11 Aug 2018

ফেসবুক বন্ধ করল ফ্রেন্ড লিস্ট ফিড

Image Credit: Pixabay

ফ্রেন্ড লিস্ট ফিড ফিচারটি বন্ধ করে দিল ফেসবুক। ফেসবুক কিছুদিন আগেই জানিয়েছিল যে, তারা এই ফিচারটি বন্ধ করে দিতে চলেছে। অবশেষে ৯ আগস্ট ফেসবুক কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে ঘোষণা করেছে যে, তারা ফিচারটি বন্ধ করে দিয়েছে।


ফ্রেন্ড লিস্ট ফিড কী ?

ফ্রেন্ড লিস্ট ফিড ফিচারটি ফেসবুকের সাধারণ নিউজ ফিড ফিচারের থেকে কিছুটা আলাদা। এই ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা তাঁদের ফ্রেন্ড লিস্টে থাকা শুধুমাত্র বিশেষ কিছু ব্যক্তির পোস্টগুলিই নিউজ ফিডে আলাদা করে দেখতে পেতেন। অর্থাৎ এটি ছিল পার্সোনালাইজড্ নিউজ ফিড।




ফ্রেন্ড লিস্ট

ফেসবুকে আমাদের প্রত্যেকেরই ফ্রেন্ড লিস্ট রয়েছে। কিন্তু সেটা সাধারণ ফ্রেন্ড লিস্ট। সেই লিস্টের মধ্যে থেকে বিশেষ বিশেষ ব্যক্তিদের বেছে নিয়ে আলাদা ফ্রেন্ড লিস্টও তৈরি করা যায়। যেমন ধরুন, কোনও ব্যক্তির ফ্রেন্ড লিস্টে তাঁর অফিসের কলিগরা যেমন রয়েছেন, তেমনি রয়েছেন তাঁর স্কুলের বন্ধুরা, প্রতিবেশীরা এবং পরিবারের সদস্যরা। এবার সেই ব্যক্তি ‘ফ্যামিলি’, ‘কলিগ’ বা ‘নেইবার’ ইত্যাদি নামে আলাদা আলাদা ফ্রেন্ড লিস্ট তৈরি করলেন। ‘ফ্যামিলি’ লিস্টে রয়েছে তাঁর পরিবারের সদস্যরা, ‘কলিগ’ লিস্টে রয়েছে সেই ব্যক্তির সঙ্গে অফিসে যাঁরা কাজ করেন তাঁরা, ‘নেইবার’ লিস্টে রয়েছে সেই ব্যক্তির প্রতিবেশীরা। এইভাবে সাধারণ ফ্রেন্ড লিস্টে থাকা বিশেষ বিশেষ সদস্যদের বেছে নিয়ে আলাদা আলাদা ফ্রেন্ড লিস্ট তৈরি করা সম্ভব।

স্মার্ট ফ্রেন্ড লিস্ট

এছাড়া রয়েছে স্মার্ট লিস্ট ফিচার। এক্ষেত্রে আপনাকে আলাদা করে কোনও
Image Credit: Facebook (ফেসবুকের বিজ্ঞপ্তি)
বিশেষ ফ্রেন্ড লিস্ট তৈরি করতে হবে না। ফেসবুক নিজেই আপনার সাধারণ ফ্রেন্ড লিস্ট থেকে বিশেষ বিশেষ লোককে বেছে নিয়ে একাধিক আলাদা আলাদা লিস্ট তৈরি করে। যেমন, ফেসবুকে আপনার ফ্রেন্ড লিস্টে থাকা যে ব্যক্তিদের পোস্টগুলিতে আপনি বেশি ‘লাইক’ করেন বা কমেন্ট করেন তাঁদের নিয়ে ফেসবুক তৈরি করে ‘ক্লোজ ফ্রেন্ড’ স্মার্ট লিস্ট। এই রকম একাধিক স্মার্ট লিস্ট ফেসবুক আপনার জন্য নিজে থেকেই কিন্তু তৈরি করে দেয়। যেমন, ‘অ্যাকোয়েনটেন্স’, ‘ফ্যামিলি’, ‘রেস্ট্রিক্টেড’ ইত্যাদি।

কাস্টমাইজড্ নিউজ ফিড

ফেসবুকে নিউজ ফিড ওপেন করলে আমরা প্রচুর পোস্ট দেখতে পাই। আমাদের ফ্রেন্ড লিস্টে যাঁরা রয়েছেন তাঁরা সবাই কী কী পোস্ট করেছেন সেগুলি যেমন আমরা দেখতে পাই, তেমনি দেখতে পাই আমরা যে সমস্ত ফেসবুক গ্রুপের মেম্বার সেই গ্রুপগুলির পোস্ট, আমরা যে সমস্ত ফেসবুক পেজ লাইক করেছি সেই সমস্ত পেজগুলির পোস্ট। এছাড়া অনেক সময় বিভিন্ন কোম্পানি বা বিভিন্ন ফেসবুক পেজের বিজ্ঞাপন সংক্রান্ত পোস্টগুলিও (সেগুলিকে বলে স্পনসর্ড পোস্ট) আমরা নিজেদের নিউজ ফিডে দেখতে পাই।

কিন্তু ধরা যাক আপনার ফেসবুক ফ্রেন্ড লিস্টে প্রায় ৫০০ জন রয়েছেন। তাঁদের সবার পোস্ট আপনি দেখতে চান না বা আপনার দেখার সময় নেই। আপনার ফ্রেন্ড লিস্টে পরিবারের যে সদস্যরা রয়েছেন শুধু তাঁদের পোস্টগুলি আপনি আলাদাভাবে নিউজ ফিডে দেখতে চান। সেক্ষেত্রে ফ্রেন্ড লিস্ট থেকে বেছে বেছে শুধু পরিবারের সদস্যদের নিয়ে ‘ফ্যামিলি’ লিস্ট তৈরি করুন। লিস্টটি তৈরি হলে আপনি তারপর থেকে যখনই ফেসবুক অ্যাপ ওপেন করে ‘ফ্যামিলি’ লিস্টটি ট্যাপ করবেন তখন আপনার নিউজ ফিডে শুধু আপনার ফ্যামিলির সদস্যদের করা পোস্টগুলি দেখতে পাবেন। এইভাবে ফ্রেন্ড লিস্ট ফিড ফিচার আপনাকে নিউজ ফিডে বিশেষ কিছু লোকের পোস্টগুলিই শুধু দেখার সুযোগ দিত। এই নিউজ ফিডকে বলা হত কাস্টমাইজড্ নিউজ ফিড। একইভাবে ফেসবুক নিজে থেকে আপনার জন্য যে স্মার্ট লিস্টগুলি তৈরি করেছে সেই লিস্টগুলিতে ট্যাপ করে আপনি শুধু সেই লিস্টের মেম্বারদের পোস্টগুলি ফ্রেন্ড লিস্ট ফিড ফিচারের সাহায্যে এতদিন দেখার সুযোগ পেতেন। কিন্তু ফ্রেন্ড লিস্ট ফিড ফিচার বন্ধ হয়ে যাওয়ায় এখন থেকে আর তা দেখা সম্ভব নয়।

কেন বন্ধ হল

ফেসবুক কোম্পানি ফ্রেন্ড লিস্ট ফিড ফিচারটি চালু করেছিল ২০০৯ সালে। আর তার দুই বছর পর অর্থাৎ ২০১১ সালে চালু করেছিল স্মার্ট লিস্ট ফিচার। কিন্তু মজার ব্যাপার হল ফেসবুকের অধিকাংশ গ্রাহকই ফ্রেন্ড লিস্ট ফিড ফিচারটি সম্পর্কে জানতেন না। বিশ্বে ফেসবুকের বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় ২২০ কোটি। কিন্তু তাঁদের মধ্যে মাত্র ৫ শতাংশ লোক এই ফিচারটি ব্যবহার করতেন। তাই শেষ পর্যন্ত গতকাল থেকে ফেসবুক এই ফিচারটি বন্ধ করে দিয়েছে। তবে ফেসবুক জানিয়েছে, ফ্রেন্ড লিস্ট ফিড ফিচারটি বন্ধ করা হলেও ফেসবুক গ্রাহকরা আগের মতোই তাদের ফ্রেন্ড লিস্ট থেকে বিশেষ বিশেষ ব্যক্তিকে বেছে আলাদা ফ্রেন্ড লিস্ট যেমন, ‘ফ্যামিলি’, ‘কলিগ’, ‘নেইবার’ ইত্যাদি তৈরি করতে পারবেন। কিন্তু সেই বিশেষ ফ্রেন্ড লিস্টের মেম্বারদের পোস্টগুলি এখন থেকে আর আলাদাভাবে নিউজ ফিডে দেখা যাবে না।

টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।




No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট