7 Feb 2019

ফেসবুকে ভুল করে পাঠানো মেসেজ ডিলিট করতে পারবেন


Image Credit: Pixabay

ফেসবুক অবশেষে তাদের মেসেঞ্জার অ্যাপে ‘আনসেন্ড’ ফিচার লঞ্চ করল। ফিচারটি অবশ্য গতবছর ফেসবুক পরীক্ষামূলক ভাবে লঞ্চ করেছিল। তবে সেটি বিশ্বের সব দেশের ফেসবুক গ্রাহকরা ব্যবহার করতে পারতেন না। বিশেষ কয়েকটি দেশের ফেসবুক গ্রাহকদের জন্যই গতবছর ফেসবুক ‘আনসেন্ড’ ফিচারটি পরীক্ষামূলক ভাবে লঞ্চ করেছিল। তবে গতকাল থেকে তারা ফিচারটি অফিশিয়ালি বিশ্বের সবদেশের ফেসবুক গ্রাহকদের জন্য লঞ্চ করেছে।




আনসেন্ড ফিচারের সুবিধা কী? 


এই ফিচার ব্যবহার করে আপনি ফেসবুক মেসেঞ্জারে কাউকে পাঠানো মেসেজ সেই ব্যক্তির ইনবক্স থেকে ডিলিট করে দিতে পারবেন। অনেক সময় এমন হয় যে, যাকে মেসেজটি পাঠানোর কথা ছিল, তার বদলে ভুল করে আমরা অন্য কাউকে মেসেজটি পাঠিয়ে ফেলি। কিংবা মেসেজটির টাইপ করার সময় কোনও ভুল হয়ে যায় এবং সেই ভুল মেসেজটি কাউকে পাঠাই। সেই সমস্ত ক্ষেত্রে মেসেজটিকে প্রাপকের ইনবক্স থেকে এই ফিচারের সাহায্যে ডিলিট করে দেওয়া যাবে।


কীভাবে ফিচারটি ব্যবহার করবেন?


ধরা যাক আপনি কাউকে একটি মেসেজ পাঠিয়েছেন যা ডিলিট করতে চান। সেক্ষেত্রে সেই মেসেজটির উপর আঙুল রেখে লং প্রেস করুন। তাহলে দুটি অপশন শো করবে – ‘রিমুভ ফর এভরিওয়ান’ এবং ‘রিমুভ ফর ইউ’।

Image Credit: The Verge


প্রথম অপশনটি ট্যাপ করলে মেসেজটি আপনার এবং যাকে পাঠিয়েছেন তার ইনবক্স থেকে ডিলিট হবে। দ্বিতীয় অপশনে ট্যাপ করলে মেসেজটি শুধু আপনার ইনবক্স থেকে ডিলিট হবে কিন্তু যাকে পাঠিয়েছেন তার ইনবক্সে মেসেজটি থেকে যাবে।


ফিচারটি ব্যবহারের শর্ত


‘আনসেন্ড’ ফিচারটি ব্যবহারের একটি শর্ত রয়েছে। শর্তটি হল, কোনও মেসেজ কাউকে পাঠানোর ১০ মিনিটের মধ্যে এই ফিচারটি ব্যবহার করে আপনাকে মেসেজটি ডিলিট করতে হবে। মেসেজ পাঠানোর ১০ মিনিট পর কিন্তু ফিচারটি আর কাজ করবে না।


বিতর্ক


‘আনসেন্ড’ ফিচার দীর্ঘদিন ধরেই টেলিগ্রাম অ্যাপে রয়েছে। এছাড়া ফেসবুকের অধীনে থাকা হোয়াটসঅ্যাপেও বছরখানেক হল ‘আনসেন্ড’ ফিচার চালু হয়েছে। কিন্তু কোনও এক অজ্ঞাত কারণে ফেসবুক তাদের মেসেঞ্জারে এই ফিচারটি এতদিন চালু করতে চাইছিল না। তবে শেষ পর্য্ন্ত কিছুটা বাধ্য হয়েই তারা মেসেঞ্জারে ‘আনসেন্ড’ ফিচারটি চালু করেছে।

গতবছর একটি তথ্য সামনে আসে যে, ফেসবুক কোম্পানির সিইও মার্ক জুকারবার্গের শুধু ‘আনসেন্ড’ ফিচারটি ব্যবহার করার অধিকার রয়েছে। অর্থাৎ মার্ক জুকারবার্গ মেসেঞ্জারে কাউকে কোনও মেসেজ পাঠানোর পর সেটি ওই ব্যক্তির ইনবক্স থেকে ‘আনসেন্ড’ ফিচারের সাহায্যে ডিলিট করে দিতে পারবেন। এই তথ্য সামনে আসার পর ফেসবুক গ্রাহকরা প্রশ্ন তোলেন, কেন শুধু মার্ক জুকারবার্গেরই ‘আনসেন্ড’ ফিচার ব্যবহার করার অধিকার থাকবে? কেন সাধারণ ফেসবুক গ্রাহকদের সেই অধিকার থাকবে না? তারপরেই ফেসবুক সিদ্ধান্ত নেয় ‘আনসেন্ড’ ফিচার সবার জন্য চালু করা হবে।

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. Facebook 10 minute সময় দিয়েছে, আরও বেশি দেওয়া উচিত ছিল ।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট