27 Mar 2018

কাকে ফোন করেন, কী মেসেজ পাঠান — ফেসবুক জানে

কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুক থেকে তথ্য চুরি করে আমেরিকা যুক্তরাষ্ট্রে গত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রভাবিত করেছে। তথ্য চুরির এই গোটা বিষয়টাই ফেসবুক নাকি জানতো। কিন্তু তারা কোনও ব্যবস্থা নেয়নি। সংবাদপত্রের স্টিং অপারেশনে বিষয়টি সামনে আসে। 

Photo courtesy: Pixabay


তারপর গোটা বিশ্বে এনিয়ে হইচই শুরু হয়েছে। মার্ক জুকারবার্গ প্রকাশ্যে ক্ষমা চেয়েছেন। শুধু তাই নয়, ব্রিটেন এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদপত্রেও গতকাল ফেসবুক বিজ্ঞাপন দিয়ে গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে। ফেসবুক থেকে কেমব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে তথ্য চুরির বিষয়টি সামনে আসার পর যাঁরা এনিয়ে হইচই শুরু করেছেন, তাঁরা শুনলে হয়তো চমকে যাবেন যে, শুধু আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে নয়, আপনার ফোন থেকেও আরও অনেক ব্যক্তিগত তথ্য পাচার হচ্ছে। আর এর পেছনেও রয়েছে ফেসবুক।




আমরা যখন ফোনে কোনও অ্যাপ ইনস্টল করি, তখন ইনস্টলেশনের আগে সেই অ্যাপটির প্রাইভেসি পলিসি পেজ শো করে। সেই পেজ আমরা ভালো ভাবে না পড়েই সেই অ্যাপকে যাবতীয় পারমিশন দিয়ে ফোনে অ্যাপটি ইনস্টল করে ফেলি। আমাদের সেই সচেতনতার অভাবকেই কাজে লাগিয়ে বিভিন্ন অ্যাপ কোম্পানি আমাদের অনেক ব্যক্তিগত তথ্য চুরি করে।

⇉ প্রাইভেসি পলিসি পড়েছিলেন?


আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে ফেসবুক মেসেঞ্জার বা ফেসবুক লাইট অ্যাপটি নিশ্চয় ইনস্টল করেছেন। ইনস্টলেশনের সময় যে প্রাইভেসি পলিসি পেজ শো করেছিল সেটা আপনি নিশ্চয় খুঁটিয়ে পড়ে দেখেননি। যদি খুঁটিয়ে পড়তেন, তবে দেখতেন যে, সেই পারমিশন পেজের এক জায়গায় লেখা রয়েছে, ‘read your contacts’, ‘Receive/Read/Edit your text message’ ইত্যাদি। 
Mobile phone screen shot. This image is a property of teknowbits.blogspot.com

                     
অর্থাৎ, আপনার ফোনের কনট্যাক্ট লিস্টে কারা রয়েছে, তাঁদের নাম, ফোন নম্বর ছাড়াও কোনও কোনও ক্ষেত্রে তাঁদের ঠিকানা, মেল আইডি, তাঁরা কোন কোম্পানিতে চাকরি করে (যেহেতু স্মার্ট ফোনের কনট্যাক্ট লিস্টে এখন এই ফিল্ডগুলিও থাকে) ইত্যাদি সবকিছুই ফেসবুক জেনে নিচ্ছে। এর পাশাপাশি জেনে নিচ্ছে আপনি সারা দিনে আপনার ফোন থেকে কোন নম্বরে কতবার কল করেছেন, কোন কোন নম্বর থেকে আপনার কাছে সারাদিনে কতবার কল এসেছে সেই তথ্যও। এখানেই শেষ নয়। একই সঙ্গে ফেসবুক মেসেঞ্জার বা ফেসবুক লাইট অ্যাপ আপনার টেক্সট মেসেজও জেনে নিচ্ছে। অর্থাৎ আপনি কোন নম্বরে কী মেসেজ পাঠাচ্ছেন সেটা জানছে ফেসবুক এবং প্রয়োজনে সেই টেক্সট মেসেজ ফেসবুক এডিট করার ক্ষমতাও রাখে!

⇉ ফেসবুক আপনার কী কী ব্যক্তিগত তথ্য স্টোর করেছে?

প্রথমে ফেসবুক অ্যাপে লগইন করে জেনারেল সেটিংস অপশনে ট্যাপ বা ক্লিক করুন। সেটিংস পেজ ওপেন হলে তার একেবারে নীচে দেখুন ‘Download a copy of your facebook data’ অপশন রয়েছে। সেটিতে ক্লিক বা ট্যাপ করুন। এবার ‘Start my archive’ অপশন শো করবে। সেটিতে ক্লিক করলে ফেসবুক আপনার সম্পর্কে এখনও পর্যন্ত যে যে ডেটা স্টোর করেছে তার একটি রিপোর্ট জিপ ফাইলের মাধ্যমে আপনাকে মেলে (ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে আপনার যে মেল আইডি কানেক্টেড রয়েছে)পাঠিয়ে দেবে।

⇉ ফেসবুক কেন এই ডেটা কালেক্ট করছে?

বিভিন্ন মহল থেকে প্রশ্ন তোলা হয়েছে, গ্রাহকদের ফোনের কনট্যাক্ট লিস্টে কারা রয়েছে, কিংবা গ্রাহকরা কাকে কী টেক্সট মেসেজ পাঠাচ্ছেন সেই ডেটা ফেসবুক কালেক্ট করছে কেন?

এর উত্তরে ফেসবুক বলেছে, ‘This helps you find and stay connected with the people you care about and provides you with a better experience on Facebook.’ অর্থাৎ ফেসবুকের দাবি, আমরা যাতে নিজেদের বন্ধু বা পরিচিতদের ফেসবুক প্ল্যাটফর্মে সহজে খুঁজে পাই সেজন্য তারা এই ব্যবস্থা রেখেছে। কিন্তু সেজন্য আমাদের ব্যক্তিগত টেক্সট মেসেজ পড়ার কী দরকার সেটা ফেসবুক স্পষ্ট করেনি।

⇉ অ্যান্ড্রয়েড ফোনেই যত গন্ডগোল

টেকনোবিটসের পাঠকদের একটি বিষয় স্পষ্ট করে দেই। সেটা হল এই যে, আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তবেই ফেসবুকের পক্ষে আপনার কনট্যাক্ট লিস্ট বা টেক্সট মেসেজ সম্পর্কে এইভাবে তথ্য জানা সম্ভব। অর্থাৎ গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের দুর্বলতা বা ত্রুটির সুযোগ নিয়েছে ফেসবুক। কিন্তু অ্যাপলের আইফোন থেকে ফেসবুক এভাবে তথ্য নিতে পারে না। কারণ অ্যাপলের iOS অপারেটিং সিস্টেম এভাবে গ্রাহকদের তথ্য সংগ্রহের কোনও পারমিশন ফেসবুককে দেয় না।

তাহলে উপায়?

যাঁরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাঁরা ফেসবুক মেসেঞ্জার বা ফেসবুক লাইট অ্যাপের সেটিংসে যান এবং সেখান থেকে Continuous uploading option বন্ধ করে দিন। আর যদি ভাবেন যে, ফেসবুক আর নয়, এবার শুধু হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন। তবে জানিয়ে রাখি যে, হোয়াটস্অ্যাপ কোম্পানিকে কিন্তু ফেসবুক বছর দুয়েক আগেই কিনে নিয়েছে। সুতরাং... 

2 comments:

  1. তাহলে এখন কি অ্যান্ড্রয়েড এ ওই পারমিশনগুলি তুলে নেওয়া হবে নাকি এভাবেই চলবে ?

    ReplyDelete

জনপ্রিয় পোস্ট