22 Aug 2018

অ্যান্ড্রয়েড ফোনে ডলবি সাউন্ড


Image Credit: Pixabay
স্মার্ট ফোন কেনার সময় আমরা যে সমস্ত বিষয়গুলিতে গুরুত্ব দেই, সেগুলির মধ্যে অন্যতম হল ফোনের অডিয়ো কোয়ালিটি। কারণ আজকাল আমরা সবাই ফোনেই গান শুনি বা সিনেমা দেখি। তাই ফোনের অডিয়ো কোয়ালিটি আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। 


অডিয়ো কোয়ালিটি


কিন্তু সমস্যা হল, খুব ভালো অডিয়ো কোয়ালিটি পেতে হলে আপনাকে হাই-এন্ড রেঞ্জের ফোন কিনতে হবে। নিজের অভিজ্ঞতায় বলতে পারি, অ্যাপলের আইফোনের অডিয়ো কোয়ালিটি সবচেয়ে ভালো। তবে অ্যান্ড্রয়েডের হাই-এন্ড রেঞ্জের অনেক ফোনের অডিয়ো কোয়ালিটি খারাপ নয়। কিন্তু যাঁরা অ্যান্ড্রয়েডের মিড-এন্ড রেঞ্জের ফোন (যেগুলির দাম ₹ ১২০০০-২৫০০০) ব্যবহার করেন, তাঁরা কী করবেন? চিন্তার কারণ নেই, কিছু অ্যাপের সাহায্যে এই ফোনগুলির অডিয়ো কোয়ালিটি অনেকটাই বাড়ানো সম্ভব।



ডিফল্ট অডিয়ো সেটিংস


গত কয়েক বছরে বাজারে যে অ্যান্ড্রয়েড ফোনগুলি এসেছে সেগুলির অধিকাংশের সেটিংসে বেশ কিছ নতুন সাউন্ড ফিচার অ্যাড করা হয়েছে। ফোনের Settings-Sound and Vibrations অপশনে গিয়ে আপনি ফোনে 3D অডিয়ো অপশনটি অন করুন। সেক্ষেত্রে ফোনে 3D সারাউন্ড সাউন্ড সিস্টেমের মতো অডিয়ো কোয়ালিটি পাবেন। এছাড়া রয়েছে অডিয়ো ইকোয়ালাইজার। ফোনের সঙ্গে ইয়ারফোন বা হেডফোন কানেক্ট করে এই ইকোয়ালাইজারের সাহায্যে ফোনে অডিয়ো কোয়ালিটি নিজের পছন্দমতো সেট করে নিতে পারবেন।


মিউজিক অ্যাপ


গুগল প্লে স্টোরে কিছু অ্যাপ রয়েছে যেগুলির সাহায্যেও অ্যান্ড্রয়েড ফোনের অডিয়ো কোয়ালিটি অনেকটা বাড়ানো সম্ভব। এমন একটি অ্যাপ হল পাওয়ারম্যাপ। এই অ্যাপটির ডাউনলোড লিংক টেকনোবিটসের ফেসবুক পেজের টাইমলাইনের একেবারে উপরে যে ‘ডাউনলোড’ নোট রয়েছে তার লিংকে ক্লিক করলে পেয়ে যাবেন। এছাড়া সরাসরি গুগল প্লে স্টোরে গিয়েও অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এই অ্যাপের সাহায্যে আপনি ফোনের অডিয়ো সেটিং পছন্দমতো চেঞ্জ করে Bass, Treble ইত্যাদি কমাতে বা বাড়াতে পারবেন। এছাড়া এই অ্যাপের অন্যতম ফিচার হল এতে রয়েছে ১০ ব্যান্ডের RQ। RQ প্রয়োজন মতো রদবদল করে বিভিন্ন ধরনের গান বা সিনেমায় আপনি পছন্দমতো সাউন্ড এফেক্ট পেতে পারেন। এই অ্যাপটির পেইড ও ফ্রি ভার্সন রয়েছে। 


নেরো মোড


নেরো মোডের সাহায্যে অন্য যে কোনও মিউজিক অ্যাপের তুলনায় অ্যান্ড্রয়েড ফোনের অডিয়ো কোয়ালিটি অনেকটাই বাড়ানো সম্ভব। কারণ এটি বিশেষ পদ্ধতিতে কাজ করে। অন্য অ্যাপগুলি ফোনের মধ্যে যে Audio API রয়েছে সেটির কর্মক্ষমতা বাড়িয়ে অডিয়ো কোয়ালিটি বাড়ানোর চেষ্টা করে। কিন্তু নেরো মোড অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকে ইনস্টলড Audio API – কে পুরোপুরি রিমুভ করে নিজের API ইনস্টল করে। যেহেতু নেরোর Audio API অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে আগে থেকে যে Audio API ইনস্টল করা থাকে তার তুলনায় অনেকটাই উন্নত, তাই ফোনের অডিয়ো কোয়ালিটি এই অ্যাপ অনেকটাই বাড়িয়ে দেয়।

নেরো মোড ইনস্টল করার জন্য আপনাকে প্রথমে গুগল প্লে স্টোর থেকে কাস্টম রিকভারি টুল ডাউনলোড করতে হবে। এই টুলটির ফ্রি ও পেইড ভার্সন রয়েছে। ফ্রি ভার্সনটি ডাউনলোড করুন। নেরো মোড ও কাস্টম রিকভারি টুলের ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের ‘ডাউনলোড’ পোস্টে ক্লিক করে পেয়ে যাবেন। 


কাস্টম রিকভারি টুল ইনস্টল করার পর ফোনের সেটিংসে গিয়ে ‘আননোন সোর্সেস ইনস্টলেশন’ অপশনটি প্রথমে এনাবেল করুন। এবার ফোনে নেরো মোড APK ডাউনলোড করুন। ডাউনলোড করার সময় নেরো মোড APK ফোনের নির্দিষ্ট ফোল্ডারে সেভ করুন যাতে ইনস্টলেশনের সময় এই ফাইলটিকে খুঁজে পেতে আপনার সুবিধা হয়। 

এবার কাস্টম রিকভারি টুল অ্যাপটি ওপেন করে ‘ইনস্টল’ বাটনটি ট্যাপ করুন। ফোল্ডার লেকেশন অপশন শো করবে। সেখান থেকে সার্ফ করে ফোনে যে ফোল্ডারে নেরো মোড APK সেভ করেছেন সেটি ট্যাপ করুন এবং ফাইলটি ইনস্টল করুন। তবে ইনস্টল করার আগে ‘রিবুট আফটার ইনস্টলেশন ইজ কমপ্লিট’ অপশনটি সিলেক্ট করবেন। ইনস্টলশনে কিছুক্ষণ সময় নেবে এবং তারপর আপনার ফোনটি রিবুট হবে। 


ডলবি সাউন্ড


ফোনে Dolby অ্যাটমস সারাউন্ড সাউন্ড অ্যাপ্লিকেশন ইনস্টল করলে ফোনের অডিয়ো কোয়ালিটি অনেকটাই বাড়ানো সম্ভব। অনেকে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার জন্য ফোনটি রুট করে। কিন্তু ফোন রুটিংয়ে কোনও সমস্যা হলে আপনার ফোনের ক্ষতি হতে পারে। তাই এখানে আমি যে পদ্ধতিটি জানাব, তাতে ফোন রুট না করেই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারবেন।

প্রথম ডলবি অ্যাটমস সারাউন্ড সাউন্ড অ্যাপটির জিপ ফাইলটি ফোনে ইনস্টল করুন। ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজে ‘ডাউনলোড’ নোটে ক্লিক করলেই পাবেন। অ্যাপটি ইনস্টল করার আগে ফোনের সেটিংসে গিয়ে ‘আননোন সোর্সেস ইনস্টলেশন’ অপশনটি এনাবেল করুন। এই অ্যাপটি ব্যবহার করার জন্য ফোনে গুগল প্লে মিউজিক অ্যাপটি প্রথমে ইনস্টল করতে হবে। যাদের ফোনে গুগল প্লে মিউজিক নেই, তারা প্লে স্টোর থেকে অ্যাপটি ফোনে ইনস্টল করে নিন। 
ডলবি অ্যাটমস অ্যাপ্লিকেশনটি ফোনে ইনস্টল করার পর ফোনটি রিস্টার্ট করুন। রিস্টার্ট করার পর ফোনে ডলবি অ্যাটমস অ্যাপটি শো করবে, কিন্তু সেটি ওপেন করবেন না। প্রথমে ফোনের সাউন্ড সেটিংসে গিয়ে দেখুন ফোনের ডিফল্ট অডিয়ো ইকোয়ালাইজার এনাবেল রয়েছে কিনা, যদি এনাবেল থাকে, তবে সেটি ডিসাবেল করুন। এবার গুগল প্লে মিউজিক অ্যাপটি ওপেন করুন। অ্যাপটির হোম স্ক্রিনে বাঁ দিকে উপরে যে তিনটি হরাইজন্টাল লাইন রয়েছে সেটি ট্যাপ করুন। অ্যাপের সেটিংস মেনু ওপেন হবে। সেখানে ইকোয়ালাইজার অপশনটি ওপেন করে দেখুন ডলবি অ্যাটমস অপশনটি নিজে থেকেই এনাবেল হয়েছে কি না, যদি এনাবেল না হয়ে থাকে তবে অপশনটি এনাবেল করুন।


ফোন রুট 


তবে ফোনে ডলবি অ্যাটমস সাউন্ডের পুরো এফেক্ট পেতে গেলে ফোন রুট করা প্রয়োজন। যাঁদের ফোন রুট করেছেন, তাঁরা ফোনে ডলবি অ্যাটমস APK  জিপ ফাইলটি ডাউনলোড করার পাশাপাশি গুগল প্লে স্টোর থেকে কাস্টম রিকভারি টুল ডাউনলোড করে ইনস্টল করুন।

এবার ফোনের রিকভারি মোড অন করুন। অনেক ফোনে পাওয়ার অপশনে রিকভারি মোড রয়েছে। সেখান থেকে রিকভারি মোড অন করতে পারেন। আর যদি পাওয়ার অপশনে এই মোড না থাকে, তবে একসঙ্গে প্রেস করুন Power + Volume Up + Home Button।রিকভারি মোড ওপেন হওয়ার পর কাস্টম রিকভারি টুলের ‘ইনস্টল’ বাটনটি ট্যাপ করুন এবং ফাইল সার্ফ করে ডলবি অ্যাটমস জিপ ফাইলটি ট্যাপ করুন। ফাইলটি এবার ফোনে ইনস্টল হবে। ইনস্টলেশন ‘সাকসেসফুল’ মেসেজ শো করলে ‘রিবুট’ বাটনটি ট্যাপ করুন।
রিবুটের পর ফোনের অ্যাপ লিস্ট চেক করে দেখুন সেখানে ডলবি অ্যাটমস অ্যাপটি শো করছে। অ্যাপটি ওপেন করে নিজের পছন্দ মতো অডিয়ো সেটিংস সেট করুন।
  

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।



5 comments:

  1. Very useful information as good as always.
    Regards

    ReplyDelete
  2. Useful information. Thank you.

    ReplyDelete
  3. Custom recovery tool(TWRP flash) install korar por twrp flash, backup existing recovery o network statistics bole tin ti option diche. Er por ki korbo?

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট