24 Jul 2018

জেনে নিন কীভাবে ঠিক করবেন করাপ্ট SD কার্ড

যাঁরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাঁরা প্রায় সবাই তাঁদের ফোনে
Image Credit: Pixabay
একস্ট্রা মেমরি স্পেসের জন্য SD কার্ড ব্যবহার করেন। অ্যাপলের ফোন বা ট্যাবগুলি হল লকড্ ডিভাইস অর্থাৎ সেগুলিতে এক্সটারনাল মেমরি ব্যবহারের কোনও সুযোগ নেই, হয় আপনাকে ফোনের ইন্টারনাল মেমরিতে কিংবা ক্লাউড স্টোরেজে গুরুত্বপূর্ণ ফাইল, ইমেজ ইত্যাদি স্টোর করে রাখতে হবে। কিন্তু অ্যান্ড্রয়েড ফোনের সুবিধা হল সেগুলিতে আপনি SD কার্ডের মাধ্যমে এক্সটারনাল মেমরি স্পেস অ্যাড করতে পারবেন।


কিন্তু SD কার্ড ব্যবহারের ক্ষেত্রে অনেকেই একটা গুরুতর সমস্যায় পড়েন। সেটা হল আগাম কোনও নোটিশ ছাড়াই SD কার্ড করাপ্ট হয়ে যায়, অর্থাৎ কাজ করা বন্ধ করে দেয়। টেকনোবিটসের অনেক পাঠক প্রায়ই আমাকে লেখেন যে, তাঁদের SD কার্ডে অনেক গুরুত্বপূর্ণ ফাইল ছিল, কিন্তু কার্ডটি হঠাৎ করাপ্ট হয়ে গিয়েছে, কোনও কাজ করছে না। কার্ডে সেভ করা ফাইলগুলি তাঁরা অ্যাকসেস করতে পারছেন না।


টেকনোবিটসের ব্লগ এখন ফেসবুক ছাড়াও পাবেন  টুইটার,  টেলিগ্রাম  ও  ইনস্টাগ্রামে  


আজ টেকনোবিটসের ব্লগে আলোচনা করব হঠাৎ করে যদি SD কার্ড করাপ্ট হয়ে যায়, তাহলে কী করবেন। SD কার্ডে যদি গুরুতর কোনও গন্ডগোল না হয়, তবে বেশ কিছু পদ্ধতি রয়েছে যেগুলির সাহায্যে আপনারা SD কার্ডটিকে ঠিক করে নিতে পারবেন। তবে এই পদ্ধতিগুলি মাধ্যমে SD কার্ড ঠিক করার জন্য কিন্তু আপনাদের SD কার্ড রিডার এবং কম্পিউটারের সাহায্য নিতে হবে।


পদ্ধতি ১

কার্ড রিডারে প্রথমে SD কার্ডটিকে ইনসার্ট করুন। এবার কার্ড রিডারটিকে কম্পিউটারের USB পোর্টে ইনসার্ট করুন। এবার কম্পিউটারে ডেস্কটপে ‘My Computer’ বা ‘This PC’ আইকনে রাইট ক্লিক করুন। যে মেনু লিস্ট ওপেন হবে সেখানে ‘Manage’ অপশনে ক্লিক করুন। এবার ডেস্কটপে যে মেনু উইনডো ওপেন হবে, সেখানে বাঁ দিকের প্যানেলে ‘Disk Management’ অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর উইনডোর ডানদিকে কম্পিউটারের হার্ড ড্রাইভের পাশাপাশি এক্সটারনাল ড্রাইভ হিসেবে আপনার SD কার্ড ড্রাইভটিও শো করবে। সেখানে SD কার্ড ড্রাইভটির উপর রাইট ক্লিক করুন। রাইট ক্লিক করার পর নতুন যে মেনু লিস্ট ওপেন হবে সেখানে ‘Change drive letter and path’ অপশন শো করবে। সেটিতে ক্লিক করুন এবং পুরানো ড্রাইভ লেটার ডিলিট করে নতুন ড্রাইভ
Image is property of teknowbits.blogspot.com
লেটার টাইপ করে সেভ করুন (পাশের ছবিটি দেখুন)। ধরা যাক আপনি যে কম্পিউটারে SD কার্ডটি ইনসা্র্ট করেছেন সেটির হার্ড ডিস্কের তিনটি পার্টিশন রয়েছে যেমন, ‘C’, ‘D’ এবং ‘E’। ধরা যাক, আপনার SD কার্ডের ড্রাইভ লেটার ‘J’। সেক্ষেত্রে SD কার্ডের ড্রাইভ লেটার চেঞ্জ করে ‘K’ বা ‘L’ বা অন্য কিছু দিন কিন্তু কখনোই ‘C’, ‘D’ বা ‘E’ দেবেন না, কারণ সেই ড্রাইভ লেটারগুলি কম্পিউটারের জন্য অ্যাসাইন করা হয়েছে।

এরপর SD কার্ডটিকে কম্পিউটার থেকে সঠিক পদ্ধতিতে ইজেক্ট করে (যে পদ্ধতিতে কম্পিউটার থেকে USB ড্রাইভ ইজেক্ট করা হয়) ফের কার্ডটিকে কম্পিউটারে ইনসার্ট করে দেখুন নতুন ড্রাইভ লেটার শো করছে কি না। তারপর আবার সঠিক পদ্ধতিতে কার্ডটিকে কম্পিউটার থেকে ইজেক্ট করুন।

পদ্ধতি ২

এক্ষেত্রে আগের পদ্ধতির মতোই কার্ড রিডারের সাহায্যে SD কার্ডটিকে কম্পিউটারে ইনসার্ট করুন। এরপর ডেস্কটপে ‘My Computer’ বা ‘This PC’ আইকনে ক্লিক করুন। যে নতুন উইনডো ওপেন হবে সেখানে SD কার্ডের ড্রাইভ আইকনের উপর রাইট ক্লিক করুন। যে লিস্ট ওপেন হবে সেখানে ‘Properties’ অপশনে ক্লিক করুন। যে মেনু বক্স ওপেন হবে সেখানে ‘Tools’ ট্যাবে
Image is property of teknowbits.blogspot.com
ক্লিক করুন। ক্লিক করার পর ‘Check’ বাটন শো করবে (পাশের ছবি দেখুন)। সেটিতে ক্লিক করুন। ক্লিক করার পর কম্পিউটার আপনার SD কার্ডটিকে স্ক্যান করবে এবং সেটিতে কোনও গোলমাল থাকলে তা ঠিক করবে।

আপনি কম্পিউটারের কমান্ড প্রম্পট থেকেও এভাবে আপনার SD কার্ডটিকে স্ক্যান করে ঠিক করার চেষ্টা করতে পারেন। সেক্ষেত্রে কার্ডটি কম্পিউটারে ইনসার্ট করার পর কমান্ড প্রম্পট উইনডো ওপেন করুন। এজন্য কী বোর্ডের উইনডো বাটন (যে বাটনের উপর উইনডোর লোগো রয়েছে) এবং R কী একসঙ্গে প্রেস করুন। যে বক্সটি ওপেন হবে সেখানে টাইপ করুন cmd এবং এন্টার প্রেস করুন।
কমান্ড প্রম্পট উইনডো ওপেন হওয়ার পর কমান্ড প্রম্পটে টাইপ করুন chkdsk j:/r (ধরা যাক, আপনার SD কার্ডের ড্রাইভ লেটার হল j) যদি ড্রাইভ লেটার অন্য কিছু হয় তবে ‘j’ লেটারটির বদলে সেই ড্রাইভ লেটারটি টাইপ করবেন। টাইপ করার পর এন্টার প্রেস করুন। কম্পিউটার আপনার SD কার্ডটিকে স্ক্যান করে কোনও গোলমাল রয়েছে কি না, তা খুঁজে বের করবে এবং সেটি ঠিক করার চেষ্টা করবে।

পদ্ধতি ৩

যদি উপরের দুটি পদ্ধতির কোনওটিতেই কাজ না হয়, তবে থার্ড পার্টি অ্যাপ্লিকেশনের সাহায্য নিন। করাপ্ট SD কার্ড ঠিক করার জন্য কয়েকটি ভালো ফ্রি এবং পেইড অ্যাপ্লিকেশন রয়েছে যেমন রিকিউভা, রেসকিউ প্রো, ইজি ইউএস পার্টিশন ইত্যাদি। সেগুলির লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের টাইমলাইনের একেবারে উপরে যে ‘ডাউনলোড’ নোট রয়েছে সেখানে ক্লিক করলে পাবেন।

পদ্ধতি ৪

থার্ড পার্টি অ্যাপের সাহায্যেও যদি SD কার্ড ঠিক করা না যায়, তবে সেটিকে ফরম্যাট ছাড়া আর কোনও উপায় নেই। কিন্তু সেক্ষেত্রে কার্ডে স্টোর করা সব ডেটাই মুছে যাবে।

আর উপরের কোনও পদ্ধতিতেই যদি আপনি SD কার্ডটিকে ঠিক করতে না পারেন, তবে বুঝবেন যে কার্ডটি পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছে। সেক্ষেত্রে নতুন কার্ড কেনা ছাড়া আর কোনও উপায় নেই। তাই যাঁরা SD কার্ডে গুরুত্বপূর্ণ ডেটা স্টোর করেন, তাঁদের প্রতি পরামর্শ যে, সেই গুরুত্বপূর্ণ ডেটার কপি ক্লাউড স্টোরেজেও সেভ করে রাখুন, সেক্ষেত্রে কার্ড করাপ্ট হলে এবং সেটি আপনি ঠিক করতে না পারলে ক্লাউড স্টোরেজ থেকে সেই ডেটা রিকভার করতে পারেন।


টেকনোবিটসের এই ব্লগটি পড়ে যদি ভালো লাগে তবে ফেসবুক, হোয়াটসঅ্যাপে শেয়ার করুন। কমেন্ট করুন ব্লগের নীচে বা টেকনোবিটসের ফেসবুক পেজে।


টেকনোবিটসের ব্লগগুলি যদি নিজের ফেসবুক নিউজ ফিডে পেতে চান, তবে টেকনোবিটসের ফেসবুক পেজে গিয়ে Follow বাটন ক্লিক করে তারপর See first অপশনটিতে ক্লিক করুন। ইমেল সাবস্ক্রিপশনের  জন্য টেকনোবিটসের ব্লগ সাইটে নিজের ইমেল আইডি সাবমিট করে রেজিস্ট্রেশন করুন।



2 comments:

  1. Sir,in my SD card all files are intact they are not deleted but I can't open those files. Is the SD card corrupt,can I recover it using the above process?

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট