1 Jun 2018

ফোনে নম্বর সেভ না থাকলেও হোয়াটস্অ্যাপ মেসেজ পাঠাতে পারবেন


আজ একটা কথা প্রথমেই বলে নেই। সেটা হল, অনেক পাঠক মনে করেন যে, আমি উত্তরবঙ্গ সংবাদে যে ‘টেকনোবিটস’ পেজটা প্রতি 
Photo Credit; Pixabay

সোমবার বের হয় তাতে এখনও লিখছি। কিন্তু তা একদমই নয়। ‘জিমেলের পাসওয়ার্ড ভুলে গেলে কীভাবে তা রিকভার করবেন’ (যা একটা বাচ্চা ছেলেও এখন জানে) এমন সস্তা, হাস্যকর লেখা ইন্দ্রনীল দত্ত লেখে না। আমি এখন শুধুই আমার ব্লগে লিখি, যা শুধুমাত্র অনলাইনেই পড়া সম্ভব।

ব্লগে যে লেখাগুলি পোস্ট হয় সেগুলির লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজেও শেয়ার করি। টেকনোবিটসের অনেক পাঠকই এটা জানেন, আবার অনেকেই এখনও জানেন না। যে পাঠকরা বিষয়টি জানেন, তাঁদের প্রতি অনুরোধ তাঁরা যেন তাঁদের বন্ধুবান্ধব ও পরিচিতদেরও এই বিষয়টি জানিয়ে দেন, তাতে অনেকের বিভ্রান্তি দূর হবে। কারণ উত্তরবঙ্গ সংবাদের টেকনোবিটসের পাতায় কিছু ভুল তথ্য প্রকাশিত হলে এখনও অনেকে ইমেল করে আমাকে ভর্ৎসনা করে লেখেন, ‘এসব কি ছাইপাশ লিখছেন! আগে তো এমন লিখতে না!’ যদিও উত্তরবঙ্গ সংবাদে ওই সমস্ত লেখা এখন কে লেখে তা আমি নিজেও জানি না। কিন্তু প্রতি সপ্তাহেই আমাকে এমন একাধিক ভর্ৎসনামূলক মেলের জবাব দিতে হয়। আমি বিষয়টি ইতিমধ্যে টেকনোবিটসের ফেসবুক পেজে বিস্তারিত ভাবে লিখেছি, কিন্তু তাতেও অনেকের বিভ্রান্তি দূর হচ্ছে না, আর সমস্যায় পড়ছি আমি।



যাই হোক, এবার আসি কাজের কথায়। আজ আমি পাঠকদের হোয়াটস্অ্যাপের একটি বিশেষ ফিচার কথা জানাব। যে ফিচারের সাহায্যে আপনার ফোনের কনট্যাক্ট লিস্টে নম্বর নেই এমন কাউকে আপনি হোয়াটস্অ্যাপ মেসেজ পাঠাতে পারবেন।

ক্লিক টু চ্যাট


হোয়াটস্অ্যাপে একটি বিশেষ ফিচার রয়েছে, যার নাম ক্লিক টু চ্যাট। এই ফিচারের মাধ্যমে আপনি এমন কোনও ব্যক্তিকে মেসেজ পাঠাতে পারবেন, যাঁর হোয়াটস্অ্যাপ নম্বর আপনার ফোনের কনট্যাক্ট লিস্টে সেভ করা নেই। তবে ফোনে সেভ করা না থাকলেও আপনাকে কিন্তু চ্যাট করার জন্য সেই ব্যক্তির হোয়াটস্অ্যাপ নম্বরটি অবশ্যই জানতে হবে।

প্রথমে হোয়াটস্অ্যাপ ওপেন করুন এবং চ্যাট বক্সে একটি লিঙ্ক ক্রিয়েট করুন। এই লিঙ্ক ক্রিয়েট করার জন্য আপনাকে টাইপ করতে হবে https://api.whatsapp.com/send?phone। এখানে ‘phone’-এর জায়গায় লিখবেন যে ব্যক্তির সঙ্গে চ্যাট করতে চান, তাঁর হোয়াটস্অ্যাপ নম্বর। তবে নম্বর লেখার একটি বিশেষ পদ্ধতি রয়েছে। নম্বরের মধ্যে কোনও স্পেশাল ক্যারেক্টার, ব্র্যাকেট ইত্যাদি থাকা চলবে না এবং নম্বরটি লিখতে হবে ইন্টারন্যাশনাল কোড সহ।



ধরুন, আপনি যাঁর সঙ্গে চ্যাট করবেন, তাঁর নম্বরটি আমেরিকার। নম্বরটি হল 123456789। আমেরিকার ইন্টারন্যাশনাল কোড হল +001, যেমন, ভারতে ইন্টারন্যাশনাল কোড +91। তাহলে আমেরিকার সেই ব্যক্তির সঙ্গে চ্যাট করার জন্য আপনাকে লিখতে হবে https://api.whatsapp.com/send?1123456789। যদি আপনি লেখেন, https://api.whatsapp.com/send?+(001)123456789, বা https://api.whatsapp.com/send?+001123456789, তাহলে কিন্তু লিঙ্ক ক্রিয়েট হবে না এবং আপনি সেই ব্যক্তির সঙ্গে চ্যাট করতে পারবেন না।

আপনি চ্যাট বক্সে লিঙ্কটি টাইপ করলেই সেই ব্যক্তির হোয়াটস্অ্যাপ নম্বরের সঙ্গে আপনার হোয়াটস্অ্যাপ নম্বর কানেক্ট হয়ে যাবে, এবং তাঁর সঙ্গে আপনি চ্যাট করতে পারবেন। যদি ধরি, এই নম্বরটি ভারতের কোনও ব্যক্তির, তবে লিঙ্কটি হবে https://api.whatsapp.com/send?91123456789

15 comments:

  1. Chat box বলতে, thik কোন box ta??

    ReplyDelete
  2. Plz mention কোন chat box , ইন্দ্র da

    ReplyDelete
  3. কারও সঙ্গে চ্যাট করার সময় যে বক্সে আপনি টাইপ করেন, সেটাই চ্যাট বক্স। যে লিঙ্কটি ব্লগে দেওয়া রয়েছে সেটা চ্যাট বক্সে টাইপ করুন আর লিঙ্কের শেষে যার সঙ্গে চ্যাট করবেন, তার হোয়াটস্অ্যাপ নম্বরটি ইন্টারন্যাশনাল ফরম্যাটে লিখুন।

    ReplyDelete
    Replies
    1. chat box ta ki jei karor holei hobe?? karon jar number amr save nei tar to kono chat box whatsapp e show korbe na r link to create holo dada but next step kichu bojha jacche na plss help...

      Delete
    2. DADA AMI JODI LINK TA CREAT KORLM. SAY AMI MR X ER CHAT BOX E EKTA LINK CREAT KRLM J AMI AMR EK FRND K MASSAGE RBO BUT NMBR SAVE NA KRE. EBR LINK CREAT KORAR POR TO OTA SND KORE DI TAKE TO MR X ER KACHEO LINK TA CHOLE JAI R SEI LINK E CLICK KORLE KONO VABEI MSG SEND HOCCHE NA AMR IPHONE 4S DADA.. PLSS HELP...

      Delete
  4. 1 whatsapp 2 to pn a amar use kora ki somvob

    ReplyDelete
  5. Chat box maane new chat seta bujlam but new chat a to search box chara kothao lekhar jonno jaigai ney..tahle ki okhaney likhte hobe..but okhane likheo to dekhlam kichui aschena

    ReplyDelete
  6. Keu bujhlo na apni ki bojhate chailen...
    Please ektu bhalo kore bojhan

    ReplyDelete
  7. Nahle apnar ato kosto kore lkhar kono maney hoina..jodi pathok nai bojhe

    ReplyDelete
  8. Ami apnar post niomito pori please ektu bjhie jaan

    ReplyDelete
  9. After doing all your said tips , It only shows "Invaild hat Link " though that was a whatsapp number .

    ReplyDelete
    Replies
    1. Here you will get the original method that works fine
      http://www.tech2help.tk/2018/08/send-whatsapp-message-without-saving-in-contact.html

      Delete
  10. Sir , I Like the style of writing this article .
    Those who were unable to understand go to the below link , you will get step by step guide with Image .

    http://www.tech2help.tk/2018/08/send-whatsapp-message-without-saving-in-contact.html

    Just copy the above link & paste it in your browser . Thanks .

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট