12 Aug 2018

ফেসবুক আনছে ডেটিং অ্যাপ

Image Credit: Pixabay

চলতি বছর F8 হয়েছিল ১ ও ২ মে ক্যালিফোর্নিয়ার সান জোস শহরে। F8 হল ফেসবুকের বার্ষিক কনফারেন্স। সেখানে অ্যাপ ডেভেলপার, সাংবাদিক, প্রযুক্তি বিশেষজ্ঞদের সামনে ফেসবুক নতুন কী কী প্রোডাক্ট বা অ্যাপ আগামী দিনে লঞ্চ করতে চলেছে বা লঞ্চ করার বিষয়ে চিন্তাভাবনা করছে, তা ঘোষণা করে। চলতি বছর F8 কনফারেন্সে মার্ক জুকেরবার্গ ঘোষণা করেছিলেন ফেসবুক ডেটিং অ্যাপ তৈরির ব্যাপারে চিন্তাভাবনা করছে।


চলছে পরীক্ষা নিরীক্ষা

ফেসবুক তাদের F8 কনফারেন্সে ডেটিং অ্যাপের বিষয়ে ঘোষণা করলেও কবে সেটি তারা চালু করবে তা নিয়ে কিছু বলেনি। তবে কয়েক দিন আগে জেন মানচান ওং (Jane Manchun Wong) নামে এক অ্যাপ রিসার্চার ফেসবুকের সোর্সকোড পরীক্ষা করে জানতে পারেন যে, ফেসবুক ইতিমধ্যে ডেটিং অ্যাপ তৈরি করে ফেলেছে এবং সেটি নিয়ে তারা এখন পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে।

ফেসবুক যা বলছে

বিষয়টি নিয়ে ফেসবুকের কাছে জানতে চাওয়া হয়েছিল। ফেসবুকের তরফে বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। ফেসবুক জানিয়েছে, তারা ইতিমধ্যে ডেটিং অ্যাপ তৈরি করে ফেলেছে। তবে এখনই সেটি লঞ্চ করার বিষয়ে সিদ্ধান্ত হয়নি। আপাতত ফেসবুক কোম্পানির আমেরিকার অফিসের কর্মীদের সাহায্য নিয়ে অ্যাপটির ডগফুডিং চলছে।


কাকে বলে ডগফুডিং

কোনও কোম্পানি যখন কোনও প্রোডাক্ট তৈরি করে তখন সেটিকে বাজারে ছাড়ার আগে অর্থাৎ প্রোডাক্টির পাবলিক লঞ্চের আগে সেই প্রোডাক্টি নিয়ে যাবতীয় পরীক্ষা নিরীক্ষা করা হয়। প্রোডাক্টটি ঠিকঠাক কাজ করছে কি না তা জানার জন্য সেই কোম্পানির কর্মীদের প্রথমে প্রোডাক্টটি ব্যবহার করতে দেওয়া হয়। কর্মীরা সেই প্রোডাক্টটি ব্যবহার করে দেখে যে প্রোডাক্টটিতে কোনও সমস্যা রয়েছে কি না। তারপর তারা কোম্পানির উর্ধ্বতন কর্তৃপক্ষকে রিপোর্ট দেয়। সেই রিপোর্ট অনুসারে প্রোডাক্টিতে প্রয়োজনীয় পরিবর্তন করা হয় এবং কোনও ত্রুটি বা খামতি থাকলে সেগুলি ঠিক করা হয়। এই গোটা প্রক্রিয়াকে বলা হয় ডগফুডিং।

ডেটিং অ্যাপের ডগফুডিং

ডগফুডিংয়ের জন্য ফেসবুক তাদের তৈরি ডেটিং অ্যাপটি কর্মীদের ব্যবহার করতে দিয়েছে। কর্মীদের বলা হয়েছে, তাঁরা যেন ডেটিং অ্যাপটিতে নিজেদের প্রোফাইল ক্রিয়েট করে অ্যাপটি ব্যবহার করে দেখে যে সেটি ঠিকঠাক কাজ করছে কি না।

অ্যাপটি যেভাবে কাজ করবে

ফেসবুকের ডেটিং অ্যাপটি ব্যবহার করতে হলে প্রথমে অ্যাপে নিজের একটি প্রোফাইল ক্রিয়েট করতে হবে। এক্ষেত্রে প্রোফাইল ক্রিয়েট করার জন্য আপনাকে নিজের নাম, বয়স, জেন্ডার, লোকেশন ইত্যাদি তথ্য দিতে হবে। সেই সঙ্গে প্রোফাইলে জানাতে হবে আপনি পুরুষ না মহিলা কার সঙ্গে ডেট করতে চান। আপনি পুরুষ হলেও শুধু মহিলাদের সঙ্গেই যে ডেট করবেন তার কোনও মানে নেই। অর্থাৎ এই অ্যাপটি তৃতীয় লিঙ্গ বা থার্ড জেন্ডারকে সাপোর্ট করবে। যার অর্থ অ্যাপটি সমকামীরাও ব্যবহার করতে পারবেন।  

যোগাযোগ

যিনি ডেটিং অ্যাপটি ব্যবহার করবেন, তিনি যদি অন্য এক ব্যক্তিকে তাঁর প্রোফাইল দেখে পছন্দ করেন, তবে তাঁর সঙ্গে এই অ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। তবে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল, ফেসবুক তাদের ডেটিং অ্যাপে অনলাইনের পাশাপাশি অফলাইন সম্পর্কে বিশেষ গুরুত্ব দিয়েছে।

বিশেষ ফিচার

ধরা যাক ‘A’ ও ‘B’ ফেসবুক ডেটিং অ্যাপ ব্যবহার করেন তবে তাঁরা কেউ কাউকে চেনেন না। কিন্তু তাঁরা দুজনেই নাটক দেখতে ভালোবাসেন। একটি নাটকের অনুষ্ঠানে ‘A’ ও ‘B’ দুজনেই গিয়েছেন। সেক্ষেত্রে দুজনের লোকেশন ট্র্যাক করে ফেসবুক ডেটিং অ্যাপ ‘A’ –কে জানিয়ে দেবে যে, সেই নাটকের অনুষ্ঠানে ‘B’ উপস্থিত রয়েছেন। একইভাবে অ্যাপটি ‘B’-কেও ‘A’-র উপস্থিতির কথা জানিয়ে দেবে। ফেসবুকের দাবি, এভাবে ‘A’ ও ‘B’ দুজনেই জানতে পারবেন যে তাঁদের পছন্দের মধ্যে মিল রয়েছে। এছাড়া তারা চাইলে সেই নাটকের অনুষ্ঠানে পরস্পরের সঙ্গে দেখাও করতে পারবেন। ফলে তাদের মধ্যে অনলাইনের পাশাপাশি অফলাইনেও যোগাযোগ গড়ে ওঠার একটা সম্ভাবনা তৈরি হবে। আর এটাই ফেসবুক চাইছে। 


কেন ফেসবুক এমনটা চাইছে? মার্ক জুকেরবার্গ বলেছেন, জীবনে কোনও সম্পর্ককে গভীর ও দীর্ঘস্থায়ী করতে হলে শুধু ইন্টারনেটের উপর নির্ভর করলে চলবে না। প্রকৃত সম্পর্ক গড়ে তুলেত হলে অফলাইনে আসতেই হবে অর্থাৎ বাস্তবের জগতে এসে দাঁড়াতে হবে। কারণ দুজন মানুষ যতই মোবাইল ফোনে ঘণ্টার পর ঘণ্টা চ্যাট করুক না কেন, বাস্তবে মুখোমুখি বসে পরস্পরের সঙ্গে কথা বলার আজও কোনও বিকল্প নেই। মনের মানুষটির পাশে পাঁচ মিনিট বসে থাকলে যতটা ভালো লাগে, মোবাইলে ঘণ্টার পর ঘণ্টা চ্যাটিং সেই ভালোলাগা কখনোই দিতে পারে না। বিশ্বের সবচেয়ে বড় অনলাইন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের চিফ এক্সিকিউটিভ অফিসার যখন এমন কথা বলেন, তখন তা আমাদের সত্যিই ভাবিয়ে তোলে। তখন সেই প্রশ্নটাই ফের আমাদের নাড়া দিয়ে যায় – ইন্টারনেট, স্মার্টফোন কি আদৌ মানুষকে মানুষের কাছে আনছে?


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন। এছাড়া যদি টেকনোবিটসের ফেসবুক মেসেঞ্জার গ্রুপের মেম্বার হন, তাহলেও সমস্ত নতুন ব্লগের নোটিফিকেশন পাবেন।



No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট