11 Jun 2018

ইউটিউবের সাহায্যে চ্যাট করুন


ইউটিউব অ্যাপ নিয়ে একাধিক উদ্যোগ নিয়েছে গুগল। 
Photo Credit : Pixabay

গত কয়েক মাসে একাধিক নতুন ফিচার ইতিমধ্যে এই অ্যাপে অ্যাড করা হয়েছে। আরও কিছু ফিচার আগামী দিনে অ্যাড করা হবে। নতুন যে সমস্ত ফিচার ইউটিউবে অ্যাড করা হয়েছে সেগুলির মধ্যে অন্যতম হল এর মেসেজিং ফিচার।





ইউটিউব অ্যাপের মাধ্যমেও আপনি এখন হোয়াটস্অ্যাপের মতো আপনার পরিচিতদের সঙ্গে চ্যাট করতে পারবেন। ইউটিউব অ্যাপের মাধ্যমে আপনি যেমন ডেস্কটপ কম্পিউটারেও আপনার পরিচিতদের সঙ্গে চ্যাট করতে পারবেন, ভিডিয়ো শেয়ার করতে পারবেন, তেমনি অ্যান্ড্রয়েড বা আইফোন এবং আইপ্যাডেও এভাবে ইউটিউব অ্যাপের সাহায্যে চ্যাট করতে পারবেন।



প্রথমে অ্যাপ আপডেট করুন

যদি আপনার ফোন বা আইপ্যাডে অটোমেটিক অ্যাপ আপডেট ফিচার অন করা না থাকে তবে প্রথমে ইউটিউব অ্যাপটি ম্যানুয়ালি আপডেট করুন। ডেস্কটপের কম্পিউটারের ক্ষেত্রে তেমন কিছু দরকার নেই, কারণ কম্পিউটারে ইউটিউব অ্যাপ অটোমেটিক আপডেট হয়ে নতুন ফিচারগুলি অ্যাড হয়ে যায়।

মোবাইল ফোনে, আইপ্যাডে কীভাবে চ্যাট করবেন

প্রথমে ফোনে বা আইপ্যাডে ইউটিউব অ্যাপটি ওপেন করুন। এবার অ্যাপটির হোম পেজে উপরে ডানদিকে আপনার গুগল অ্যাকাউন্ট আইকনে ট্যাপ করে অ্যাপে সাইনইন করুন। এবার মোবাইল ফোনের ক্ষেত্রে অ্যাপের হোম পেজে নীচের দিকে দেখুন Share অপশন রয়েছে। আর ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রে স্ক্রিনের উপর ডানদিকে শেয়ার অপশন রয়েছে। সেই অপশনে ট্যাপ করুন।

শেয়ার অপশনে ট্যাপ করলে Contacts বক্স ওপেন হবে। সেই বক্সে আপনার গুগল অ্যাকাউন্ট, হোয়াটস্অ্যাপ কিংবা ফোনের কনট্যাক্টস লিস্টে যাঁদের ইমেল আইডি বা নম্বর সেভ করা রয়েছে, তাঁদের নাম শো করবে। আপনি সেই লিস্ট থেকে যাঁর সঙ্গে চ্যাট করতে চান তাঁর নামের পাশে ট্যাপ বা ক্লিক করুন।

ওই ব্যক্তির নামের পাশে ট্যাপ বা ক্লিক করলে তাঁর কাছে চ্যাটিংয়ের জন্য ইনভাইটেশন লিঙ্ক চলে যাবে। এবার সেই ব্যক্তি যদি আপনার সঙ্গে চ্যাটিংয়ে ইচ্ছুক থাকেন তবে তিনি আপনার ইনভাইটেশন Accept বাটন ট্যাপ বা ক্লিক করে অ্যাকসেপ্ট করবেন। তিনি ইনভাইটেশন অ্যাকসেপ্ট করলে ইউটিউব অ্যাপে চ্যাট বক্স ওপেন হবে এবং আপনি এবং সেই ব্যক্তি ইউটিউব অ্যাপের মাধ্যমে চ্যাট করতে পারবেন।

গ্রুপ চ্যাট

শুধু নির্দিষ্ট কোনও ব্যক্তির সঙ্গে চ্যাটিং নয়, হোয়াটসঅ্যাপের মত ইউটিউব অ্যাপেও গ্রুপ চ্যাট অপশন রয়েছে। সেই অপশনে ক্লিক করে আপনি নিজস্ব গ্রুপ বানিয়ে গ্রুপ চ্যাটও করতে পারবেন।



এছাড়া এমন কোনও ব্যক্তি যদি থাকে যাঁর ফোন নম্বর বা মেল আইডি আপনি জানেন কিন্তু তাঁর নম্বর বা আইডি আপনার গুগল অ্যাকাউন্ট, হোয়াটস্অ্যাপ কিংবা ফোনের কনট্যাক্ট লিস্টে সেভ করা নেই বা সেভ করা থাকলেও কোনও কারণে ইউটিউব অ্যাপ তা শো করছে না, তাহলে কনট্যাক্টস বক্সে Add more contacts অপশনে ক্লিক করুন। ক্লিক করলে একটি লিঙ্ক শো করবে। সেই লিংকটি কপি করে সেই ব্যক্তির ফোন নম্বরে বা মেল অ্যাকাউন্টে পাঠিয়ে দিন। সেই ব্যক্তি যদি সেই লিঙ্কে ক্লিক করেন, তাহলে তাঁর সঙ্গে আপনি ইউটিউবে চ্যাট করতে পারবেন।

নোটিফিকেশন সেটিংস অন

শেষ একটা গুরুত্বপূর্ণ কথা। যে ব্যক্তিকে চ্যাট করার জন্য ইনভাইটেশন লিঙ্ক পাঠাবেন সেই ব্যক্তির ইউটিউব অ্যাপে নোটিফিকেশন সেটিংস অন থাকতে হবে, না হলে তিনি কিন্তু আপনার ইনভাইটেশন নোটিফিকেশন পাবেন না।

আরও পড়ুন

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট