26 Nov 2017

উমঙ্গ


Photo Credit: umang.gov.in
সম্প্রতি কেন্দ্রীয় সরকার একটি অ্যাপ লঞ্চ করেছে, যার নাম উমঙ্গ (UMANG)। উমঙ্গ একটি হিন্দি শব্দ যার অর্থ ‘উৎসাহ’ বা ‘উল্লাস’। তবে অ্যাপটির নাম আসলে একটি অ্যব্রিভিয়েশন যার পুরোটা হল Unified Mobile Application for New-age Governance
পরিসেবা 
উমঙ্গ অ্যাপটির মাধ্যমে আপনি বিভিন্ন প্রয়োজনীয় সরকারি পরিসেবা একসঙ্গে পাবেন। এতদিন পাসপোর্ট, প্যান কার্ড, পিএফ, ইনকাম ট্যাক্স সহ আরও নানা প্রয়োজনীয় সরকারি পরিসেবা অনলাইনে পাওয়ার জন্য আমাদের আলাদা আলাদা ওয়েব সাইটে লগইন করতে হত। কিন্তু ভারত সরকারের এই নতুন অ্যাপটির মাধ্যমে আপনি সেই সমস্ত পরিসেবা এক জায়গাতেই পাবেন, অর্থাৎ আলাদা আলাদা পরিসেবা পাওয়ার জন্য আপনাকে আলাদা আলাদা অ্যাপ ডাউনলোড করতে হবে না বা আলাদা আলাদা ওয়েব সাইটে যেতে হবে না। অ্যাপটির আরও একটি বৈশিষ্ট হল, এর মাধ্যমে পাসপোর্ট, ইনকাম ট্যাক্স, পিএফ-এর মতো কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পরিসেবা পাওয়ার পাশাপাশি রাজ্য সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পরিসেবাও পাওয়া যাবে। তবে অ্যাপটির মাধ্যমে রাজ্য সরকারের যে সমস্ত পরিসেবা পাওয়া যাবে, সেগুলি বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা হবে।

রেজিস্ট্রেশন 

উমঙ্গ অ্যাপটি প্লে স্টোর, অ্যাপ স্টোর এবং উইনডোজ স্টোরে পাওয়া যাচ্ছে। অর্থাৎ অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইফোনের পাশাপাশি উইনডোজ ফোনেও কাজ করে। যাঁরা উইনডোজ ফোন ব্যবহার করেন তাঁদের পক্ষে এটা ভালো খবর। কারণ আজকাল অধিকাংশ নতুন অ্যাপই উইনডোজ ফোনে কাজ করে না।
প্রথমে উমঙ্গ অ্যাপটি মোবাইল ফোনে ডাউনলোড করে ইনস্টল করুন। এবার অ্যাপটি ওপেন করে ক্লিক করুন ‘নিউ ইউজার’। রেজিস্ট্রেশন স্ক্রিন শো করবে, সেখানে মোবাইল নম্বর দিয়ে প্রসিড আইকন ট্যাপ করুন। এবার ফোনে OTP পাবেন। OTP টাইপ করার পর স্ক্রিনে MPIN সেট করার অপশন আসবে। MPIN হল বিশেষ পাসওয়ার্ড যা আপনাকে তৈরি করতে হবে। এই পাসওয়ার্ডের সাহায্যে আপনি অ্যাপটিতে লগইন করতে পারবেন। MPIN একবার টাইপ করার পর কনফার্মেশনের জন্য আপনাকে আরও একবার পাসওয়ার্ডটি টাইপ করতে বলা হবে, দ্বিতীয়বার MPIN টাইপ করার পর প্রসিড আইকন ট্যাপ করলে সিকিউরিটি কোয়েশ্চেন সেট করার অপশন আসবে। যদি আপনি কখনো MPIN ভুলে যান, সেক্ষেত্রে সিকিউরিটি কোয়েশ্চেনের মাধ্যমে আপনি অ্যাপটি ওপেন করতে পারবেন। সিকিউরিটি কোয়েশ্চেনের যে লিস্ট শো করবে, সেখান থেকে দুটি কোয়েশ্চেন সিলেক্ট করুন এবং উত্তর টাইপ করুন। এরপর প্রসিড আইকন ট্যাপ করে আধার নম্বর লিংক অপশনে যান। সেখানে গিয়ে নিজের আধার নম্বর অ্যাপটির সঙ্গে লিংক করুন। তবে অ্যাপের সঙ্গে আধার নম্বর আপনি ইচ্ছা করলে লিংক না-ও করতে পারেন। সেক্ষেত্রে এই অপশনটি আপনি ‘স্কিপ’ করুন।

প্রোফাইল ক্রিয়েট

যদি আপনি অ্যাপটির সঙ্গে আধার নম্বর লিংক করেন, সেক্ষেত্রে আপনার আধার ডেটাবেস থেকে তথ্য নিয়ে (নাম, ঠিকানা, বয়স ইত্যাদি) উমঙ্গ অ্যাপ নিজে থেকেই আপনার প্রোফাইল ক্রিয়েট করবে, আর যদি আপনি আধার নম্বর অ্যাপটির সঙ্গে লিংক না করেন, সেক্ষেত্রে আপনাকে অ্যাপের প্রোফাইল পেজে গিয়ে ম্যানুয়ালি নিজের প্রোফাইল ক্রিয়েট করতে হবে। যদি আপনি প্রোফাইল পেজে নিজের ইমেল আইডি দেন, সেক্ষেত্রে ইমেল আইডি ভেরিফিকেশনের জন্য আপনার মেলে অ্যাপটি থেকে একটি লিংক পাঠানো হবে। ইমেল ভেরিফিকেশনের জন্য আপনাকে সেই লিংকটি ক্লিক করতে হবে।

লগইন


প্রথম পদ্ধতি
অ্যাপ আইকনে ট্যাপ করুন। এবার লগইন পেজে পরপর নিজের মোবাইল ফোন নম্বর এবং MPIN টাইপ করুন।

দ্বিতীয় পদ্ধতি
যদি অ্যাপের সঙ্গে আধার নম্বর লিংক করা থাকে। তবে লগইন পেজে গিয়ে আধার’ ট্যাব ক্লিক করুন এবং নির্দিষ্ট জায়গায় গিয়ে আধার নম্বর টাইপ করুন। আপনার আধার নম্বরের সঙ্গে যে মোবাইল ফোন নম্বর লিংক করা রয়েছে, সেই ফোনে একটি OTP পাঠানো হবে। সেই OTP লগইন পেজে টাইপ করে আপনাকে অ্যাপটি ওপেন করতে হবে।

ইন্টারফেস

উমঙ্গ অ্যাপটির ইউজার ইন্টারফেস টাইলস বেসড্। অর্থাৎ অ্যাপটির হোম পেজে বিভিন্ন সরকারি পরিসেবার আইকনগুলি টাইলস হিসাবে শো করবে। আপনি নির্দিষ্ট টাইলস-এ ট্যাপ করে সেই পরিসেবার অপশনে যেতে পারেন কিংবা হোম পেজের একেবারে উপরে সার্চ বারে নির্দিষ্ট পরিসেবার নামটি টাইপ করেও সেই পরিসেবার অপশনে যেতে পারেন।

হেল্প অ্যান্ড সাপোর্ট

অ্যাপটি ব্যবহার করতে বা সরকারি পরিসেবা সংক্রান্ত কোনো সমস্যায় পড়লে আপনাকে সাহায্য করার জন্য উমঙ্গ অ্যাপে ‘হেল্প অ্যান্ড সাপোর্ট’ অপশনে যান এবং সেখানে লাইভ চ্যাট, ফোন বা ইমেলের মাধ্যমে নিজের সমস্যার কথা কাস্টমার কেয়ারে জানান।

ডিজি লকার

উমঙ্গ অ্যাপের সঙ্গে ‘ডিজি লকারসার্ভিসও যুক্ত করা হয়েছে। ডিজি লকার কেন্দ্রীয় সরকারের ফ্রি ক্লাউড স্টোরেজ সার্ভিস। এই লকারে আপনি গুরুত্বপূর্ণ ডকুমেন্টের স্ক্যান করা কপি স্টোর করে রাখতে পারেন। অনলাইনে বিভিন্ন কাজের জন্য ফর্ম ফিল আপ করার সময় যদি কোনো ডকুমেন্টের স্ক্যান করা কপি আপলোড করা প্রয়োজন হয়, তবে এই লকারে স্টোর করে রাখা সেই ডকুমেন্টের স্ক্যানড্ কপিটি ফর্মে ডাইরেক্ট আপলোড করতে পারবেন বা শেয়ার করতে পারবেন।

6 comments:

  1. sir plz help me sir amar facebook ar login code mane code generator jsni na abong .obile no o hariya felechi tay sey profile ts ar open korte parchi na
    plz sir help me

    ReplyDelete
    Replies
    1. https://www.facebook.com/help/1126628984024935?helpref=hc_global_nav

      Delete
  2. এই এপস টি তো আমি প্রায় ৩-৪ ধরে ব্যবহার করে আসছি। নতুনের কি হলো।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট