26 Jun 2018

কীভাবে আধার কার্ডে ফোন নাম্বার আপডেট করবেন

                                                                                       টেকনোবিটসের গত ব্লগে লিখেছিলাম, 
Photo Credit : Pixabay
আপনার যদি দুটি মোবাইল নম্বর থাকে,
তবে আধার কার্ডে যে নম্বর রয়েছে, সেটি বাদ দিয়ে অন্য ফোন নম্বর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করুন। আমরা এখন নানা প্রয়োজনে বিভিন্ন জায়গায় আধার কার্ডের ফটোকপি জমা দেই। ফলে আপনার আধার কার্ডে যে ফোন নম্বর রয়েছে সেটি আর গোপনীয় বা ব্যক্তিগত থাকছে না। 

যদি সেই ফোন নাম্বরটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্কড থাকে, তবে দুষ্কৃতীরা সেই নাম্বারটি ব্যবহার করে সিম সোয়াপ করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতে পারে। তাই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যে নম্বরটি লিঙ্কড রয়েছে, সেটি সাধারণত আধার কার্ডে না দেওয়াই ভালো। 


কিন্তু যদি ইতিমধ্যে আপনার আধার কার্ডে যে ফোন নাম্বারটি দিয়েছেন, সেটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্কড হয়ে গিয়ে থাকে, তবে সেক্ষেত্রে ফোন নাম্বার চেঞ্জ করার দুটি উপায় রয়েছে। 




প্রথম পদ্ধতি

 ব্যাঙ্ক কর্তৃপক্ষের কাছে আবেদন করা, যাতে তারা আগের নাম্বারটি পালটে দিয়ে আপনার নতুন ফোন নাম্বারটিকে অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করে। এজন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষের কাছে আপনাকে লিখিত আবেদন করতে হবে।

দ্বিতীয় পদ্ধতি

অনলাইনে নিজের আধার অ্যাকাউন্টে গিয়ে আধার কার্ডের সঙ্গে আপনার যে ফোন নাম্বারটি (যেটি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গেও লিঙ্কড রয়েছে) লিঙ্কড রয়েছে, সেটি পালটে অন্য ফোন নাম্বার লিঙ্ক করা। এই কাজটি আপনি অনলাইনেই করতে পারবেন। 

অনলাইনে আধার কার্ডে ফোন নাম্বার পাল্টানোর জন্য আপনাকে প্রথমে আধারের সেল্ফ সার্ভিস আপডেট পোর্টালে যেতে হবে। এই পোর্টালটির অ্যাড্রেস টেকনোবিটসের ফেসবুক পেজের টাইমলাইনে একেবারে উপরে ‘ডাউনলোড নোট’-এ রয়েছে। এছাড়া গুগলে সার্চ করেও আপনি সরাসরি আধার কার্ড আপডেট পোর্টালে যেতে পারেন। সেখানে যাওয়ার পর দেখবেন একেবারে নীচে লেখা রয়েছে, ‘To submit your address update/correction request please proceed.’ সেখানে ‘proceed’ – এ ক্লিক বা ট্যাপ করুন। এবার ব্রাউজার আপনাকে নিয়ে যাবে আপডেট পোর্টালের লগইন পেজে। সেখানে আপনাকে লগইন করার জন্য আধার কার্ডের নাম্বার, ক্যাপচা কোড দিয়ে OTP বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার মোবাইলে যে OTP  আসবে সেটি টাইপ করে লগইন করুন। 




লগইন করার ‘Data update request’-এ ক্লিক করুন। এবার সেখানে মোবাইল নাম্বার আপডেট বক্সে গিয়ে নতুন মোবাইল নাম্বারটি টাইপ করুন। এরপর আপনার সেই নতুন মোবাইল নাম্বারে একটি OTP যাবে। সেই OTP নির্দিষ্ট বক্সে টাইপ করে Submit বাটন ক্লিক করুন। সাবমিট করার পর আধার পোর্টাল থেকে আপনাকে একটি আপডেট রিকোয়েস্ট নাম্বার দেওয়া হবে। এই নাম্বারটি গুরুত্বপূর্ণ। ডাউনলোড অপশনের মাধ্যমে আপনি এই নাম্বারটি নিজের কম্পিউটারে বা মোবাইল ফোনে ডাউনলোড করে সেভ করে রাখুন। কারণ যদি কোনও কারণে আপনার মোবাইল নাম্বারটি আপডেট না হয়, অর্থাৎ চেঞ্জ না হয়, তবে এই আপডেট রিকোয়েস্ট নাম্বারটি দিয়ে আপনি আধার পোর্টালে ইমেলের মাধ্যমে বা ফোনে কনট্যাক্ট করে বিষয়টি জানাতে পারবেন।

পোস্টটি পড়ে পছন্দ হলে অবশ্যই টেকনোবিটসের ফেসবুক অ্যাকাউন্টে কমেন্ট করতে ভুলবেন না। ভালো থাকবেন। ধন্যবাদ।


অনেক পাঠক অনুযোগ করেছেন, তাঁরা টেকনোবিটসের নতুন পোস্টগুলি অনেক সময় তাঁদের ফেসবুকের টাইমলাইনে উপরের দিকে দেখতে পান না। এটা মূলত ফেসবুকের বিশেষ অ্যালগরিদমের জন্য হয়। এই সমস্যা সমাধানের উপায় আছে —

১. প্রতি সপ্তাহে টেকনোবিটসের অন্তত দুটি পোস্ট প্রকাশিত হয়। তাই সপ্তাহে অন্তত একদিনও যদি আপনারা সরাসরি গুগল সার্চ ইঞ্জিনের মাধ্যমে টেকনোবিটসের ব্লগসাইটে যান, তবে নতুন পোস্টগুলি পড়তে পারবেন।



২. টেকনোবিটসের ব্লগগুলির লিঙ্ক যখন টেকনোবিটসের ফেসবুক পেজে আমি পোস্ট করি, তখন ফেসবুকে সেই পোস্টের নীচে আপনারা যদি নিয়মিত কমেন্ট করেন (যদি কমেন্ট করতে ইচ্ছা না হয়, তাহলে অন্তত yes বা no লিখতে পারেন)। তাহলে ফেসবুক অ্যালগরিদম আপনার নিউজ ফিডে টেকনোবিটসের পোস্টগুলি উপরের দিকে শো করবে। 

৩. টেকনোবিটসের ফেসবুক পেজে ফলোয়িং অপশনে ক্লিক করে See first অপশনে ক্লিক করুন (ধন্যবাদ মহঃ হাবিব)।

1 comment:

  1. আমার আধার কার্ড এ কোন নম্বর দেওয়া নেই। কিভাবে add করবো।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট