10 Jul 2018

সিনেমা থেকে চাকরির খোঁজ — সব পাবেন ফেসবুক সার্চে

আমরা ইন্টারনেটে মুভি, গান, ভিডিয়ো, হোটেল বা রেস্তরাঁ
Image credit : Pixabay
ইত্যাদি সার্চ করার জন্য গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করি। খেলা, রাজনীতি, সিনেমা ইত্যাদির লেটেস্ট নিউজ জানতেও গুগল ব্যবহার করি। চাকরির খোঁজ করতেও ব্যবহার করি গুগল। আবার যখন অনলাইন শপিংয়ের প্রয়োজন হয়, তখনও আমরা সেই গুগল সার্চ ইঞ্জিনের সাহায্য নেই। কিন্তু আমরা অনেকেই জানি না যে, ফেসবুকের যথেষ্ট পাওয়ারফুল সার্চ ইঞ্জিন রয়েছে যার সাহায্যে আপনি ইন্টারনেটে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্যই সার্চ করে পেয়ে যাবেন। 

আমার খুব আশ্চর্য লাগে যে ফেসবুক এত পাওয়ারফুল ও কার্যকরী সার্চ ইঞ্জিন তৈরি করেছে অথচ সেটা নিয়ে তাদের কেন তেমন কোনও প্রচার নেই। ফেসবুক সার্চ ইঞ্জিনের ‘ফিল্টার’  ঠিকঠাক অ্যাপ্লাই করে কেউ যদি সেটিকে ব্যবহার করে, তাহলে গুগল সার্চ ইঞ্জিনকে অনেক ক্ষেত্রেই ফেসবুক সার্চ ইঞ্জিন টেক্কা দেবে। 

হোটেল বা রেস্তরাঁ

প্রথমে ধরা যাক হোটেল বা রেস্তরাঁর কথা। ধরুন আপনি আপনার শহরে ভালো চাইনিজ রেস্তরাঁর খোঁজ করছেন। কিংবা আপনি অন্য কোনও শহরে ঘুরতে গিয়েছেন যেখানে আপনি ভালো হোটেলের খোঁজ করছেন। এক্ষেত্রে আমি বলব আপনি যদি গুগল সার্চ ইঞ্জিনের বদলে ফেসবুক সার্চ ইঞ্জিন ব্যবহার করেন তাহলে আপনি যে ধরনের রেস্তরাঁ বা হোটেল খুঁজছেন তা অনেক সহজে পেয়ে যাবেন।




আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টে সাইনইন করুন। এরপর ফেসবুকের সার্চ বারে লিখুন ‘restaurants near me’ কিংবা hotels near me। ব্যাস, তাহলেই দেখবেন আপনি সেই মুহূর্তে যেখানে রয়েছেন তার ধারেকাছে জনপ্রিয় সমস্ত রেস্তরাঁর হোটেলের লিস্ট ফেসবুক সার্চ ইঞ্জিন আপনাকে শো করবে। শুধু তাই নয়, সেই মুহূর্তে কোন রেস্তরাঁটি বা হোটেলটি আপনার লোকেশন থেকে কত মাইল দূরে সেই তথ্যও জানিয়ে দেবে। 

ফিল্টার ট্যাব 

ফেসবুক সার্চ ইঞ্জিনে একাধিক ফিল্টার ট্যাব বা অপশন রয়েছে যেগুলির সাহায্যে আপনি যে কোনও বিষয় সম্পর্কে নির্দিষ্ট ভাবে কোনও তথ্য জানতে পারবেন (আমার মতে এই জায়গায় ফেসবুক সার্চ ইঞ্জিন গুগল সার্চ ইঞ্জিন থেকে কয়েক কদম এগিয়ে রয়েছে)। যেমন, রেস্তরাঁ সার্চের ক্ষেত্রে সার্চ ইঞ্জিন শো করবে ‘cuisine’, ‘open now’, ‘price’, ‘visited by friends’ ইত্যাদি ফিল্টার ট্যাব। আপনি যদি চাইনিজ খেতে চান তবে ‘cuisine’ ফিল্টার ট্যাপ করে সেখান থেকে ‘চাইনিজ’ সিলেক্ট করুন। যদি বিরিয়ানি খেতে চান তবে সিলেক্ট করুন ‘এশিয়ান’। আপনাকে ফেসবুক সার্চ ইঞ্জিন সেক্ষেত্রে শুধু চাইনিজ বা বিরিয়ানি পাওয়া যায় এমন রেস্তরাঁর লিস্ট শুধু শোর করবে। কোন রেস্তরাঁ কতক্ষণ ওপেন থাকবে সেটা জানতে পারবেন ‘open now’ ফিল্টার ট্যাব থেকে। কোন রেস্তরাঁয় কোন খাবারের দাম কত তা জানতে পারবেন ‘price’ ফিল্টার ট্যাপ করে। সার্চ ইঞ্জিন যে রেস্তরাঁগুলির লিস্ট শো করছে সেগুলির মধ্যে কোনওটিতে কখনও আপনার কোনও ফেসবুক ফ্রেন্ড খেতে গিয়েছিলেন কি না, এবং সেখানকার খাবার সম্পর্কে তাঁর কী মতামত ইত্যাদি তথ্য জানতে পারবেন ‘visited by friends’ অপশন থেকে। এছাড়া আছে ‘Feature’ ফিল্টার ট্যাব। এর সাহায্যে জানতে পারবেন কোন কোন রেস্তরাঁয় হোম ডেলিভারি বা টেক অ্যাওয়ে অপশন রয়েছে।

চাকরির খোঁজ

ফেসবুক সার্চের মাধ্যমে আপনার শহরে বা অন্য শহরে কী কী নতুন চাকরির
screenshot is property of teknowbits.blogspot.com
সুযোগ রয়েছে তা সহজেই জানতে পারবেন। শুধু তাই নয়, প্রয়োজনে ফেসবুক সার্চ ইঞ্জিন থেকেই আপনি সরাসরি কোনও কোম্পানিতে চাকরির জন্য সহজেই বায়োডেটা বা সিভি পাঠাতে পারবেন।
ধরুন আপনার শহরে কোন কোন কোম্পানিতে কী কী পদে লোক নেওয়া হচ্ছে তা জানতে চান। সেক্ষেত্রে ফেসবুক সার্চ বারে গিয়ে টাইপ করুন jobs hiring near me। কিংবা ধরুন আপনি মুম্বইতে কী কী চাকরির অফার রয়েছে তা জানতে চান। সেক্ষেত্রে সার্চ বারে টাইপ করুন jobs hiring in mumbai। এইভাবে সার্চ করলে আপনার নিজের শহরে কিংবা মুম্বইতে এই মুহূর্তে যে সমস্ত কোম্পানি বিভিন্ন পদে লোক নিচ্ছে তাদের লিস্ট শো করবে। এই সার্চ রেজাল্টের সঙ্গেও ফিল্টার ট্যাব রয়েছে। সেই অপশনগুলির সাহায্যে আপনি কোম্পানির নাম, কোম্পানির ঠিকানা, কোন কোন পোস্টে লোক নেওয়া হচ্ছে, কোন পোস্টের বেতন কত ইত্যাদি তথ্য জানতে পারবেন। 

ধরা যাক আপনি তথ্যপ্রযুক্তি বা আইটি কোম্পানিতে চাকরির খোঁজ করছেন। সেক্ষেত্রে ‘Industry’ ফিল্টার ট্যাবটি ট্যাপ করুন। তাহলে যে সমস্ত আইটি কোম্পানি লোক নিচ্ছে তাদের লিস্ট সার্চ ইঞ্জিন শো করবে। আপনি কোন ধরণের কাজ চান — পার্ট টাইম, নাকি ফুল টাইম? ধরা যাক আপনি পার্ট টাইম কাজ চান, তাহলে ‘job type’ ফিল্টার ট্যাবটি ট্যাপ করে পার্ট টাইম অপশনটি সিলেক্ট করুন। সার্চ ইঞ্জিন আপনাকে সমস্ত পার্ট টাইম চাকরির লিস্ট শো করবে।




এছাড়া রয়েছে ‘Get started’ অপশন। যাঁরা চাকরির খোঁজ করছেন এই অপশনটি তাঁদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই অপশনে রয়েছে তিনটি ফিল্টার — ‘explore jobs’, ‘apply instantly’, ‘be notified’।
‘explore jobs’ ফিল্টার ট্যাপ করলে ফেসবুক সার্চ ইঞ্জিন বিভিন্ন ধরনের চাকরির লিস্ট শো করবে যেমন, আইটি, হেলথকেয়ার, ম্যানেজমেন্ট, মার্কেটিং ইত্যাদি। তার মধ্যে থেকে আপনি যে ধরনের চাকরি খুঁজছেন সেটি সিলেক্ট করুন এবং ‘be notified’ অপশনটি অন করুন। ধরা যাক আপনি মার্কেটিং অপশনটি সিলেক্ট করেছেন। তাহলে পরবর্তীতে যখনই কোনও কোম্পানি মার্কেটিং সংক্রান্ত কাজের জন্য লোক নেবে তখন ফেসবুক আপনাকে নোটিফিকেশন পাঠাবে। এছাড়া রয়েছে ‘apply instantly’ ফিল্টার ট্যাব। এই ট্যাবটিতে ক্লিক করলে ফেসবুক নিজে থেকেই আপনার বায়োডেটা দিয়ে সিভি তৈরি করে (যে সমস্ত ডেটা আপনার ফেসবুক প্রোফাইলে রয়েছে যেমন, আপনার জন্ম তারিখ, আপনি আগে কোন কোম্পানিতে কত বছর কাজ করেছেন, বর্তমানে কোন কোম্পানিতে কত বছর কাজ করছেন, কিংবা আপনি এখনও স্টুডেন্ট কিনা অর্থাৎ কলেজে বা বিশ্ববিদ্যালয়ে পড়ছেন কিনা, কী বিষয় নিয়ে পড়াশোনা করছেন ইত্যাদি ডেটা ব্যবহার করে ফেসবুক সিভি তৈরি করবে)। তাই এখানে একটা কথা বলব, যাঁরা এভাবে বায়োডেটা পাঠাতে চান, তাঁরা তাঁদের ফেসবুক প্রোফাইলে অবশ্যই নিজের সম্পর্কে সঠিক তথ্য দেবেন, কারণ সেই তথ্যের ভিত্তিতেই ফেসবুক আপনার সিভি তৈরি করে কোম্পানিতে পাঠাবে।

মেসির ভিডিয়ো থেকে সলমানের মুভি

গান বা সিনেমার জন্য আমাদের প্রথম পছন্দ ইউটিউব সার্চ। ইউটিউবে
Screenshot is the property of teknowbits.blogspot.com
গিয়ে সেখানে সার্চ বারে পছন্দের গান বা সিনেমার নাম লিখে আমরা সার্চ করি। কিন্তু একই কাজ আপনি ফেসবুকের সার্চ ইঞ্জিনের মাধ্যমেও করতে পারবেন। ফেসবুক সার্চ বারে গিয়ে আপনি পছন্দের গান বা সিনেমার নামটি লিখুন। ফেসবুক সার্চ ইঞ্জিন আপনাকে সেই গান বা সিনেমার লিস্ট শো করবে। কিংবা ধরুন সার্চ বারে লিখলেন সলমান খান মুভিজ। ফেসবুক সার্চ রেজাল্ট আপনাকে সলমান খানের সাম্প্রতিক সিনেমা (সঙ্গের ছবিটি দেখুন) থেকে শুরু করে অন্যান্য সিনেমার লিস্ট শো করবে। সেখান থেকে আপনি সরাসরি ইউটিউবের মতো সিনেমাও দেখতে পারবেন। যদি লেখেন sanju songs, তাহলে সঞ্জু সিনেমার গানগুলি আপনি শুনতে পারবেন। যদি লেখেন messi video, তাহলে মেসির খেলার যাবতীয় ভিডিয়ো আপনি দেখতে পারবেন।

ব্রেকিং নিউজ

যাঁরা খবর পড়তে ভালোবাসেন তাঁরাও ফেসবুক সার্চ বার ব্যবহার করতে পারেন। সার্চ বারে যদি লেখেন breaking news বা latest news updates তাহলে সেই মুহূর্তের সব বড় খবর ফেসবুক সার্চ ইঞ্জিন আপনাকে শো করবে। যদি নির্দিষ্ট বিষয়ের উপর খবর জানতে চান, যেমন ধরুন ক্রিকেট, তাহলে লিখুন sports news cricket। সেক্ষেত্রে ক্রিকেটের উপর যাবতীয় লেটেস্ট নিউজ আপনি পড়তে পারবেন। 

অনলাইন শপিং

অনলাইনে শপিং করতে চান? সেক্ষেত্রেও ফেসবুক সার্চ ইঞ্জিন আপনাকে সাহায্য করবে। সার্চ বারে শুধু লিখুন shop on facebook, তাহলেই দেখবেন বড় বড় সব অনলাইন শপিং স্টোরের লিস্ট, তাদের লিঙ্ক, তারা কী কী প্রোডাক্ট বিক্রি করে সব ফেসবুক সার্চ ইঞ্জিন আপনাকে শো করবে।
সুতরাং একবার ফেসবুক সার্চ ইঞ্জিন ট্রাই করে দেখুন। 



টেকনোবিটসের নতুন পোস্টগুলি যদি মিস করতে না চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Following বাটনে ট্যাপ করার পর See first অপশনটি ট্যাপ করে অন করুন।


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট