18 May 2018

হোয়াটস্অ্যাপ মেসেজ রিকভার


টেকনোবিটসের অনেক পাঠক চিঠি লিখে জানতে চেয়েছেন কীভাবে তাঁরা ফোন থেকে ডিলিট করে দেওয়া হোয়াটস্অ্যাপ মেসেজ 
Photo courtesy : Pixabay

রিকভার করবেন।

এক্ষেত্রে আমি ফের হোয়াটস্‌অ্যাপের সঙ্গে টেলিগ্রাম অ্যাপের তুলনা টানতে বাধ্য হচ্ছি। এর আগের পোস্টে লিখেছিলাম যে, হোয়াটসঅ্যাপের অনেক ফিচারে খামতি আছে। যার মধ্যে অন্যতম হল ইমেজ শেয়ারিং ফিচার। তেমনি আরও একটা ফিচারে হোয়াটস্অ্যাপ পিছিয়ে রয়েছে টেলিগ্রাম অ্যাপের থেকে। সেটি হল ক্লাউড স্টোরেজ ফিচার।

টেলিগ্রামে ক্লাউড স্টোরেজ ফিচার রয়েছে। অর্থাৎ কেউ আপনাকে টেলিগ্রামে কোনও ফাইল সেন্ড করলে সেটি আপনি যদি ফোন থেকে ডিলিট করে দেন, তবু পরবর্তীতে আপনি সেই ফাইলটি টেলিগ্রামের ক্লাউড স্টোরেজ থেকে রিকভার করতে পারবেন। কিন্তু হোয়াটস্অ্যাপ সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হওয়া সত্ত্বেও সেটির কোনও ক্লাউড স্টোরেজ ফিচার নেই। অর্থাৎ ফাইলটি যদি আপনি ফোন থেকে ডিলিট করে দেন, তবে সেটি আর সাধারণ উপায়ে রিকভার করতে পারবেন না।


হোয়াটসঅ্যাপে যেহেতু ক্লাউড স্টোরেজ নেই, তাই যাঁরা হোয়াটস্অ্যাপ ব্যবহার করেন, তাঁদের প্রতি আমার পরামর্শ হল, হোয়াটস্অ্যাপের যাবতীয় ডেটার ব্যাক আপ রাখুন কোনও থার্ড পার্টি ক্লাউড স্টোরেজে। অ্যান্ড্রয়েড ফোনে হোয়াটস্অ্যাপ ডেটা (চ্যাট হিস্ট্রি, ইমেজ, ডকুমেন্ট ইত্যাদি) ব্যাক আপ রাখার সবচেয়ে ভালো জায়গা হল গুগল ড্রাইভ। এক্ষেত্রে অটো ব্যাক আপ অপশন অন রাখবেন, তাহলেই গুগল ড্রাইভে হোয়াটসঅ্যাপের যাবতীয় ডেটার ব্যাক আপ থাকবে।

এবার বলি হোয়াটস্অ্যাপের মেসেজ ফোন থেকে ডিলিট হয়ে গেলে কীভাবে রিকভার করবেন।


⇒ পদ্ধতি ১

যদি আপনার ফোনের হোয়াটসঅ্যাপ ডেটার ব্যাক আপ গুগল ড্রাইভের ক্লাউড স্টোরেজে থাকে, তবে ডিলিট হওয়া মেসেজ রিকভার করা খুবই সহজ

এক্ষেত্রে, প্রথমে ফোন থেকে হোয়াটস্অ্যাপ আনইনস্টল করুন। তারপর ফের গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ফোনে ডাউনলোড করে ইনস্টল করে সাইন ইন করুনএবার অ্যাপটি ওপেন করুন। অ্যাপটি ওপেন করার পর গুগল আপনাকে মেসেজ পাঠাবে, ‘Restore your messages and media from Google Drive...’‘Restore’ বাটন ট্যাপ করুন। আপনার গুগল ড্রাইভে সেভ করা সমস্ত হোয়াটস্অ্যাপ ডেটা আপনার ফোনের সঙ্গে সিঙ্কড্ হবে।

⇒ পদ্ধতি ২

যদি গুগল ড্রাইভে হোয়াটস্অ্যাপ ডেটার ব্যাক আপ না থাকে, তবে একটি বিশেষ অ্যাপের সাহায্যে হোয়াটস্অ্যাপের ডিলিট হয়ে যাওয়া ডেটা ফোন থেকে রিকভার করা সম্ভব। তবে ডিলিট হয়ে যাওয়া সমস্ত ডেটা এই পদ্ধতিতে রিকভার করা সম্ভব নাও হতে পারে।

প্রথমে কম্পিউটারে অ্যান্ড্রয়েড ডেটা রিকভারি অ্যাপটি ইনস্টল করুন। অ্যাপটির ডাউনলোড লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের ‘ডাউনলোড’ পোস্টে রয়েছে। কম্পিউটারে অ্যাপটি ওপেন করার পর ডেটা কেবল দিয়ে ফোনকে কম্পিউটারের সঙ্গে কানেক্ট করুন।


যদি আপনার ফোনের অ্যান্ড্রয়েড ভার্সন 4.2 বা তার উপরে হয়, তবে ফোনে USB ডিবাগিং করুন। এজন্য ফোনের সেটিংসে যান। এবার পরপর ট্যাপ করুন About Phone-build numberbuild number অপশনটি অন্তত সাত-দশ বার ট্যাপ করুন, যতক্ষণ না ফোনের স্ক্রিনে ‘You are under developer mode’ মেসেজ শো করছে। এই মেসেজ শো করলে ফের ফোনের হোম স্ক্রিনে ব্যাক করুন এবং সেখান থেকে আবার সেটিংসে যান। এবার সেখানে পরপর ট্যাপ করুন ‘Developer options’-‘USB debugging’
Photo Courtesy : Pixabay


USB debugging হওয়ার পর কম্পিউটারে ইনস্টলড ডেটা রিকভারি অ্যাপটি আপনার ফোনকে ডিটেক্ট করতে পারবে। এবার অ্যাপ উইনডোতে ‘Choose file type’ অপশনটি ক্লিক করুন এবং হোয়াটস্অ্যাপের যে সমস্ত ফাইল অ্যাপ উইনডোতে শো করবে সেগুলি সিলেক্ট করুন। এরপর ‘Next’ বাটন ক্লিক করার পর ‘Scan’ বাটন ক্লিক করুন। তবে স্ক্যান করার আগে ফোনে এই অ্যাপটি সুপারইউজার রিকোয়েস্ট পাঠাবে। সেই রিকোয়েস্টটিতে প্রথমে ‘Allow’, তারপর ‘Grant’ এবং সবশেষে ‘Authorize’ বাটন ট্যাপ করুন।

এবার আপনার ফোন থেকে যে সমস্ত ডিলিট হয়ে যাওয়া হোয়াটস্অ্যাপ মেসেজ, ফাইল ইত্যাদি রিকভার করা সম্ভব, সেগুলি স্ক্যান করে অ্যাপটি কম্পিউটারের স্ক্রিনে শো করবে। আপনি ‘Recover’ বাটন ক্লিক করে সেগুলি রিকভার করতে পারবেন।

টেকনোবিটসের পাঠকরা প্রশ্ন করেছেন, হোয়াটস্অ্যাপে কি এমন ফিচার রয়েছে, যার সাহায্যে গ্রুপের অ্যাডমিন কোনও গ্রুপ মেম্বারের পোস্ট বা শেয়ার করা মেসেজ, ডকুমেন্ট, ভিডিয়ো-অডিয়ো ফাইল ডিলিট করতে পারবে কিংবা মেম্বারদের গ্রুপে কোনও কিছু পোস্ট বা শেয়ার করার জন্য অ্যাডমিনের পারমিশন নিতে হবে।


এখনও পর্যন্ত হোয়াটস্অ্যাপে এমন কোনও ফিচার নেই যার সাহায্যে অ্যাডমিন কোনও গ্রুপ মেম্বারের শেয়ার করা বিশেষ কোনও পোস্ট ডিলিট করে দিতে পারেন। অ্যাডমিনের এমন ক্ষমতাও নেই যে, তিনি কোনও গ্রুপ মেম্বারকে কিছু পোস্ট করা থেকে আটকাতে পারবে। মেসেজ ডিলিট করার ক্ষেত্রে হোয়াটস্অ্যাপ সম্প্রতি একটি বিশেষ ফিচার অ্যাড করেছে যার নাম ‘Delete messages for everyone’। তবে এই ফিচারটি ব্যবহার করে কোনও পোস্ট করা মেসেজ ডিলিট করতে পারবেন একমাত্র সেই ব্যক্তি যিনি মেসেজটি পোস্ট বা সেন্ড করেছেন। এই ফিচারটি নিয়ে এর আগে টেকনোবিটসে বিস্তারিত আলোচনা করেছি।


তবে হোয়াটস্অ্যাপ সম্প্রতি তাদের অ্যান্ড্রয়েড বিটা ভার্সন (2.18.132)-এ একটি বিশেষ ফিচার অ্যাড করেছে যার নাম ‘Restricted group feature’। বিটা ভার্সনের এই ফিচারটি ব্যবহার করার জন্য হোয়াটস্অ্যাপে আপনাকে পরপর ট্যাপ করতে হবে Group info-Group settings-Edit group info। তবে এই ফিচারটি একমাত্র অ্যাডমিনরাই তাদের 
Mobile phone screenshot

হোয়াটস্‌অ্যাপ সেটিংসে দেখতে পাবেন। এই ফিচারটির দুটি অপশন রয়েছে। সেগুলি হল ‘All perticipants’ এবং ‘Only admin’। যদি অ্যাডমিন ‘Only admin’ অপশনটি অন করেন, তবে সেই গ্রুপের সাবজেক্ট, আইকন এবং ডেসক্রিপশন শুধুমাত্র অ্যাডমিন চেঞ্জ করতে পারবেন।

হোয়াটস্অ্যাপ জানিয়েছে, খুব শীঘ্রই তারা আরও একটি বিশেষ ফিচার আনতে চলেছে যার নাম ‘Message admin button’। এই ফিচারের সাহায্যে অ্যাডমিন গ্রুপের সবাইকে বা নির্দিষ্ট কাউকে কোনও কিছু পোস্ট করার ক্ষেত্রে পারমিশন গ্র্যান্ট করতে পারবেন। অর্থাৎ ফিচারটি অন থাকলে অ্যাডমিনের পারমিশন ছাড়া গ্রুপে কোনও মেম্বার কিছু পোস্ট করতে বা শেয়ার করতে পারবেন না।

হোয়াটস্অ্যাপের এই নতুন বিটা ভার্সনটি আপনি যদি মোবাইলে ইনস্টল করতে চান, তবে আপনাকে প্রথমে হোয়াটস্অ্যাপে বিটা প্রোগ্রামে জয়েন করতে হবে। জয়েন করার জন্য প্রয়োজনীয় লিঙ্ক টেকনোবিটসের ফেসবুক পেজের একবারে উপরে ‘ডাউনলোড পোস্ট’-এ রয়েছে। লিঙ্কটি ক্লিক করার আগে ফোনে গুগল অ্যাকাউন্টে সাইন করবেন।

যদি পোস্টটি পড়ে ভালো লাগে, তবে ফেসবুকে লাইক করুন, শেয়ার করুন এবং কমেন্ট করুন।


No comments:

Post a Comment

জনপ্রিয় পোস্ট