4 Jun 2020

অ্যান্ড্রয়েড ফোনে গুগল সার্চের ডার্ক মোড ব্যবহারের পদ্ধতি জেনে নিন

Courtesy: Google

টুইটার, ইউটিউব, ফেসবুক মেসেঞ্জারের পর এখন হোয়াটস্অ্যাপেও ডার্কমোড চলে এসেছে । ব্যক্তিগত ভাবে আমার ডার্ক মোড পছন্দ । আমার আইফোনেও ডিসপ্লে সেটিং ডার্ক মোডে রেখেছি । ডার্ক মোডের সুবিধা হল (এটা অবশ্য আমি আগেও টেকনোবিটসে আলোচনা করেছি) যে, চোখের ক্ষতি কম হয় । মোবাইল ফোনের স্ক্রিন থেকে প্রচণ্ড ক্ষতিকর নীল আলো (Blue Light) নির্গত হয়, যার জন্য অন্ধত্ব বা চোখে ক্যানসার হয় অনেকের ।

ডার্ক মোড চোখকে ক্ষতিকর নীল আলো থেকে রক্ষা করে ।  তাই এখন অধিকাংশ অ্যাপ ডার্ক মোডের সুবিধা এনেছে । অ্যান্ড্রয়েড টেন বা অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমও অধিকাংশ অ্যাপের ডার্ক মোডকে সাপোর্ট করে । অ্যান্ড্রয়েড ফোনে ক্রোম ব্রাউজার অ্যাপেও ডার্ক মোড ব্যবহার করতে পারবেন । আপনি ব্রাউজারের টুলবার ও সেটিং পেজের রং-এ ডার্ক মোড অ্যাপ্লাই করতে পারবেন ।





কিন্তু ক্রোম ব্রাউজারে ডার্ক মোড ব্যবহার করলেও আপনি যখন গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করবেন, তখন কিন্তু সার্চ রেজাল্ট সাধারণ হোয়াইট পেজেই আসবে, ডার্ক পেজে আসবে না ।  অর্থাৎ ক্রোম ব্রাউজারে আপনি ডার্ক মোড ব্যবহার করলেও গুগল সার্চ ইঞ্জিন সেটা সাপোর্ট করে না ।





তাহলে কি গুগল সার্চ ইঞ্জিনে ডার্ক মোড ব্যবহার করা যাবে না ? হ্যাঁ, অবশ্যই যাবে । কারণ সম্প্রতি গুগল কোম্পানি তাদের সার্চ ইঞ্জিনে ডার্ক মোড টেস্টিং শুরু করেছে । তবে ক্রোম ব্রাউজারের সাধারণ ভার্সনে আপনি সার্চ ইঞ্জিনে ডার্ক মোড পাবেন না । এজন্য আপনাকে গুগলের ক্যানারি বা ক্রোম ডেভেলপার  ভার্সন ব্যবহার করতে হবে । তবে একটা কথা জানিয়ে রাখি, গুগলের এই ক্রোম ভার্সনটি এখনও স্টেবল নয় । অর্থাৎ ভার্সনটি নিয়ে গুগল এখনও পরীক্ষা চালিয়ে যাচ্ছে ।



কীভাবে ক্যানারি ভার্সন ব্যবহার করবেন ?



প্রথমে গুগলের প্লে স্টোর থেকে ক্রোমের ক্যানারি ভার্সনটি ডাউনলোড করুন ।  প্লে স্টোরের সার্চ ইঞ্জিনে গিয়ে টাইপ করুন Canary। সার্চ রেজাল্টে প্রথমে Google LLC কোম্পানির যে হলুদ অ্যাপটি শো করবে, সেটি ফোনে ডাউনলোড করুন ।

courtesy: Google Play store



অ্যাপটি ডাউনলোডিংয়ের পর টার্মস ও কন্ডিশন অ্যাকসেপ্ট করে ইনস্টল করুন । এবার অ্যাপটি ওপেন করে ইউআরএল বারে টাইপ করুন chrome://flags এবং এন্টার ট্যাপ করুন । এরপর ক্রোমের ফ্ল্যাগস পেজের বারে টাইপ করুন Show darkened search pages on Android এবং এন্টার ট্যাপ করুন । এবার ড্রপডাউন লিস্টে Enabled অপশন শো করবে । সেটি সিলেক্ট করুন । তারপর স্ক্রিনের নীচে Relaunch বাটনটি ট্যাপ করুন ।  ব্যাস আপনার কাজ শেষ । এবার গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে যা-ই সার্চ করুন না কেন, দেখবেন সার্চ রেজাল্ট আসছে ডার্ক মোডে অর্থাৎ কালো রঙের পেজে। তবে যেহেতু অ্যাপটি এখনও স্টেবল নয়, তাই কোনও কোনও ক্ষেত্রে  সার্চ রেজাল্ট ডার্ক মো়ডে না-ও আসতে পারে । সেক্ষেত্রে সার্চ ইউআরএল-এর শেষে কোনও স্পেস না দিয়ে &cs=1 টাইপ করে এন্টার ট্যাপ করুন ।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।

টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্যবাদ।

No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট