কার্ড সাপোর্ট করবে। ফোনটির ব্যাটারির ক্ষমতা ৩০৬০ mAh। স্ক্রিনে ব্যবহার করা হয়েছে গোরিলা গ্লাস থ্রি প্রোটেকশন।


স্পেসিফিকেশনস


স্ক্রিন : ৫.৮ ইঞ্চি
রেজলিউশন : ২২৮০x১০৮০ পিক্সলস্ (ফুল এইচডি)
প্রসেসর : স্ন্যাপড্রাগন ৬৩৬
ব়্যাম : ৪ GB
ইন্টারনাল স্টোরেজ : ৬৪ GB
ওএস : অ্যান্ড্রয়েড ওরিঅ
ক্যামেরা :  ১৬ মেগাপিক্সল (ফ্রন্ট), ১৬ ও ৫ মেগাপিক্সল (রিয়ার)
কানেক্টিভিটি : 4G LTE, USB Type C, WiFi, ডুয়াল ন্যানো সিম, ব্লুটুথ


ফোনটি ৩০ আগস্ট বেলা ১২টা থেকে ফ্লিপকার্টে বিক্রি শুরু হবে।



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।




No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট