16 Nov 2018

হোয়াটসঅ্যাপে নিজের পছন্দের স্টিকার তৈরি করুন

এতদিন হোয়াটসঅ্যাপে শুধু ইমোজি ব্যবহার করার সুযোগ ছিল।
Image credit: Pixabay
কিন্তু গত সপ্তাহে হোয়াটসঅ্যাপ স্টিকার ফিচার লঞ্চ করেছে। অর্থাৎ এখন থেকে হোয়াটসঅ্যাপের গ্রাহকরা স্টিকারও ব্যবহার করতে পারবেন। টেলিগ্রাম, হাইক ও উইচ্যাট মেসেঞ্জার অ্যাপ অনেক আগেই ইমোজির পাশাপাশি স্টিকার ফিচার লঞ্চ করেছে। এবার হোয়াটসঅ্যাপেও সেই সুযোগ পাবেন গ্রাহকরা। হোয়াটসঅ্যাপের এটাই বৈশিষ্ট। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ, কিন্তু ইনোভেশনের ক্ষেত্রে অর্থাৎ নতুন নতুন ফিচার লঞ্চ করার ক্ষেত্রে এটি বাকি সব অ্যাপের চেয়ে সবসময় পিছিয়ে।



পছন্দের স্টিকার পেতে সমস্যা


টেলিগ্রাম, হাইক বা উইচ্যাটে গ্রাহকরা যেমন রেডিমেড স্টিকার ব্যবহারের সুযোগ পান, তেমনি হোয়াটস্‌অ্যাপেও স্টিকার অপশনে গেলে একাধিক রেডিমেড স্টিকার গ্রাহকরা পাবেন। কিন্তু এটা ঘটনা যে, কোনও মেসেঞ্জার অ্যাপে ইমোজির তুলনায় স্টিকারের সংখ্যা সর্বদাই কম থাকে। ফলে অনেক সময় এমন হয় যে, আপনি কাউকে পাঠানোর জন্য ঠিক যে স্টিকারটি খুঁজছেন, সেটি অ্যাপে পাবেন না। হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও এই সমস্যা রয়েছে। 


এই সমস্যা দূর করার জন্য আপনারা নিজেরাই পছন্দের স্টিকার তৈরি করে হোয়াটসঅ্যাপে ব্যবহার করতে পারেন। কিন্তু কীভাবে নিজের পছন্দের স্টিকার তৈরি করবেন? এজন্য আপনার প্রয়োজন হবে একটি বিশেষ অ্যাপের।


হোয়াটসঅ্যাপ আপডেট করুন


প্রথমে চেক করুন আপনার ফোনে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন রয়েছে কিনা। মনে রাখবেন হোয়াটসঅ্যাপের ২.১৮ ভার্সন স্টিকার ফিচার সাপোর্ট করে। তাই আপনার ফোনে যদি সেই ভার্সনটি না থাকে, তবে হোয়াটসঅ্যাপ প্রথমে আপডেট করুন। ভার্সন আপডেট করার পর হোয়াটসঅ্যাপের ইমোজি সেকশনে গিয়ে দেখুন সেখানে ‘স্টিকার’ অপশন শো করছে। সেই অপশনে ট্যাপ করলে আপনি হোয়াটসঅ্যাপের রেডিমেড স্টিকারগুলি দেখতে পাবেন। আপাতত হোয়াটসঅ্যাপে মাত্র ১২টি রেডিমেড স্টিকার রয়েছে। 


স্টিকার মেকার


আগেই বলেছি নিজের পছন্দমতো স্টিকার তৈরির জন্য আপনার একটি বিশেষ অ্যাপের প্রয়োজন। এই অ্যাপটির নাম স্টিকার মেকার। অ্যাপটি ভিকো অ্যান্ড কো: তৈরি করেছে। গুগলের অ্যাডসেন্স পলিসির জন্য আমি অ্যাপটির লিঙ্ক এই লেখায় দিতে পারছি না। তবে আগ্রহী পাঠকরা টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে ‘ডাউনলোড’ নোটে ক্লিক করলে সেখান থেকে অ্যাপটির লিঙ্ক পেয়ে যাবেন।


ক্রিয়েট এ নিউ স্টিকারপ্যাক


প্রথমে গুগল প্লে স্টোরে যান। সেখান থেকে স্টিকার মেকার অ্যাপটি ডাউনলোড করে ফোনে ইনস্টল করুন। এবার অ্যাপটি ওপেন করুন। অ্যাপটি ওপেন করার পর ‘ক্রিয়েট এ নিউ স্টিকারপ্যাক’ অপশন শো করবে। সেখানে ‘স্টিকারপ্যাক নেম’ এবং ‘স্টিকারপ্যাক অথার’-এর জায়গা ফিল আপ করুন। আপনার তৈরি স্টিকারপ্যাকের একটি পছন্দমতো নাম দিন, অথারের জায়গায় নিজের নাম দিতে পারেন। এরপর ‘ক্রিয়েট’ অপশনটি ট্যাপ করুন। 


সর্বোচ্চ ৩০টি স্টিকার


এবার স্ক্রিনে আপনার তৈরি স্টিকারপ্যাকটির ফোল্ডারটি শো করবে। সেটিতে ট্যাপ করুন। এরপর স্ক্রিনে স্টিকার ট্রে আইকন ওপেন হবে। সেখানে একসঙ্গে সর্বোচ্চ ৩০টি স্টিকার সেভ করার জায়গা রয়েছে। অর্থাৎ একসঙ্গে আপনি একটি স্টিকারপ্যাকে ৩০টি স্টিকার তৈরি করে সেভ করে রাখতে পারবেন।


আপডেট করতে পারবেন না


তবে মনে রাখবেন, আপনাকে প্যাকে একবারেই স্টিকারগুলি সেভ করতে হবে। পরে আপনি প্যাক আপডেট করতে পারবেন না। অর্থাৎ ধরা যাক, আপনি একবারে ১২টি স্টিকার তৈরি করে প্যাকে সেভ করলেন এবং ঠিক করলেন পরে আরও ১৮টি স্টিকার সেভ করবেন। কিন্তু সেটা সম্ভব হবে না। একবার প্যাক তৈরি করার পর আপনি আর সেই প্যাকে নতুন কোনও স্টিকার অ্যাড করতে পারবেন না বা সেখান থেকে কোনও স্টিকার ডিলিট করতে পারবেন না। 


আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনাকে একটি প্যাকে কমপক্ষে ৩টি স্টিকার তৈরি করে সেভ করতে হবে। অর্থাৎ আপনি যদি চান, একটি বা দুটি স্টিকার তৈরি করে প্যাক তৈরি করবেন, তবে তা সম্ভব নয়।


ট্রে আইকন


এবার স্টিকার তৈরি করার জন্য ‘ট্রে আইকন’ অপশনটি ট্যাপ করুন। এবার অপশন আসবে, ‘টেক ফটো’ ও ‘সিলেক্ট ফাইল’। আপনি যদি মোবাইল ফোনে ফটো তুলে তা থেকে স্টিকার তৈরি করতে চান, তবে প্রথম অপশনটিতে ট্যাপ করুন। যদি ফোনে আগে থেকে সেভ করে রাখা ফটোগুলি ব্যবহার করে স্টিকার তৈরি করতে চান, তবে দ্বিতীয় অপশনটিতে ট্যাপ করুন। 


ব্যাকগ্রাউন্ড রিমুভ


এবার অপশন আসবে, ‘অ্যালাও স্টিকারমেকার টু অ্যাকসেস ফটো,
Image Credit: Viko & Co.
মিডিয়া অ্যান্ড ফাইলস অন ইয়োর ডিভাইস।’ ‘অ্যালাও’ অপশনটি ট্যাপ করুন। এবার যে কোনও একটি ফটো সিলেক্ট করুন। সেই ফটোর ব্যাকগ্রাউন্ড রিমুভ করার জন্য ফটোর মেন সাবজেক্টের চারপাশে আঙুল দিয়ে আউটলাইন (পাশের ছবিতে যেমন দেখানো হয়েছে) টানুন। আউটলাইন টানা হলে ‘ইয়েস সেভ স্টিকার’ অপশনটি ট্যাপ করুন। এবার ট্রে আইকনে দেখবেন আপনার তৈরি স্টিকারটি সেভ হয়েছে। এইভাবে কমপক্ষে তিনটি স্টিকার তৈরি করুন। এরপর ‘পাবলিশ স্টিকার প্যাক’ অপশনটি ট্যাপ করুন। 


হোয়াটসঅ্যাপে অ্যাড করুন


এবার স্টিকার মেকার অ্যাপ অপশন শো করবে, ‘would you like to add ABC to whatsApp?’। ধরা যাক আপনি যে স্টিকারপ্যাকটি তৈরি করেছেন সেটির নাম দিয়েছেন ABC। এবার আপনি ‘অ্যাড’ অপশনটি ট্যাপ করুন। 

ব্যাস, আপনার কাজ শেষ। এবার ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। সেখানে ইমোজি সেকশনের পাশে স্টিকার অপশনে ট্যাপ করলেই নিজের তৈরি স্টিকারগুলি আপনি দেখতে পাবেন। সেই স্টিকারগুলি আপনি হোয়াটসঅ্যাপে অন্যদের পাঠাতে পারবেন।


ব্যাকগ্রাউন্ড ইরেজার অ্যাপ


শেষে আর একটি কথা। স্টিকার মেকার অ্যাপটি খুবই কার্যকরী তাতে সন্দেহ নেই। কিন্তু এক্ষেত্রে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করার জন্য আঙুল দিয়ে আউটলাইন টানতে হয়, তাই ছবির ব্যাকগ্রাউন্ড নিখুঁতভাবে ডিলিট করা সম্ভব হয় না। স্টিকার তৈরির ক্ষেত্রে তাই ছবির ব্যাকগ্রাউন্ড নিখুঁতভাবে ডিলিট করার জন্য একটি বিশেষ অ্যাপ রয়েছে। সেটির নাম Background Eraser। এই অ্যাপটি তৈরি করেছে হ্যান্ডিক্লোজেট ইঙ্ক কোম্পানি। অ্যাপটি গুগল প্লে স্টোরে পাবেন। লিংক টেকনোবিটসের ফেসবুক পেজের ‘ডাউনলোড’ নোটে পাবেন। যে ছবির স্টিকার তৈরি করবেন, সেই ছবির ব্যাকগ্রাউন্ড আগে এই অ্যাপটির সাহায্যে রিমুভ করে নিন। তাহলে আপনার তৈরি স্টিকার আরও আকর্ষণীয় হবে। 



টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। ধন্য়বাদ। 


1 comment:

  1. অনেক দিন হল আপনার নতুন লেখা দেখছি না ।

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট