8 Feb 2019

অ্যাকাউন্ট কেউ হ্যাক করেনি তো? বলে দেবে গুগলের পাসওয়ার্ড চেকআপ

Image Credit: Google
কিছুদিন আগে টেকনোবিটসে ব্লগে পাঠকদের জানিয়েছিলাম যে, গত কয়েক বছর ধরে হ্যাকারদের একটি গ্রুপ বিশ্বের বিভিন্ন দেশের বাসিন্দাদের ইমেল আইডি ও পাসওয়ার্ড চুরি করেছে। সেই চুরি করা আইডি ও পাসওয়ার্ড সম্প্রতি তারা ইন্টারনেটে পাবলিশ করেছে। মেগা লিমিটেড কোম্পানির ক্লাউড স্টোরেজে সেই সমস্ত চুরি করা পাসওয়ার্ড ও আইডি-র লিস্ট রয়েছে, যা যে কেউ সেখানে গিয়ে দেখে নিতে পারবে। মেগা ক্লাউড স্টোরেজে এখনও পর্যন্ত এমন পাঁচটি লিস্ট আপলোড করেছে হ্যাকাররা। সেগুলির নাম Collection #1, Collection #2…। শুধুমাত্র Collection #1 লিস্টেই রয়েছে ২৬৯ কোটিরও বেশি পাসওয়ার্ড। 



গুগল ও মোজিলা


এই ভয়ংকর ঘটনা সামনে আসার পর বিষয়টি নিয়ে তৎপর হয়েছে গুগল ও মোজিলা কোম্পানি। মোজিলা একটি বিশেষ টুল লঞ্চ করেছে যার নাম ফায়ারফক্স মনিটর (firefox monitor)। গুগলের টুলটির নাম পাসওয়ার্ড চেকআপ  (Password Checkup)। 



HaveIbeenPwned


এর আগে টেকনোবিটসের পাঠকদের জানিয়েছিলাম, হ্যাকাররা কয়েকশো কোটি ইউজার আইডি ও পাসওয়ার্ড চুরি করে তার যে লিস্ট ইন্টারনেটে পাবলিশ করেছে সেই লিস্টে আপনার পাসওয়ার্ড বা ইউজার আইডি রয়েছে কি না, তা কীভাবে জানবেন। HaveIbeenPwned ওয়েবসাইটে গিয়ে নিজের মেল আইডি ও পাসওয়ার্ড টাইপ করে আপনি চেক করে নিতে পারেন হ্যাকারদের লিস্টে আপনার মেল আইডি ও পাসওয়ার্ড রয়েছে কিনা। 


ফায়ারফক্স মনিটর


এই কাজটাই আরও সহজ করে দিয়েছে ফায়ারফক্স মনিটর। মোজিলা HaveIbeenPwned ওয়েবসাইটের সঙ্গে চুক্তি করেছে। হ্যাকাররা এখনও পর্যন্ত যে কয়েকশো কোটি পাসওয়ার্ড ও আইডি হ্যাক করেছে সেগুলির পুরো লিস্ট HaveIbeenPwned ওয়েবসাইটের সার্ভারে রয়েছে। আপনি ফায়ারফক্স মনিটরের ওয়েবসাইটে গিয়ে সেখানে নিজের মেল আইডি টাইপ করুন। ফায়ারক্স মনিটর HaveIbeenPwned ওয়েবসাইটের সার্ভার সার্চ করে দেখে নেবে আপনার মেল আইডি ও পাসওয়ার্ড হ্যাকড হয়েছে কিনা। যদি হয় তবে সেটা ফায়ারফক্স মনিটর আপনাকে জানিয়ে দেবে এবং আপনার কোন অনলাইনে অ্যাকাউন্ট হ্যাক করে সেটা করা হয়েছে তাও ফায়ারফক্স মনিটর আপনাকে জানিয়ে দেবে। 

আমার এক বন্ধুর জিমেল আইডি ফায়ারফক্স মনিটরের সাহায্যে পরীক্ষা করে দেখলাম সেটি হ্যাকড হয়েছে। তার লিংকড্ইন ও মাইস্পেস ওয়েবসাইটে অ্যাকাউন্ট ছিল। সেই দুটি অ্যাকাউন্ট হ্যাক করে হ্যাকাররা আমার বন্ধুর জিমেল আইডি এবং ওই দুটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড জানতে পেরেছে।


Image credit: Mozila


আপনার কোনও অনলাইন অ্যাকাউন্ট যদি ইতিমধ্যে হ্যাকড হয়ে গিয়ে থাকে তবে ফায়ারফক্স মনিটর সেটা আপনাকে জানিয়ে দেওয়ার পাশাপাশি অবিলম্বে সেই অ্যাকাউন্টের (যে অ্যাকাউন্টটি হ্যাকড হয়েছে এবং সেই একই পাসওয়ার্ড যদি আপনি অন্য অ্যাকাউন্টেও ব্যবহার করেন তবে সেই অ্যাকাউন্টের) পাসওয়ার্ড পালটে নেওয়ার পরামর্শ দেবে।


পাসওয়ার্ড চেকআপ


গুগলের পাসওয়ার্ড চেকআপ টুলটি আসলে একটি এক্সটেনশন। এটি গুগলের ক্রোম ব্রাউজারের এক্সটেনশন হিসেবে কাজ করে। আপনাকে ব্রাউজারে এই এক্সটেনশনটি অ্যাড করতে হবে। এই টুলটি HaveIbeenPwned ওয়েবসাইটের সার্ভারের সঙ্গে নয়, গুগলের নিজস্ব সার্ভারের ডেটাবেসের সঙ্গে কানেক্টেড। 


Image Credit: Google


বিশ্বের এখনও পর্যন্ত হ্যাকাররা কোন কোন অ্যাকাউন্ট হ্যাক করে ইউজার আইডি ও পাসওয়ার্ড চুরি করেছে সেই ডেটা গুগল নিজের সোর্স কাজে লাগিয়ে খুঁজে বের করে তা নিজেদের সার্ভারে স্টোর করে রেখেছে। 




ক্রোম ব্রাউজারের সাহায্যে যখন আপনি কোনও অনলাইন অ্যাকাউন্টে ইউজার আইডি ও পাসওয়ার্ড টাইপ করে সাইন ইন করতে যাবেন, তখন পাসওয়ার্ড চেকআপ গুগলের সার্ভারের ডেটাবেস খুঁজে আপনাকে জানিয়ে দেবে আপনার আইডি ও পাসওয়ার্ড ইতিমধ্যে হ্যাকড হয়েছে কি না। যদি হ্যাকড হয়ে গিয়ে থাকে তবে আপনাকে পরামর্শ দেবে অবিলম্বে পাসওয়ার্ড চেঞ্জ করে নেওয়ার। সেই একই পাসওয়ার্ড যদি একাধিক অ্যাকাউন্টে ব্যবহার করেন, তবে সেই অ্যাকাউন্টগুলির পাসওয়ার্ডও আপনাকে চেঞ্জ করার পরামর্শ দেবে পাসওয়ার্ড চেকআপ। 



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


2 comments:

জনপ্রিয় পোস্ট