25 Mar 2019

কম্পিউটারেও ব্যবহার করতে পারবেন অ্যান্ড্রয়েড Q


Image Credit: Google

৭ মে থেকে শুরু হবে গুগল কোম্পানির দুইদিনের বাৎসরিক I/O কনফারেন্স। সেখানে লঞ্চ হবে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন অ্যান্ড্রয়েড কিউ (Android Q)। এটি অ্যান্ড্রয়েডের ১০ নম্বর ভার্সন। প্রতিবছরের মতো এবারও অ্যান্ড্রয়েডের নতুন ভার্সনের নাম কী হতে চলেছে, তা গোপন রেখেছে গুগল। যদিও সেটা অবশ্যই কোনও মিষ্টিজাতীয় খাবারের নাম হবে। কারণ অ্যান্ড্রয়েডের নামকরণের সেটাই রীতি। কিন্তু ‘Q’ দিয়ে কী খাবারের নাম হতে পারে? আমেরিকায় অ্যান্ড্রয়েড ফোনের মার্কেটিংয়ের দিকে নজর রেখে গুগল সাধারণত অ্যান্ড্রয়েডের নামকরণ করে। অর্থাৎ যে সমস্ত মিষ্টিজাতীয় খাবারগুলি আমেরিকানদের পরিচিত সেই সমস্ত নাম ব্যবহার করা হয়। তাই অ্যান্ড্রয়েডের ৪ নাম্বার ভার্সনের নাম জালেবি (বা জিলিপি) রাখা হয়নি, জেলিবিন রাখা হয়েছিল। কিন্তু সমস্যা হল ‘Q’ অক্ষর দিয়ে শুরু হয়েছে, এমন মিষ্টিজাতীয় খাবার আমেরিকায় সম্ভবত নেই। এই পরিস্থিতিতে গুগল কী করে সেটাই এখন দেখার।



ইতিমধ্যে অ্যান্ড্রয়েড কিউ – এর বিটা ভার্সন লঞ্চ করেছে গুগল। এই ভার্সনটি এখন শুধুমাত্র গুগলের ফোন পিক্সল হ্যান্ডসেটে ব্যবহার করা যাচ্ছে। তবে কিছুদিনের মধ্যে শিয়াওমি, নোকিয়া, ভিভো ও ওপ্পো কোম্পানির ফোনেও বিটা ভার্সনটি ব্যবহার করা সম্ভব হবে।





ফোল্ডেবল


মোবাইল হ্যান্ডসেটের দুনিয়ায় এখন নতুন ট্রেন্ড ফোল্ডেবল ফোন। তাই অ্যান্ড্রয়েড কিউ এমনভাবে তৈরি করা হয়েছে যাতে সেটি ফোল্ডেবল ফোনে কাজ করতে পারে। 


মাল্টি রিজিউম


মাল্টি রিজিউম ফিচারটি অ্যান্ড্রয়েডের আগের ভার্সনের PiP (Picture in Picture) ফিচারের আপগ্রেডেড ভার্সন। এই ফিচারটির সাহায্যে ফোনের স্ক্রিনে একসঙ্গে একাধিক অ্যাপ নিয়ে কাজ করতে পারবেন। ধরুন আপনি ইউটিউব দেখতে দেখতে হোয়াটসঅ্যাপে চ্যাটিং করতে চান। সেক্ষেত্রে এই ফিচারের সাহায্যে ফোনের স্ক্রিনকে দুটি ভাগে ভাগে করে একটি ভাগে ইউটিউব দেখতে পারবেন, পাশাপাশি অন্য ভাগে চ্যাট করতে পারবেন। এই ফিচারের সাহায্যে দুইয়ের বেশি অ্যাপকেও একসঙ্গে ব্যবহার করা সম্ভব।


ওল্ড অ্যাপ নোটিফিকেশন


প্লে স্টোরে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলির আপগ্রেডেশন হয়নি। যেমন ধরুন আপনি ব্যবহার করছেন অ্যান্ড্রয়েড কিউ, কিন্তু প্লে স্টোর থেকে এমন একটি অ্যাপ ইনস্টল করলেন যেটি অ্যান্ড্রয়েড কিটক্যাট ভার্সনের জন্য তৈরি করা হয়েছিল, তারপরে আর সেটির আপগ্রেড হয়নি। ফলে সেটি অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমে ঠিক মতো কাজ করবে না। এই ধরনের পুরানো অ্যাপ ফোনে ইনস্টল করতে গেলে অ্যান্ড্রয়েড কিউ আপনাকে নোটিফিকেশন দিয়ে সতর্ক করবে।  


ডার্ক মোড


মোবাইল ফোনের স্ক্রিন থেকে বের হওয়া ব্লু রে বা নীল রশ্মি চোখের প্রচণ্ড ক্ষতি করে, ক্যানসার পর্যন্ত হতে পারে। তাই অ্যান্ড্রয়েড ফোনের সেটিংসে ডার্ক মোড বা নাইট মোড (যেমন আইফোনে রয়েছে) ফিচারের দাবি গত কয়েক বছর ধরেই জোরাল হচ্ছিল। গুগল এবার সেই দাবি মেনে অ্যান্ড্রয়েড কিউ – এর ব্যাটারি সেভার অপশনের মধ্যে ডার্ক মোড ফিচারটি অ্যাড করেছে।


ফেসিয়াল রিকগনিশন


ফেসিয়াল রিকগনিশন বা ফেস আইডি ফিচারটি অ্যাপল প্রথম তাদের আইফোনে চালু করেছিল। অর্থাৎ ফোনের ফ্রন্ট ক্যামেরা মুখের সামনে ধরলেই ফোন আনলক হবে। পরবর্তীতে বিভিন্ন কোম্পানি তাদের অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচারটি অ্যাড করেছে (যদিও তা আইফোনের মতো উন্নত নয়)। অ্যান্ড্রয়েড কিউ - এর ফেসিয়াল রিকগনিশন সিস্টেমে ফোন আনলকিংয়ের পাশাপাশি অ্যাপ আনলকিং ফিচারও থাকবে। ধরা যাক আপনি ফেসবুকে লগইন করতে চান। সেক্ষেত্রে ফেসবুক অ্যাপটিতে ট্যাপ করার পর তার লগইন পেজটি নিজের মুখের সামনে ধরলেই অ্যাপে লগইন করতে পারবেন। পাসওয়ার্ড টাইপ করার দরকার নেই। তবে এজন্য অ্যাপগুলির সফটওয়্যারে বিশেষ পরিবর্তন করতে হবে, যা নিয়ে গুগল ইতিমধ্যে অ্যাপ ডেভেলপারদের সঙ্গে কথা বলেছে।


স্ক্রিন রেকর্ডিং


অ্যান্ড্রয়েড কিউ – তে নতুন আর একটি ফিচার হল স্ক্রিন ও ভয়েস রেকর্ডিং। এই ফিচারটির সাহায্যে আপনি ফোনের স্ক্রিনে প্লে হওয়া যে কোনও ভিডিয়ো ক্লিপিং যেমন রেকর্ড করতে পারবেন, তেমনি সেই ক্লিপিং-এর সঙ্গে চলা ভয়েস বা মিউজিকও আলাদাভাবে রেকর্ড করতে পারবেন।


পারমিশন


আপনার ফোনের লোকেশন, ক্যামেরা বা মাইক্রোফোন কীভাবে অ্যাপ অ্যাকসেস করবে, সেই বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ দেখে গেছে কিছু কিছু অ্যাপ গোপনে ফোনের মাইক্রোফোন অ্যাকসেস করে ফোন ব্যবহারকারী ব্যক্তি কার সঙ্গে কী কথা বলছে তা যেমন রেকর্ড করে, তেমনি ক্যামেরা অ্যাকসেস করে সেই ব্যক্তির ব্যক্তিগত মুহূর্তের ছবিও গোপনে তুলে নেয়। তা ছাড়া অ্যাপ ফোনের লোকেশন ট্র্যাক করে সেই ব্যক্তি কখন কোথায় যাচ্ছে সেটাও জানতে পারে। 
অ্যাপল তাদের কাস্টমারদের প্রাইভেসিকে অত্যন্ত গুরুত্ব দেয়। তাই আপনি যখন আইফোন বা আইপ্যাডে কোনও অ্যাপ আপনার ডিভাইসের লোকেশন, মাইক্রোফোন, ক্যামেরা, ফটো গ্যালারি ইত্যাদি ২৪ ঘণ্টাই অ্যাকসেস করতে পারবে, নাকি শুধু মাত্র যখন অ্যাপটি আপনি ব্যবহার করবেন, তখন অ্যাকসেস করতে পারবে, নাকি কখনোই অ্যাকসেস করতে পারবে না – এই বিষয়গুলি আপনি নিজেই ঠিক করতে পারবেন। নীচের ছবিটি দেখুন –



iPad Screenshot 


অ্যাপলের iOS অপারেটিং সিস্টেমে এই সুবিধা অনেক আগে থেকে থাকলেও অ্যান্ড্রয়েডে এতদিন এই সুবিধা ছিল না। অবশেষে অ্যান্ড্রয়েড কিউ – তে এই ফিচারটি যুক্ত হতে চলেছে। অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সনে কোনও অ্যাপ আপনার ফোনের মাইক্রোফোন, লোকেশন, ফটো গ্যালারি, ক্যামেরা ইত্যাদি কীভাবে অ্যাকসেস করবে তা আপনি বিভিন্ন অপশনের (‘All the time’, ‘For once’ এবং ‘Only when app is in use’) সাহায্যে নিজেই ঠিক করতে পারবেন। 


শেয়ারিং শর্টকার্ট


আইফোন বা আইপ্যাডের iOS – এ শেয়ারিং শর্টকার্ট রয়েছে। যার সাহায্যে কোনও ইমেজ বা ভিডিয়ো বা সেটির লিঙ্ক আপনি সহজেই অন্য কোনও অ্যাপের সাহায্যে অন্যদের শেয়ার করতে পারেন। এবার অ্যান্ড্রয়েড কিউ – তে এই ফিচারটি আনছে গুগল।




ডেস্কটপ মোড


অ্যান্ড্রয়েড কিউ অপারেটিং সিস্টেমের আর একটি বিশেষ ফিচার হল এর ডেস্কটপ মোড। এই ফিচারের সাহায্যে আপনি ফোনটিকে কম্পিউটারের সঙ্গে কানেক্ট করে ফোনের যাবতীয় কাজকর্ম কম্পিউটারে মাউজ ও কীবোর্ডের সাহায্যে করতে পারবেন। অর্থাৎ অ্যান্ড্রয়েড অ্যাপগুলি আপনি ব্লুস্ট্যাকের মতো কোনও অ্যান্ড্রয়েড ইমিউলেটর ছাড়াই কম্পিউটারে ব্যবহার করতে পারবেন। অনেক সময় ফোনের ছোটো স্ক্রিনে ফটো বা ভিডিয়ো এডিটিং কিংবা ডকুমেন্ট টাইপ করতে সমস্যা হয়। ডেস্কটপ মোড ব্যবহার করে সেই সমস্যা থেকে আপনি রেহাই পাবেন। তা ছাড়া অ্যান্ড্রয়েড গেমগুলিও আপনি ডেস্কটপ মোড ব্যবহার করে কম্পিউটারের বড় স্ক্রিনে খেলতে পারবেন। তবে এজন্য অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে ক্রস প্ল্যাটফর্ম ক্যাটাগরিতে আনতে হবে (ক্রস প্ল্যাটফর্ম অ্যাপ হল যে অ্যাপ একই সঙ্গে কম্পিউটার, ট্যাব ও মোবাইল ফোনে ব্যবহার করা যায়। মাইক্রোসফট কোম্পানি তাদের উইনডোজ ফোন, ট্যাব ও কম্পিউটারে জন্য প্রথম এই ধরনের অ্যাপ তৈরির উদ্যোগ নিয়েছিল)। উইনডোজ ফোন এবং স্যামসাঙ ফোনে আগে থেকেই ডেস্কপট মোড রয়েছে। উইনডোজ ফোনের ডেস্কটপ মোড ফিচারটির নাম কনটিনাম (Continuum) এবং স্যামসাঙ ফোনের এই ফিচারটির নাম স্যামসাঙ ডেস্ক (Samsung Dex)।




টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. IPhone (apple) vs android others(xiomi,nokia,vivo,oppo,honor,samsung,etc)কোনটা ভালো হবে।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট